India Vs Australia

নেতা কোহালির নতুন কীর্তি

কোহালির নেতৃত্বে এর আগে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ১৭:৩৮
Share:

কোহালির নেতৃত্বে ভারত কি মঙ্গলবার টি-টোয়েন্টি সিরিজ ৩-০ করতে পারবে? ছবি টুইটার থেকে নেওয়া।

আরও এক কীর্তি। তবে ব্যাটসম্যান নয়, এই রেকর্ডের মালিক অধিনায়ক বিরাট কোহালি। রবিবার সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জেতার সঙ্গে সঙ্গে নেতা হিসেবে রেকর্ড গড়লেন তিনি।

Advertisement

এর আগে কোনও ভারতীয় অধিনায়ক অস্ট্রেলিয়ায় তিন ফরম্যাটেই সিরিজ জিততে পারেননি। বিরাটই প্রথম ভারতীয় নেতা হিসেবে তা সম্ভব করলেন। ক্রিকেট ইতিহাসে এই গৌরব শুধু আর একজনের রয়েছে। তিনি হলেন দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি

২০১৮-১৯ মরসুমে অস্ট্রেলিয়ায় প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্ট সিরিজ জিতেছিলেন কোহালি। সেই সফরেই জিতেছিলেন ওয়ানডে সিরিজও। সেই সফরে টি-টোয়েন্টি সিরিজ জেতা যায়নি। যা ১-১ ফলে শেষ হয়েছিল। এ বারের সফরে ওয়ানডে সিরিজ ১-২ ফলে হারলেও এক ম্যাচ বাকি থাকতে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। ৩ ম্যাচের সিরিজে ভারত এখন ২-০ এগিয়ে। মঙ্গলবার সিরিজের শেষ টি-টোয়েন্টি।

Advertisement

আরও পড়ুন: অস্ট্রেলিয়া দিন-রাতের প্রস্তুতি ম্যাচে টেস্ট তারকাদের খেলাতে পারে​

আরও পড়ুন: রাহানের সেঞ্চুরির পর বোলারদের মধ্যে নজর কাড়লেন উমেশ

কোহালির নেতৃত্বে এর আগে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল ভারত। অস্ট্রেলিয়াতেও এ বার জিতল কোহালি-বাহিনী। তবে বিরাট চলতি সফরের মাঝপথ থেকে ফিরে আসবেন। পিতৃত্বকালীন ছুটি নিয়ে প্রথম টেস্টের পর দেশের উড়ান ধরবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন