আইরিশদের হারালেই ইতিহাসে রানিরা

মঙ্গলবার প্লে-অফে ইটালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারত। এ বার সামনে সেই আয়ারল্যান্ড। ’৭৪-এ ফ্রান্সে শেষ বার বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছিল ভারত। তার পর এ বার সেই জায়গায় পৌঁছনোর সুযোগ তাঁদের সামনে। গত বার আর্জেন্টিনার রোজেরিয়োতে অষ্টম স্থানে থেকে শেষ করেছিল ভারত। তার পরের বছরই যে শেষ চারের দরজার সামনে এসে দাঁড়াবেন ভারতের মেয়েরা, তা প্রতিযোগিতার আগে ভাবা বেশ কঠিন ছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৮ ০৫:১৮
Share:

জয়ী: ইটালিকে হারানোর পরে ভারতের মেয়েরা। টুইটার

রানি রামপালদের সামনে নতুন ইতিহাস গড়ার হাতছানি। বৃহস্পতিবার মেয়েদের বিশ্বকাপ হকির কোয়ার্টার ফাইনালে আয়ারল্যান্ডকে হারাতে পারলে তাঁরা শেষ চারে উঠবেন। ৪৪ বছর পরে দ্বিতীয় বার বিশ্বকাপ সেমিফাইনালে উঠবে ভারতের মেয়েদের দল।

Advertisement

মঙ্গলবার প্লে-অফে ইটালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারত। এ বার সামনে সেই আয়ারল্যান্ড। ’৭৪-এ ফ্রান্সে শেষ বার বিশ্বকাপে সেমিফাইনালে উঠেছিল ভারত। তার পর এ বার সেই জায়গায় পৌঁছনোর সুযোগ তাঁদের সামনে। গত বার আর্জেন্টিনার রোজেরিয়োতে অষ্টম স্থানে থেকে শেষ করেছিল ভারত। তার পরের বছরই যে শেষ চারের দরজার সামনে এসে দাঁড়াবেন ভারতের মেয়েরা, তা প্রতিযোগিতার আগে ভাবা বেশ কঠিন ছিল। ভারতের সেমিফাইনালে ওঠাটাও কম কঠিন হবে না। পুল ‘বি’-র সেরা দল আয়ারল্যান্ড গ্রুপে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ ও ভারতকে ১-০ হারিয়েছে। তবে ইংল্যান্ডের কাছে হেরে যায় তারা।

বিশ্বের ১৬ নম্বর দল আয়ারল্যান্ডের পক্ষ তাদের চেয়ে উপরে থাকা ভারতকে হারানোও খুব সোজা হওয়ার কথা নয়। তবে গ্রুপ পর্যায়ের ম্যাচে আইরিশদের কাছে হারার পরে ভারত এ বার বদলা নিতে পারবে কি না, সেটাই দেখার। তা ছাড়া, ইটালিকে হারানোর আগে ভারত একটিও ম্যাচ জিততে পারেনি। তাই তাঁরা যে ধারাবাহিক সাফল্য পেয়ে আসছে, তাও বলা যাচ্ছে না। আর ইটালি র‌্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে নীচে। তাই তাদের বিরুদ্ধে তিন গোলে জয় খুব একটা অপ্রত্যাশিতও ছিল না ভারতের।

Advertisement

এর আগে ভারতীয় গোলকিপার সবিতার অসাধারণ পারফরম্যান্সে ভারত বারবার হার এড়ালেও আগের ম্যাচে ফরোয়ার্ডদের পারফরম্যান্স ভারতীয় শিবিরে আত্মবিশ্বাস ফিরিয়ে আনার পক্ষে যথেষ্ট। এই আত্মবিশ্বাস বৃহস্পতিবার কাজে লাগলে ভারত ইতিহাস গড়ে ফেলতে পারে। দলের অধিনায়ক রানি রামপাল বলছেন, ‘‘আগের ম্যাচগুলোতে আমরা গোল করতে পারিনি। এ বার আমরা যখন গোল পেয়ে গিয়েছি, আর সমস্যা হবে বলে মনে হয় না। কালই আমাদের বিশ্বকাপ শেষ হয়ে যাবে বলে মনে হয় না।’’ শেষ দুই সাক্ষাতেই ভারতকে হারিয়েছে আয়ারল্যান্ড। জোহানেসবার্গে ওয়ার্ল্ড লিগ সেমিফাইনালে তাদের কাছে ১-২ হারের পরে এই প্রতিযোগিতায় ফের হার। তৃতীয়বার কারা শেষ হাসি হাসবে, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন