India vs England 2021

শিকে ছিঁড়ল না ঋদ্ধির, প্রথম টেস্ট থেকেই দলে পন্থ, জানালেন কোহালি

অনেকেই এর আগে বলেছিলেন, বিদেশে পন্থ সফল হলেও দেশের মাটিতে ঘূর্ণি পিচে কাজে লাগবে ঋদ্ধির উইকেটকিপিং।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৯:২৮
Share:

অনুশীলনে রাহানের সঙ্গে কোহালি। ছবি টুইটার

ইংল্যান্ড সিরিজের টেস্ট দলে থাকলেও প্রত্যাশিত ভাবেই শিকে ছিঁড়ল না ঋদ্ধিমান সাহার ভাগ্যে। প্রথম টেস্টে উইকেটকিপার হিসেবে ঋষভ পন্থই খেলবেন, জানিয়ে দিলেন অধিনায়ক বিরাট কোহালি। একইসঙ্গে তুমুল প্রশংসায় ভরিয়ে দিলেন সতীর্থ অজিঙ্ক রাহানেকে।

Advertisement

শুক্রবার থেকে শুরু হচ্ছে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট। অনেকেই এর আগে বলেছিলেন, বিদেশে পন্থ সফল হলেও দেশের মাটিতে ঘূর্ণি পিচে কাজে লাগবে ঋদ্ধির উইকেটকিপিং। কিন্তু দল যে কিপিংয়ের সঙ্গে ব্যাটিংকেও গুরুত্ব দিচ্ছে, সেটা স্পষ্ট সিদ্ধান্তে। পন্থ সম্পর্কে কোহালি বলেছেন, “হ্যাঁ, প্রথম টেস্টে ও-ই খেলবে। অস্ট্রেলিয়ায় দারুণ খেলেছে এবং মানসিক ভাবেও ভাল জায়গায় রয়েছে। আমরা চাই, এটাকেই ধরে রাখুক। বাকি উন্নতি সময়ের সঙ্গে সঙ্গে হবে। প্রথমে আইপিএলে গিয়ে ভাল খেলেছে, তারপর অস্ট্রেলিয়ায়। এমনকী সাদা বলের ক্রিকেটে দলে না থাকলেও একমনে পরিশ্রম করে গিয়েছে।”

কোহালির সংযোজন, “আমরা প্রত্যেকে ওকে নিয়ে খুশি। বিভিন্ন কারণে অনেকদিন ধরেই ওর পিছনে থেকে সমর্থন করে এসেছি আমরা। অস্ট্রেলিয়ায় গিয়ে সেটার দাম দিয়েছে পন্থ। আমাদের দলের মূল্যবান ক্রিকেটার। ধারাবাহিক ভাবে দেশের হয়ে ম্যাচ জেতাতে পারে ও।”

Advertisement

অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট খেলে ফেরার পর যে ভাবে রাহানে দলকে পরিচালিত করেছেন, তাতে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন কোহালি। বলেছেন, “বিশ্বাসকে ভিত্তি করেই এই দলে ঐক্য তৈরি হয়েছে। অস্ট্রেলিয়ায় সফল ভাবে অজিঙ্ক রাহানে ওর দায়িত্ব পূরণ করেছে। আমরা একে অপরের সান্নিধ্য এবং ব্যাটিং জুটি উপভোগ করি। মাঠের বাইরেও আমাদের সম্পর্ক খুবই ভাল।”

কোহালি জানিয়েছে, প্রথম টেস্টে ওপেনিং জুটিতে রোহিত শর্মা এবং শুভমন গিলের উপরেই ভরসা রাখছেন তাঁরা। কোহালির কথায়, “ওপেনিং জুটিতে অনেকদিন ধরে রোহিত আর শুভমনকে খেলিয়ে যেতে চাই। আশা করি এই সিরিজে ওরা প্রত্যাশা পূরণ করবে।”

দেশের মাটিতে শুক্রবারই প্রথম টেস্ট খেলতে নামছেন যশপ্রীত বুমরা। তাঁকে নিয়ে কোহালি বললেন, “দেশের মাটিতে এর আগেরবার ইংল্যান্ডের থেকে ভাল বল করেছিলাম আমরা। জসসি (বুমরা) ঘরের মাঠে প্রথম টেস্ট খেলার কথা ভেবে উত্তেজিত। মহম্মদ সিরাজ এবং ইশান্ত শর্মার মতো ক্রিকেটারকে পেয়েও আমরা খুশি।”

বিপক্ষ অধিনায়ক জো রুট শততম টেস্ট খেলতে নামছেন শুক্রবার। তাঁকে নিয়ে কোহালি বলেছেন, “ওকে অনেক শুভেচ্ছা। এখনও অনেক বছর ওর ক্রিকেট খেলা বাকি। ও এমন একজন ব্যাটসম্যান, যাকে শুরুতেই আউট করার চেষ্টা করব আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন