বিশ্ব হকি লিগে ভারত-অস্ট্রেলিয়া

মাস দু’য়েক আগে কিংবদন্তি রোল্যান্ট অল্টমানস জায়গায় কোচের দায়িত্ব নেওয়া সুর্ড মারিনেরও বড় পরীক্ষা এই টুর্নামেন্টে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৭ ০৪:১৫
Share:

নতুন কোচ, নতুন স্ট্র্যাটেজি, নতুন লক্ষ্য।

Advertisement

শুক্রবার থেকে ভুবনেশ্বরে শুরু হওয়া হকি ওয়ার্ল্ড লিগ ফাইনালে ভারতীয় দলের চ্যালেঞ্জ শুধু ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়াই নয়, আগামী বছর পরপর বড় টুর্নামেন্টের আগে দলের শক্তি পরীক্ষা করে নেওয়াও।

মাস দু’য়েক আগে কিংবদন্তি রোল্যান্ট অল্টমানস জায়গায় কোচের দায়িত্ব নেওয়া সুর্ড মারিনেরও বড় পরীক্ষা এই টুর্নামেন্টে। প্রথম পরীক্ষায় মারিন পাশ করে গিয়েছেন। এশিয়া কাপে ১০ বছর পরে চ্যাম্পিয়ন করেছেন ভারতকে। হকি ওয়ার্ল্ড লিগ ফাইনালে অবশ্য ভারতের সামনে প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়া। এ ছাড়া ভারতের গ্রুপে রয়েছে জার্মানি এবং ইংল্যান্ড।

Advertisement

বিশ্বের দু’নম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাম্প্রতিক কালে ভারত অনেক টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে। যার মধ্যে আছে চ্যাম্পিয়ন্স ট্রফি, আজলান শাহ এবং কমনওয়েলথ গেমস। বিশ্বের সেরা আট দলের টুর্নামেন্টে তাই প্রথম ম্যাচ থেকেই অগ্নিপরীক্ষা শুরু হয়ে যাচ্ছে মারিনের ছেলেদের।

দায়িত্ব নেওয়ার পরে মারিন ভারতীয় দলের খেলায় বিরাট কোনও পরিবর্তন করেননি। বরং তিনি দলের খেলোয়াড়দের সুযোগ দিয়েছিলেন বেছে নেওয়ার, তাঁরা কোন পদ্ধতিতে খেলতে চায়। মাঠের বাইরে খেলোয়াড়দের প্রস্তুতিতে বেশি জোর দিয়েছেন তিনি। এশিয়া কাপের পরে এ বার দেখার তিনি বিশ্বের সেরা দলের বিরুদ্ধে ভারতীয় দলকে কতটা সাফল্যে এনে দিতে পারেন।

এর পরের বছর যে ভাবে এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, বিশ্বকাপের মতো পরপর বড় টুর্নামেন্ট অপেক্ষা করছে ভারতের জন্য মারিন নিশ্চয়ই চাইবেন তাঁর আগে ভারতীয় দলের শক্তি পরীক্ষা এই টুর্নামেন্টেই সেরে রাখতে। তা ছাড়া এর আগের বার মানে ২০১৫ সালে ভারতের এই টুর্নামেন্টে ব্রোঞ্জ জয়ের সাফল্যকে উন্নত করার লক্ষ্য তো থাকছেই।

হকি ওয়ার্ল্ড লিগ ফাইনাল: ভারত বনাম অস্ট্রেলিয়া, সন্ধে ৭-৩০, সরাসরি স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন