India

কুলদীপ না বিহারী, দ্বিতীয় গা ঘামানোর ম্যাচে কে?

প্রথম টেস্টে ভারত কি পাঁচ বিশেষজ্ঞ বোলার খেলাবে, সেটাও প্রশ্ন।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২০ ১৯:০০
Share:

হনুমা বিহারী ও কুলদীপ যাদব। -ফাইল চিত্র।

শুক্রবার থেকে অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিরুদ্ধে ভারতের দিন-রাতের প্রস্তুতি ম্যাচ। কুলদীপ যাদব, না হনুমা বিহারী, এই ম্যাচে কে খেলবেন, তা নিয়েই চিন্তাভাবনা ভারতের সাজঘরে।

Advertisement

প্রথম টেস্টে ভারত কি পাঁচ বিশেষজ্ঞ বোলার খেলাবে, সেটাও প্রশ্ন। যদি পাঁচ বোলার নিয়ে নামে কোহালির দল, তা হলে কুলদীপকে দেখা যাবে বল হাতে। গোলাপি বলে বেশি খেলার অভিজ্ঞতাও রয়েছে এই চায়নাম্যান বোলারের। তাছাড়া কুলদীপের বোলিং অজি ব্যাটসম্যানদের কাছে চিন্তার হতে পারে। কুলদীপের হাতে বৈচিত্র রয়েছে। ফলে অজি ব্যাটসম্যানদের ঝামেলায় ফেলে দিতে পারেন কুলদীপ।

কিন্তু ভারত যদি মনে করে চারজন বিশেষজ্ঞ বোলার নিয়ে খেলবে, সেক্ষত্রে দলে ঢুকতে পারেন হনুমা বিহারী। যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, উমেশ যাদব ও রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে পার্টটাইম বোলার হিসেবে বিহারীকে হাত ঘোরাতে দেখা যেতে পারে। অর্থাৎ প্রথম টেস্টের কম্বিনেশন অনুযায়ী দ্বিতীয় গা ঘামানোর ম্যাচের দল সাজাবে ভারত।

Advertisement

আরও পড়ুন: স্টিভ স্মিথ নিজেই চিন্তিত অস্ট্রেলিয়ার ব্যাটিং নিয়ে

তিন দিনের এই ম্যাচ খেলে প্রথম টেস্টের প্রস্তুতি সেরে নিতে চাইছে ভারত। কিন্তু সিডনিতে যে উইকেটে খেলা হবে, তার সঙ্গে অ্যাডিলেডের উইকেটের পার্থক্য রয়েছে। সিডনির উইকেট পাটা। কিন্তু ইয়ান চ্যাপেল জানিয়েছেন, অ্যাডিলেডের পিচ কিউরেটর ড্যামিয়েন হগ উইকেটে ঘাস রাখছেন। ফলে সিডনিতে খেলে অ্যাডিলেডের প্রস্তুতি সম্ভব নয়। তিনদিনের ম্যাচে বিরাট কোহালিকেও হয়তো দেখা যাবে না। ১৭ তারিখের টেস্টের জন্য কোহালি নিজের মতো করে প্রস্তুতি নেবেন।

টেস্টে ৬ নম্বরে ব্যাট করবেন কে, তা নিয়েও দোটানায় ভারত। ঋদ্ধিমান সাহা ও ঋষভ পন্থের মধ্যে কে খেলবেন, তা নিয়েও যে জোর চর্চা হবে, তা বলাই বাহুল্য। ৬ নম্বরে যিনিই ব্যাট হাতে নামুন, তাঁকে সামলাতে হবে দ্বিতীয় নতুন বল। অন্য দিকে প্রথম গা ঘামানোর ম্যাচে সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন আরও একটা সুযোগ পাচ্ছেন টিম পেন ও জাস্টিন ল্যাঙ্গারের নজর কেড়ে নেওয়ার। প্রথম টেস্ট শুরু হচ্ছে ১৭ ডিসেম্বর। কিন্তু তার পারদ চড়তে শুরু করে দিচ্ছে আগামিকাল থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন