শিশিরের জন্য টস জিতলে আজ ফিল্ডিং নিতে হবে

শুরুতেই ভারতীয় বোলাররা চাপে ফেলে দিয়েছিল নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের। ভুবনেশ্বর কুমার এবং যশপ্রীত বুমরা-র বোলিং ওদের ব্যাকফুটে ঠেলে দেয়।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৭ ০৪:৩১
Share:

কানপুরে তৃতীয় ওয়ান ডে-র প্রস্তুতির ফাঁকে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে কুলদীপ যাদব। ছবি: এএফপি

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচটা জিতে ছন্দ পেয়ে গিয়েছে বিরাট কোহালির ভারত। আজ, রবিবার কানপুরে সিরিজের শেষ ওয়ান ডে-তেও এই ছন্দ ধরে রাখতে মরিয়া থাকবে ওরা। পুণের ফ্ল্যাট, স্লো উইকেটে ভারতের কাছ থেকে একটা পুরোদস্তুর অলরাউন্ডার পারফরম্যান্স পাওয়া গেল।

Advertisement

শুরুতেই ভারতীয় বোলাররা চাপে ফেলে দিয়েছিল নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের। ভুবনেশ্বর কুমার এবং যশপ্রীত বুমরা-র বোলিং ওদের ব্যাকফুটে ঠেলে দেয়। ভারতের নতুন বলের এই দুই বোলার কিন্তু দারুণ পরিণত হয়ে উঠেছে। নিজেদের অস্ত্র ভাণ্ডারে ওরা অনেক কিছু যোগ করেছে। এই মুহুর্তে সীমিত ওভারের ক্রিকেটে ভুবনেশ্বর-বুমরা জুটি কিন্তু বড় শক্তি হয়ে উঠেছে।

সিরিজ শুরুর আগে আমি লিখেছিলাম, নিউজিল্যান্ডকে ভাল কিছু করতে গেলে ওদের তিন সিনিয়র ক্রিকেটার— মার্টিন গাপ্টিল, কেন উইলিয়ামসন এবং রস টেলরের মধ্যে অন্তত এক জনকে ইনিংসটা ধরে রাখতে হবে। বাকিরা ওকে ঘিরে খেলবে। প্রথম ম্যাচে টম লাথাম দুর্দান্ত একটা ইনিংস খেলল ঠিকই, কিন্তু কোনও ভাবে টেলরের অবদান ভুলে গেলে চলবে না। নিউজিল্যান্ড ইনিংসকে ধরে রেখেছিল টেলরই।

Advertisement

এই সিরিজে এখন পর্যন্ত কিছু করতে পারেনি উইলিয়ামসন। ওপেনে গাপ্টিলও ব্যর্থ। ফলে পুরো চাপটা এসে পড়ছে মিডল অর্ডারের ওপর। আর শক্তিশালী ভারতীয় বোলিংয়ের বিরুদ্ধে প্রতিদিন শুরুতে কয়েকটা উইকেট হারিয়ে ম্যাচে ফিরে আসা সোজা নয়। আমরা জানি, ব্যাটিংই ভারতের বড় প্লাস পয়েন্ট। এখন এর সঙ্গে যোগ হয়েছে বোলিংও। এই দুই বিভাগ সমান ভাবে সফল হলে ভারত কিন্তু যে কোনও পরিবেশে বড় শক্তি হয়ে উঠতে পারে।

পুণেতে নিউজিল্যান্ডের টস জিতে ব্যাট নেওয়া নিয়ে বিতর্ক হতেই পারে। তবে আমি নিশ্চিত, কানপুরে টস জেতার পরে কোনও অধিনায়ক ফিল্ডিং নিতে দ্বিধা করবে না। কারণ বছরের এই সময়ে শিশির একটা বড় সমস্যা হতে পারে। গ্রিন পার্কে সাধারণত খুব লো-স্লো ধরনের পিচ হয়, যেখানে স্পিনাররা সাহায্য পেয়ে থাকে। পুণেতে দেখলাম, কুলদীপ যাদবের বদলে অক্ষর পটেলকে নিয়ে আসা হল। আমার মনে হয়, এটা করা হয়েছে কুলদীপকে একটু বিশ্রাম দিতে। তবে ওর জায়গায় এসে অক্ষরও ভাল খেলে গেল।

নিউজিল্যান্ড যদি সিরিজ জেতার কোনও স্বপ্ন দেখে, তবে ওদের একটা ব্যাপার মাথায় রাখতে হবে। ওদের ওপেনারদের ভাল খেলতে হবে। ভুবনেশ্বর এবং বুমরা-কে ঠিকমতো সামলাতে হবে। আর এক জন সিনিয়রকে বড় রান করতে হবে। নিউজিল্যান্ডের বোলিং যথেষ্ট ভাল হচ্ছে। ট্রেন্ট বোল্টের নাম আলাদা করে বলতেই হবে। মাঝের ওভারে মিচেল স্যান্টনারও ভাল করছে। কিন্তু ওদের ব্যাটসম্যানদের কিছু অবদান রাখতেই হবে। আর ভারতকে একটা কাজই করতে হবে। কোনও রকম আত্মতুষ্টিতে না ভুগে যে রকম খেলছে, সে রকম খেলে যেতে হবে বিরাটদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন