বিশ্ব বক্সিং লড়াইয়ে শিবাদের নিয়ে স্বপ্ন

জার্মানির হামবুর্গে আজ, শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়নশিপ বক্সিং। দু’বছর আগে এই টুর্নামেন্ট ব্রোঞ্জ জিতেছিলেন শিবা। ২০১১ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন বিকাশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৭ ০৫:১৭
Share:

রিও অলিম্পিক্স থেকে ব্যর্থতার যন্ত্রণা নিয়ে ফিরেছিলেন তাঁরা। কিন্তু ১৯ তম বিশ্ব চ্যাম্পিয়নশিপ বক্সিংয়ে সেই শিবা থাপা আর বিকাশ কৃষাণই ভারতকে পদক জয়ের স্বপ্ন দেখাচ্ছেন।

Advertisement

জার্মানির হামবুর্গে আজ, শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়নশিপ বক্সিং। দু’বছর আগে এই টুর্নামেন্ট ব্রোঞ্জ জিতেছিলেন শিবা। ২০১১ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন বিকাশ। তার আগে ২০০৯-এ ব্রোঞ্জ জিতেছিলেন পেশাদার বক্সিংয়ে যোগ দেওয়া বিজেন্দ্র সিংহ।

‘‘বিশ্ব চ্যাম্পিয়শিপের জন্য আমরা দুর্দান্ত প্রস্তুতি নিয়েছি। এশিয়ান চ্যাম্পিয়শিপে রুপো ও ব্রোঞ্জ জিতেছে আমাদের বক্সাররা। আশা করছি, সেই ধারাবাহিকতা এখানেও বজায় রাখবে ওরা,’’ বলছেন ভারতীয় দলের সুইডিশ কোচ সান্তিয়াগো নেইভা।

Advertisement

ফ্রান্স এবং চেক প্রজাতন্ত্রে বিশ্ব চ্যাম্পিয়নশিপ বক্সিংয়ের প্রস্তুতি নিয়েছেন ভারতের আট বক্সার। নেইভা বলছেন, ‘‘ফ্রান্স ও চেক প্রজাতন্ত্রে আমরা শুধু প্রস্তুতি নিতেই যাইনি। ওখানে আমরা টুর্নামেন্টেও অংশ নিয়েছিলাম। ছেলেরা দারুণ পারফরম্যান্স করেছে। যা আমাদের পদক জয়ের সম্ভাবনা বাড়িয়েছে।’’

বিশ্ব চ্যাম্পিয়নশিপ বক্সিংয়ে ভারতের পদকের লড়াই মূলত অস্ট্রেলিয়া, তাজিকিস্তান ও চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে। নেভিয়ার কথায়, ‘‘এ বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপ অন্যান্য বারের চেয়ে একটু আলাদা। পরিবর্তন হয়েছে ওজনের ক্ষেত্রেও। ফলে যে সব বক্সাররা রিও অলিম্পিক্সে নেমেছিল, তাদের অনেকেই এ বার ছিটকে গিয়েছে। আশা করছি, অন্তত একটা ব্রোঞ্জ আমরা জিতবই।’’ দু’বছর আগে বিশ্ব চ্যাম্পিয়শিপে ৫৬ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন শিবা। এ বার তিনি নামছেন ৬০ কেজি বিভাগে। টানা তিনটি এশিয়ান চ্যাম্পিয়নশিপে পদক জয়ী শিব বলছেন, ‘‘অলিম্পিক্সের পর এটাই সেরা টুর্নামেন্ট। আমার প্রধান লক্ষ্য পদক জয়। সেই ভাবেই নিজেকে তৈরি করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন