India vs Austraila 2020-21

বিরাটের অনুপস্থিতি বড় সুযোগ দেবে রাহুলকে, মত হরভজনের

এখনও পর্যন্ত ৩৬ টেস্টে ৩৪.৫৮ গড়ে ২০০৬ রান করেছেন রাহুল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ১৪:১৭
Share:

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে এই মেজাজে দেখা যাবে রাহুলকে? ছবি: এএফপি।

অ্যাডিলেডে গোলাপি বলের টেস্ট খেলেই দেশে ফিরে আসবেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। ফলে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ ৩ টেস্টের জন্য অন্য কেউ নেতৃত্ব দেবেন ভারতকে। এবং কোহালির জায়গায় প্রথম এগারোয় ঢুকবেন কোনও না কোনও ব্যাটসম্যান। বর্ষীয়ান স্পিনার হরভজন সিংহ মনে করছেন, লোকেশ রাহুলের কাছে কোহালির অনুপস্থিতি দারুণ সুযোগ হয়ে দেখা দিতে পারে।

Advertisement

গত প্রায় এক বছর টেস্ট দলের বাইরে রয়েছেন রাহুল। এখন ভারতের দুই ওপেনার হলেন রোহিত শর্মা ও ময়াঙ্ক আগরওয়াল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের স্কোয়াডে থাকলেও তাই রাহুলের প্রথম দলে আসার নিশ্চয়তা নেই। হরভজন সেই কারণেই কোহালির অনুপস্থিতিকে রাহুলের কাছে সুযোগ হিসেবে দেখছেন। এখনও পর্যন্ত ৩৬ টেস্টে ৩৪.৫৮ গড়ে ২০০৬ রান করেছেন রাহুল। সেঞ্চুরি করেছেন ৫টি। সর্বোচ্চ ১৯৯।

অফস্পিনারের মতে, “বিরাট কোহালি ফিরে আসায় রাহুলের কাছে তা দারুণ সুযোগ হয়ে উঠছে। ও টেস্ট দলে ফিরেছে। তবে বিরাট বড় ক্রিকেটার। আর অস্ট্রেলিয়ায় সব সময়ই ও রান করেছে। ফলে, ওর অনুপস্থিতি অনুভূত হবেই। তবে এটা অন্যদের কাছে নিজেদের মেলে ধরার সুযোগ।”

Advertisement

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকার ১ ক্রিকেটারের করোনা, আইসোলেশনে আরও ২

আরও পড়ুন: ‘কোহালিদের বিপদে ফেলতে অস্ট্রেলিয়ার উচিত পেস সহায়ক উইকেট বানানো’

১৭ ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে টেস্ট সিরিজ। হরভজন বলেছেন, “লোকেশ রাহুল আর চেতেশ্বর পূজারাদের কাছে এই সিরিজ গুরুত্বপূর্ণ। নিজেদের প্রমাণ করতে চাইবে ওরা। আর রোহিত শর্মা যদি অস্ট্রেলিয়ায় ওপেন করে, তবে সেটাও বড় ব্যাপার। আমার মনে হয় সফল হওয়ার ক্ষমতা টিম ইন্ডিয়ার রয়েছে। তবে বিরাট আছে কি নেই, তা ভুলে নামতে হবে। দল শুধু এটা মনে রাখ যে অস্ট্রেলিয়ায় জেতার জন্য তারা এসেছে। এবং আগের সাফল্যের পুনরাবৃত্তি করতে হবে।”

এই দেশে শেষ সফরে বিরাটের নেতৃত্বে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। তার আগে অস্ট্রেলিয়ায় ভারত কখনও টেস্ট সিরিজ জিততে পারেনি। সেই সিরিজ ৫২১ রান করেছিলেন পূজারা। এ বারও পূজারাকে বাড়তি দায়িত্ব নিতে হবে বলে মনে করছেন হরভজন। সেই সঙ্গে তিনি ভরসা রেখেছেন রাহুলের উপরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন