India vs England 2021

‘স্টুয়ার্ট ব্রডের ১৫ রানে ৮ উইকেটের কথাও বলা হোক’, পিচ বিতর্কে তোপ প্রাক্তন স্পিনারের

ইংল্যান্ডের বিরুদ্ধে আমদাবাদ টেস্ট দু’দিনে শেষ হয়ে যাওয়ার পরেই শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৯
Share:

মোতেরার এই পিচেই হয়েছে তৃতীয় টেস্ট। ছবি টুইটার

ইংল্যান্ডের বিরুদ্ধে আমদাবাদ টেস্ট দু’দিনে শেষ হয়ে যাওয়ার পরেই শুরু হয়েছে বিতর্ক। ইংরেজ ক্রিকেটবোদ্ধারা সমস্বরে ভাঙাচোরা পিচের দিকে আঙুল তুলতে শুরু করেছেন। তাদের উদ্দেশে তোপ দাগলেন ভারতের প্রাক্তন স্পিনার প্রজ্ঞান ওঝা। তিনি সরাসরি ইংল্যান্ডের ঘাসের পিচ নিয়ে প্রশ্ন তুলেছেন।

Advertisement

এক শোয়ে ওঝা বলেছেন, “আমদাবাদের পিচ নিয়ে তো অনেক কথা হচ্ছে। কেউ স্টুয়ার্ট ব্রডের ১৫ রানে ৮ উইকেটের কথাও বলুন। ও সেদিন যে উইকেটে বোলিং করেছিল, সেটাও উল্লেখ করুন। কী ধরনের উইকেট ছিল সেটা? যদি পেস-সহায়ক পিচে দু’তিন দিনে খেলা শেষ হয়ে যায়, তাহলে ঠিক আছে। আর যদি বল ঘুরতে শুরু করে বা বাউন্স করে তখনই পিচের দোষ?”

ওঝার সংযোজন, “টেস্ট ম্যাচের সংজ্ঞা হল, যে কোনও পিচে পরীক্ষিত হওয়া। কোথাও লেখা নেই যে তোমাকে শুধু পেস-সহায়ক পিচে খেলতে হবে। স্পিন-সহায়ক পিচে খেলা যাবে না।”

Advertisement

আমদাবাদে ভারতীয় বোলারদের খেলায় খুশি ওঝা। তাঁর ব্যাখ্যা, “আমাদের বোলাররা দারুণ বল করেছে। যদি ওদের লাইন-লেংথ দেখেন, তাহলে লক্ষ্য করবেন অশ্বিন এবং অক্ষর বরাবর উইকেট লক্ষ্য করে বল করে গিয়েছে। স্পিন-সহায়ক পিচে বল লাফালে সেটা সামলানো অনেক সময়েই মুশকিল হয়ে পড়ে। কিন্তু আমাদের বোলাররা লাইন-লেংথ ঠিক রেখেছিল। তাই এতগুলো এলবিডব্লিউ হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন