Asian Games 2023

বুধবার শুরুতেই আরও এক সোনা ভারতের, এশিয়ান গেমসে ১৬তম সোনা জিতে নিল দেশ

তিরন্দাজিতে সোনা জিতলেন ভারতের জ্যোতি ভেন্নম এবং ওজাস দেওতালে। কমপাউন্ড মিক্সড ইভেন্টে কোরিয়াকে হারিয়ে সোনা জিতলেন তাঁরা। এ বারের এশিয়ান গেমসে ভারতের সোনার সংখ্যা দাঁড়াল ১৬।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ০৮:৫৪
Share:

ভারতের জ্যোতি সুরেখা (বাঁ দিকে) ও ওজাস দেওতালে। ছবি: সংগৃহীত

বুধবার সকালেই এশিয়ান গেমসে আরও একটি সোনা জিতল ভারত। তিরন্দাজিতে সোনা জিতলেন ভারতের জ্যোতি সুরেখা এবং ওজাস দেওতালে। কমপাউন্ড মিক্সড ইভেন্টে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সোনা জিতলেন তাঁরা। এর ফলে এ বারের এশিয়ান গেমসে ভারতের সোনার সংখ্যা দাঁড়াল ১৬।

Advertisement

কমপাউন্ড মিক্সড ইভেন্টে মোট ৮টি রাউন্ড হয়। প্রতি রাউন্ডে একটি করে তির ছোড়েন দুই প্রতিযোগী। এ ভাবে মোট ১৬০ পয়েন্টের খেলা হয়। ভারতের দুই প্রতিযোগী শুরুটা খুব ভাল করেন। প্রথম রাউন্ডে ২০তে ২০ স্কোর করেন তাঁরা। অন্য দিকে কোরিয়ার প্রতিযোগী প্রথম রাউন্ডেই ১ পয়েন্ট কম স্কোর করেন। ফলে শুরুতেই এগিয়ে যায় ভারত।

তার পর টান টান খেলা চলছিল। দু’দলই নিজেদের তির ১০ পয়েন্টেই মারছিলেন। বোঝাই যাচ্ছিল, ১-২ পয়েন্টের ব্যবধানেই খেলার ফয়সালা হবে। পঞ্চম রাউন্ডে একটি ভুল করে বসে ওজাস। ৯ মারেন তিনি। ফলে দু’দলই সমান পয়েন্টে চলে আসে।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সপ্তম রাউন্ডে দক্ষিণ কোরিয়ার প্রতিযোগী আবার ১ পয়েন্ট কম স্কোর করেন। ফলে ভারত ১ পয়েন্টে এগিয়ে যায়। সোনা জিততে হলে শেষ রাউন্ডে ভারতের দুই প্রতিযোগীকেই ২০ স্কোর করতে হত। সেটা করেন তাঁরা। ফলে দক্ষিণ কোরিয়ার প্রতিযোগীদের আর কিছু করার ছিল না। ১৫৯-১৫৮ ব্যবধানে জিতে দেশের জন্য ১৬তম সোনা আনেন জ্যোতি, ওজাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন