India

প্রোটিয়াদের হারিয়ে সেমিফাইনালে জায়গা পাকা করলেন কোহালিরা

প্রোটিয়াদের হারানোয় চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে জায়গা করে নিল টিম ইন্ডিয়া। টুর্নামেন্টের শেষ চারে যাওয়ার লক্ষ্য নিয়ে রবিবার মাঠে নেমেছিল দু’দলই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ০০:২৫
Share:

ছবি: এএফপি

চোকার্স তকমা ঘুচল না দক্ষিণ আফ্রিকার। মরণবাঁচণ ম্যাচে টিম ইন্ডিয়ার কাছে ধরাশায়ী হল তারা। প্রোটিয়াদের হারানোয় চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে জায়গা করে নিল টিম ইন্ডিয়া। টুর্নামেন্টের শেষ চারে যাওয়ার লক্ষ্য নিয়ে রবিবার মাঠে নেমেছিল দু’দলই। ওভালে মেগা ম্যাচের শুরু থেকেই কোণঠাসা ছিল প্রোটিয়ারা। ভারতীয় পেস ব্যাটারি এবং স্পিন ঘূর্ণির সামনে কার্যত দিশেহারা দেখায় এবি ডে’ভিলিয়ার্স অ্যান্ড কোম্পানিকে। শুধু রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি বা ভুবনেশ্বর কুমারের পেসই নয়, এ দিন ভারতের ফিল্ডিংও বেশ বিপাকে ফেলে দেয় প্রোটিয়াদের। ভারতীয় ফিল্ডারদের সৌজন্যে এ দিন রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন এবি ডে’ভিলিয়ার্স, ডেভিড মিলার এবং ইমরান তাহির। ২০০ রানের গণ্ডিও পেরতে পারেননি ডুমিনিরা। ৪৪.৩ ওভারে ১৯১ রানেই শেষ হয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। জবাবে ৮ উইকেট হাতে রেখে ৩৮ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন বিরাট কোহালিরা। ভারতের হয়ে ৭৮ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলেন শিখর ধবন। ৭৬ রান করে তাঁকে যোগ্য সঙ্গত দেন বিরাট কোহালিও।

Advertisement

আরও পড়ুন: সৌরভরা টাকা চেয়েছেন, পুরো মিথ্যে খবর: বিসিসিআই

এ দিন ম্যাচ জিতে ভারত অধিনায়ক বিরাট বলেন, “দলের প্রত্যেকেই ভাল খেলেছেন। বিশেষ করে শিখরের পারফরম্যান্স তো অসাধারণ! এ দিনের ম্যাচে টসে জেতাটা খুবই প্রয়োজনীয় ছিল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করলেও পিচে বিশেষ কোনও পরিবর্তন হয়নি।” বোলারদের সঙ্গে দলের ফিল্ডারদেরও প্রশংসা করেন ভারত অধিনায়ক। কোহালি বলেন, “বোলাররা ভাল বল করলেও ফিল্ডাররা বহু রান বাঁচিয়েছে।” ফিল্ডারদের সৌজন্যেই এবি ডে’ভিলিয়ার্সের উইকেট পায় ভারত। ভারতঅধিনায়ক বলেন, “ডে’ভিলিয়ার্স টিকে গেলে যে কোন দলকেই ভুগতে হতে পারে। ফিল্ডারদের সৌজন্যে আজ এবি-র উইকেট পেয়ে যাওয়ার খেলতে অনেক সুবিধা হয়েছে।”

Advertisement

হারের পর দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডে’ভিলিয়ার্স বলেন, “যোগ্য দল হিসেবেই জিতেছে ভারত। প্রথম ১৫-২০ ওভারে যে ভাবে ভারত আমাদের উপর চাপ সৃষ্টি করছিল, তাতে কৃতিত্ব না দিয়ে থাকার উপায় নেই। তবে আমাদের ব্যাটসম্যানরাও স্বাভাবিক ছন্দে খেলতে পারেননি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন