Napier ODI

চোখে সূর্যের আলো পড়ছে তো কী! কোহালিদের খোঁচা নেপিয়ারের মেয়রের

কিউই বোলারদের ঘণ্টায় প্রায় দেড়শো কিমি গতিতে বল করছিলেন। যা আসলে ঘণ্টায় ৯৪ কিমি গতি। ২০ মিটার দূরত্ব থেকে ছুটে আসা গোলা সামলাতে হচ্ছিল ব্যাটসম্যানদের। আম্পায়াররা সেই কারণেই খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নেপিয়ার শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৯ ১৬:৩১
Share:

চোখে আলো পড়ায় খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন আম্পায়াররা। ছবি: এএফপি।

বুধবার ম্যাকলিন পার্কে সূর্যের আলো ব্যাটসম্যানদের চোখে সরাসরি পড়ায় ৩৭ মিনিট বন্ধ থেকেছিল খেলা। আর এটাই মানতে পারছেন না নেপিয়ার শহরের মেয়র বিল ডাল্টন। তাঁর মতে, ক্রিকেটারদের আরও শক্তপোক্ত হওয়া দরকার, কারণ এটা আউটডোর গেমস!

Advertisement

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে অস্তগামী সূর্যের আলো সরাসরি পড়ছিল ক্রিজে থাকা বিরাট কোহালিশিখর ধওয়নের চোখে। আম্পায়াররা ওই পরিস্থিতিতে খেলা চালিয়ে যাওয়া বিপজ্জনক হিসেবে চিহ্নিত করেন। কারণ, কিউই বোলারদের ঘণ্টায় প্রায় দেড়শো কিমি গতিতে বল করছিলেন। যা আসলে ঘণ্টায় ৯৪ কিমি গতি। ২০ মিটার দূরত্ব থেকে ছুটে আসা গোলা সামলাতে হচ্ছিল ব্যাটসম্যানদের। আম্পায়াররা সেই কারণেই খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেন।

নেপিয়ারের মেয়র যদিও কোহালিদের প্রতি একেবারেই সহানুভূতি দেখাচ্ছেন না। স্থানীয় মিডিয়ায় তিনি বলেছেন, “এই খেলোয়াড়রা সবাই আউটডোর গেমসে অভ্যস্ত। যদি ওদের চোখে সূর্যের আলো পড়ে, তবে তা খেলারই অঙ্গ। ক্রিকেট খেলাটা বাইরেই হয়। ওদের তাই শক্তপোক্ত থাকতে হবে। সূর্যের আলো চোখে লাগায় খেলা বন্ধ আমার কাছে বেশ অদ্ভূত।” তিনি আসলে খোঁচা দিয়েছেন কোহালিদের।

Advertisement

আরও পড়ুন: ছুটির মেজাজে বিরাট-অনুষ্কা, সাড়া ফেলল ধোনি-কুলদীপদের ঘোরার ছবিও​

আরও পড়ুন: মন্ধানার দুরন্ত সেঞ্চুরি, নিউজিল্যান্ডকে নয় উইকেটে হারালেন মিতালিরা​

আম্পায়ার শন জর্জ অবশ্য জানিয়েছেন যে খেলা বন্ধ করে দেওয়া ছাড়া তাঁর হাতে অন্য কোনও রাস্তা ছিল না। না হলে ক্রিকেটারদের পক্ষে পরিস্থিতি নিরাপদ থাকত না বলে মনে করেছিলেন তিনি। তাঁর কথায়, “অস্তগামী সূর্যের আলো সরাসরি পড়ছিল ব্যাটসম্যানের চোখে। তাই শুধু ব্যাটসম্যানদের নয়, স্টাম্পের পিছনে থাকা খেলোয়াড়দের সঙ্গে আম্পায়ারদের নিরাপত্তার কথাও ভাবতে হয়েছে।”

সাধারণত ক্রিকেট মাঠে উত্তর-দক্ষিণে থাকে পিচ। কিন্তু এই মাঠে তা পূর্ব-পশ্চিমে। ফলে, চোখে আলো পড়েছে সরাসরি। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন রসিকতা করে বলেছেন, “আমরা সূর্যকে তো সরাতে পারব না। মাঠকেও নড়ানো অসম্ভব। এই দুটো করা যাবে না বলেই আমরা নিজেরা একটু বসে থাকলাম।” ভারত অধিনায়ক এই বিশ্রাম পাওয়ায় খুশি। কারণ, চার বছর আগে বিদায়ী সূর্যের আলো চোখে পড়ায় আউট হয়ে গিয়েছিলেন তিনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন