আজ শুরু সৃজেশদের আলোয় ফেরার যুদ্ধ

লিয়েন্ডার-বিতর্ক, শেফ দ্য মিশনের চেয়ার-টিভি কেনা, জার্সি-সমস্যা— নানা ঝঞ্ঝাটের মধ্যে যদি কোনও ভারতীয় দলের গরমাগরম মেজাজ থাকে তা হলে সেটা রোন্যাল্ট অল্টমান্সের হকি টিম।

Advertisement

রতন চক্রবর্তী

রিও দে জেনেইরো শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৬ ০৪:০৮
Share:

প্রথম ম্যাচের আগে মনপ্রীত সিংহের সঙ্গে খোশমেজাজে ক্যাপ্টেন।-টুইটার

লিয়েন্ডার-বিতর্ক, শেফ দ্য মিশনের চেয়ার-টিভি কেনা, জার্সি-সমস্যা— নানা ঝঞ্ঝাটের মধ্যে যদি কোনও ভারতীয় দলের গরমাগরম মেজাজ থাকে তা হলে সেটা রোন্যাল্ট অল্টমান্সের হকি টিম।

Advertisement

রিও অলিম্পিক্সে পদক পাওয়ার জন্য কতটা সিরিয়াস ভারতীয় হকি দল তার প্রমাণ পাওয়া গেল আর এক বার। মারাকানায় অলিম্পিক্স উদ্বোধনের মার্চপাস্টে সৃজেশ, সর্দার সিংহরা অংশই নিলেন না। যদিও এখানে গুঞ্জন, উদ্বোধন অনুষ্ঠানের পোশাক ‘ফিট’ না হওয়ায় সংগঠকদের ব্যর্থতার প্রতিবাদে ভারতের হকি প্লেয়ারদের এই বয়কট! হকি টিমের ভিতরের আবার খবর, মূলত উদ্বোধন অনুষ্ঠানের কিছু ঘণ্টা পরেই প্রথম ম্যাচ থাকায় মারাকানায় তিন ঘণ্টা দাঁড়িয়ে থেকে ক্লান্ত হতে চাননি সর্দাররা কেউই। সে জন্যই মার্চপাস্টে গেল না হকি দল।

হকিতে শেষ অলিম্পিক্স সোনা এসেছিল ছত্রিশ বছর আগে মস্কোয়। শুটিংয়ের অভিনব বিন্দ্রা ছাড়া ভারত যে আর আটটা সোনা জিতেছে অলিম্পিক্সে, সব ক’টাই হকিতে। কিন্তু অ্যাস্ট্রোটার্ফ আসার পর কালের নিয়মে সেই গৌরব হাতছাড়া হয়ে গিয়েছে অনেক দিন। সেটা পুনরুদ্ধারের আর একটা সুযোগ এসেছে ভারতের সামনে। তার প্রথম হার্ডল পেরোনোর ম্যাচ শনিবার ভারতীয় সময় সন্ধেয়।

Advertisement

কেন? দু’টো কারণে। এক) হকির ইতিহাসে প্রথম বার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল মাস কয়েক আগেই খেলেছে ভারত। লন্ডনে পায় রুপো। দুই) রিওতে হকির নতুন নিয়মে ১২ দেশকে দুই গ্রুপে ভাগ করে প্রতি গ্রুপের প্রথম চার দল কোয়ার্টার ফাইনাল খেলবে। ভারতের যা গ্রুপ তাতে শেষ আটে যাওয়া কঠিন নয়। কানাডা আর আয়ারল্যান্ডকে হারালেই শেষ আট কার্যত নিশ্চিত।

যে প্রশ্ন শুনে চটছেন জাতীয় দলের ডাচ কোচ অল্টমান্স। ‘‘কে বলছে এ সব কথা? আমার অঙ্ক সোজা। গ্রুপে পাঁচটা ম্যাচ জেতো, তার পর নক আউটে আরও তিনটে ম্যাচও,’’ শুক্রবার অনুশীলনের পর বললেন সর্দারদের কোচ। বোঝা যাচ্ছে, কোনও রকম ঝুঁকি নিতে চান না তিনি। শুরু থেকেই চড়া তারে বেঁধে রাখতে চাইছেন টিমকে।

টিমে একাত্মতা তৈরি করতেও মরিয়া অল্টমান্স। বিদেশি বান্ধবীকে ধর্ষণে অভিযুক্ত সর্দারকে সরিয়ে গোলকিপার সৃজেশকে অধিনায়ক করা হয়েছে। আবার সৃজেশের মতো সর্দারকেও দরকার দলের। গুরুত্বপূর্ণ ডিফেন্সিভ মি়ডিও পজিশনে তাঁর পাহাড়প্রমাণ আন্তর্জাতিক অভিজ্ঞতার জন্য। ‘‘আমাদের টিম মানসিক ভাবে দারুণ চাঙ্গা। আর সর্দারকে রিওতে নতুন চেহারায় দেখতে পাবেন,’’ বলে দিলেন পদক জয়ের আশা দেখানো ভারতীয় হকি দলের কোচ।

তাঁর দলের তুলনায় আয়ারল্যান্ড কম শক্তিশালী মানতেও নারাজ অল্টমান্স। ‘‘ওরা যথেষ্ট শক্তিশালী। গ্রেট ব্রিটেনের মতো দলকে হারিয়েছে। আনপ্রে়ডিক্টেবল টিম।’’ প্রথম ম্যাচ জিতে ছন্দ পেতে নিজের দলকে তাতানোর জন্যই হয়তো বললেন এমন কথা। ভারতীয় ফরোয়ার্ড সুনীল এবং আকাশদীপ ভাল ফর্মে আছেন। ড্র্যাগ ফ্লিকার ত্রয়ী রূপিন্দর পাল সিংহ, রঘুনাথ এবং হরমনজিৎ সিংহ ভাল পেনাল্টি কর্নার মেরেছেন ইদানীং। তবু অল্টমান্সের দলের গ্রাফ সব সময় যেন ওঠা-নামা করে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভাল খেলার পর ছয় দেশীয় ট্রফিতে খুব খারাপ করেছে ভারত। স্পেনে পরপর দু’টো ওয়ার্ম আপ ম্যাচে হারার পর এখানে এসে আবার জিতেছে। দেখার, রিওতে অতি অবশ্য ধারাবাহিকতা সর্দাররা দেখাতে পারেন কি না।

সৃজেশদের অলিম্পিক্সের মে়ডেল পোডিয়ামে দাঁড়াতে যেটার বোধহয় সবচেয়ে বেশি দরকার এই মুহূর্তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন