সোনা জিতে মাকে উৎসর্গ পূজার

ভারতীয় বায়ুসেনার কর্মী শাহজার সোনা জিতলেন ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে। আর মহারাষ্ট্রের মেয়ে পূজা সোনা জিতলেন মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ০৪:৫৫
Share:

জয়ী:  ভারতীয় শ্যুটিং-কে আশা দেখাচ্ছেন পূজা। ছবি: টুইটার।

কমনওয়েলথ শ্যুটিং চ্যাম্পিয়নশিপে একই দিনে জোড়া সোনা পেল ভারত। বুধবার ব্রিসবেনে আয়োজিত এই প্রতিযোগিতায় ভারতকে এই জোড়া সোনা এনে দিলেন শাহজার রিজভি এবং পূজা ঘাটকর।

Advertisement

ভারতীয় বায়ুসেনার কর্মী শাহজার সোনা জিতলেন ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে। আর মহারাষ্ট্রের মেয়ে পূজা সোনা জিতলেন মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে।

শাহজার যখন সোনা উৎসর্গ করেছেন গোটা দেশের সশস্ত্র বাহিনীর জওয়ানদের, তখন পূজা কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপের সোনা উৎসর্গ করেছেন তাঁর মাকে। পূজা বলেন, ‘‘এই রকম টুর্নামেন্টে সোনা জিতে আমি পরিতৃপ্ত। তবে এই পদক জেতার পেছনে অবদান আমার মায়ের। আমি তাঁকেই আমার পুরষ্কার উৎসর্গ করতে চাই।’’

Advertisement

পূজার পাশাপাশি এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেন ২০১২ অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ী গগন নারঙ্গ। প্রতিযোগী হলেও গগন পূজার এক রকম মেন্টর। এই বিষয়ে পূজা বলেন, ‘‘গত বছর থেকেই গগনের থেকে আমি অনেক কিছু শিখছি। প্রত্যেক ম্যাচের পরেই আমি ওঁর কাছে ছুটে যাই। কোথায় কী ভুল হচ্ছে বা কোনটা আমি ভাল করছি একদম হাতে ধরে দেখিয়ে দেন গগন। এমনকী এই টুর্নামেন্টের আগেও আমরা এক সঙ্গে অনুশীলন করেছি। আমার জেতার পর খুব খুশি গগন।’’

বুধবার ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে জয়জয়কার ভারতীয় শুটারদেরই। এ দিন এই বিভাগে অন্য দেশের শ্যুটারদের দাঁড়াতেই দেয়নি ভারতীয়রা। এই বিভাগে সোনা, রুপো, ব্রোঞ্জ—তিনটেই চলে আসে ভারতীয়দের দখলে। শাহজার রিজভি সোনা জেতার পাশাপাশি, রুপো ও ব্রোঞ্জ জেতেন ওমকার সিংহ ও জিতু রাই। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে পূজা ঘাটকর সোনা জেতার পাশাপাশি রুপোও গিয়েছে ভারতীয় শুটারের দখলে। রুপো জেতেন অঞ্জুম মৌদগিল। ব্রোঞ্জ পদক পেয়েছেন সিঙ্গাপুরের মার্টিনা লিন্ডসে ভেলোসো।

সব মিলিয়ে বুধবার ভারতের ঘরে এসেছে পাঁচটি পদক। যার মধ্যে রয়েছে দু’টো সোনা, দু’টো রুপো এবং একটি ব্রোঞ্জ। মঙ্গলবার ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জিতেছিলেন হিনা সিধু এবং দীপক কুমার রুপো পেয়েছিলেন ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন