Virat Kohli

অধিনায়ক কোহালি আরও উন্নতি করবে, মনে করছেন শাস্ত্রী

পরিসংখ্যান অনুসারে বিরাটের নেতৃত্বে ৪৬ টেস্টের মধ্যে ২৬টিতে জিতেছে ভারত। গত বছরে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারলেও চলতি বছরের গোড়ায় অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছে ভারত। যা ভারতের ক্রিকেট ইতিহাসে গর্বের মুহূর্ত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ওয়েলিংটন শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:০৮
Share:

কোহালিকে অধিনায়ক হিসেবে আরও শাণিত দেখার অপেক্ষায় কোচ শাস্ত্রী। ফাইল ছবি।

ভারতীয় অধিনায়ক হিসেবে ইতিমধ্যেই ইতিহাস সৃষ্টি করেছেন বিরাট কোহালি। প্রধান কোচ রবি শাস্ত্রী অবশ্য মনে করছেন, অধিনায়ক হিসেবে উন্নতির রাস্তাতেই চলছেন তিনি। আগামী দিনে আরও উন্নতি করবেন বলেও আশাবাদী শাস্ত্রী।

Advertisement

অস্ট্রেলিয়ায় এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে টেস্ট সিরিজ জিতেছেন কোহালি। এরপর অস্ট্রেলিয়ায় জিতেছেন দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ। তারপর নিউজিল্যান্ডে এসে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম তিনটি ম্যাচই জিতেছেন। সিরিজের শেষ দুই ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজে তাঁকে বিশ্রাম দেওয়া হয়।

শাস্ত্রী অবশ্য অধিনায়ক কোহালিকে আরও শাণিত দেখার অপেক্ষায়। যতই এর মধ্যে দেশের সেরা অধিনায়কদের মধ্যে কোহালি জায়গা করে নিন, কোচের মতে, অধিনায়ক হিসেবে আরও অনেক এগোবেন তিনি। আর তা নিয়ে কোচের মনে কোনও সংশয় বা অনিশ্চয়তা নেই। শাস্ত্রী নিশ্চিত যে অধিনায়ক কোহালি আরও অনেক পরিণত হবেন এবং আনবেন সাফল্য।

Advertisement

আরও পড়ুন: ঋষভ হল দলের অ্যাসেট, প্রথম টি-টোয়েন্টির আগে বললেন শিখর​

আরও পড়ুন: ধোনিকে বাদ দিয়েই কালকের ব্যাটিং অর্ডার সাজালেন গাওস্কর​

রবি শাস্ত্রী সাফ বলেছেন, “ট্যাকটিক্যালি আরও অনেক উন্নতি করার জায়গা রয়েছে কোহালির। ও ক্রমশ আরও ভাল অধিনায়ক হয়ে উঠছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে আমার তো মনে হয় ট্যাকটিক্যালি ও বোকা বানিয়ে দিয়েছে অস্ট্রেলিয়াকে। তবে তার পরও আরও পরিণত হয়ে ওঠার জায়গা রয়েছে। নেতা হিসেবে ও আরও উন্নতি করবে।”

পরিসংখ্যান অনুসারে বিরাটের নেতৃত্বে ৪৬ টেস্টের মধ্যে ২৬টিতে জিতেছে ভারত। গত বছরে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারলেও চলতি বছরের গোড়ায় অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছে ভারত। যা ভারতের ক্রিকেট ইতিহাসে গর্বের মুহূর্ত। ছুটি কাটিয়ে দেশে ফিরলেও বিরাট এখনও রয়েছেন সেই মেজাজে। মঙ্গলবারই স্ত্রী বলিউডি নায়িকা অনুষ্কা শর্মার সঙ্গে জঙ্গলের মধ্যে চলার এক ছবি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। যা সাড়া ফেলেছে তাঁর ভক্তদের মধ্য়ে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন