ICC World Test Championship

WTC Final 2021: কেমন দেখতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি? কেমন ভাবে তৈরি হয়েছে? দেখুন ভিডিয়ো

ট্রফির গায়ে খোদাই করা রয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৭:১০
Share:

টেস্টের ক্রমতালিকায় শীর্ষে থাকার সময় এই ট্রফি জিতেছিল ভারত। —ফাইল চিত্র

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতলে যে পুরস্কার দেওয়া হবে তা অন্য ট্রফির থেকে আলাদা। টেস্টের ক্রমতালিকায় শীর্ষে থাকা দলকে দেওয়া হত এই গদার মতো দেখতে ট্রফিটি। সেটাই এ বারে পাবেন বিরাট কোহলী বা কেন উইলিয়ামসন। কেমন ভাবে তৈরি হয়েছে সেই ট্রফি?

Advertisement

লম্বা একটা দন্ডের ওপর সোনার ক্রিকেট বল, বাইরে একটি খাঁচা এবং তার গায়ে পৃথিবীর মানচিত্র। টেস্ট ক্রিকেটের বিশ্বজয়ীর জন্য থাকছে এমনই পুরস্কার। আইসিসি-র একটি ভিডিয়োতে উঠে এল সেই ট্রফি তৈরির কাহিনী। গয়না প্রস্তুতকারক লি বুলের হাত ধরে তৈরি হয় এই ট্রফিটি। প্রতিটি অংশ ভাগে ভাগে তৈরি করতে হয়েছে নিখুঁত পরিকল্পনায়। অন্য ট্রফির থেকে আলাদা করার পরিকল্পনা ছিল তাঁর। সেটাই ফুটে উঠেছে এই ট্রফিতে।

ট্রফির গায়ে খোদাই করা রয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। বুল বলেন, “ওপরের খাঁচাটা তৈরি করাই ছিল সব চেয়ে কঠিন কাজ।” দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ এই ট্রফিটি জিতেছিলেন। তিনি বলেন, “লর্ডসের মাঠে এই ট্রফি হাতে পাওয়া খুব আনন্দের ছিল। ট্রফিটা হাতে নিয়ে বোঝা যায় কী পরিমাণ পরিশ্রম লেগেছে এটা তৈরি করতে। দলের সঙ্গে ট্রফি জয়ের আনন্দ ভাগ করে নেওয়া আমার জীবনের অন্যতম সেরা ঘটনা।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন