হকিতে ১৭ গোল দিয়ে শুরু, জোড়া রুপো শুটিংয়ে

এশিয়াড হকিতে ভারতের সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়ার পথে মোট ন’জন খেলোয়াড় গোল পান। যার মধ্যে হ্যাটট্রিক করেন তিন জন— দিলপ্রীত সিংহ, সিমরনজিৎ এবং মনদীপ সিংহ। এ ছাড়া জোড়া গোল রুপিন্দর, আকাশদীপের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অগস্ট ২০১৮ ০৫:১০
Share:

দাপট: প্রথম ম্যাচে হ্যাটট্রিক করলেন মনদীপও। ফাইল চিত্র

এশিয়ান গেমসে দুরন্ত ভাবে অভিযান শুরু করল ভারতের পুরুষ হকি দল। আয়োজক দেশ ইন্দোনেশিয়াকে ১৭-০ হারালেন রুপিন্দর পাল সিংহরা।

Advertisement

এশিয়াড হকিতে ভারতের সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়ার পথে মোট ন’জন খেলোয়াড় গোল পান। যার মধ্যে হ্যাটট্রিক করেন তিন জন— দিলপ্রীত সিংহ, সিমরনজিৎ এবং মনদীপ সিংহ। এ ছাড়া জোড়া গোল রুপিন্দর, আকাশদীপের। একটি করে গোল করেন এস ভি সুনীল, বিবেক সাগর, হরমনপ্রীত এবং অমিত। সব মিলিয়ে ইন্দোনেশিয়ার গোল লক্ষ্য করে মোট ৪০টি শট নিয়েছিল ভারত।

পাশাপাশি এ দিন শুটিংয়ে দুটি রুপো দেন ভারতকে দীপক কুমার এবং লক্ষ্য শেরন। ১০ মিটার এয়ার রাইফেলে ৩০ বছর বয়সি দীপক ১৮ নম্বর শট পর্যন্ত পদক জেতার দৌড়েই ছিলেন না। তিনি শেষ পর্যন্ত ২৪৭.৭ পয়েন্ট নিয়ে রুপো জেতেন। ১৪ বছরের খেলোয়াড় জীবনের সবচেয়ে বড় জয় দীপকের।

Advertisement

ঠিক উল্টো ছবি ট্র্যাপ শ্যুটিংয়ে দেখা যায়। মাত্র ২০ বছর বয়সি লক্ষ্য ৪৩ স্কোর করে রুপো জেতেন। চার বছর আগে শুটিং শুরু করা লক্ষ্যের বাবা আবার কুস্তিগির। রুপো জিতে লক্ষ্য বলেন, ‘‘ছোট থেকেই আমার বন্দুক প্রিয়। যখন শুটিংয়ে আসার সিদ্ধান্ত নিলাম বাবা নিশ্চিত ছিল না। আজ বাবা নিশ্চয়ই আমাকে নিয়ে গর্বিত।’’

ভারতের জন্য আরও ভাল খবর, পুরুষদের সেপাকটাকরোতে সেমিফাইনালে পৌঁছে গিয়ে পদক নিশ্চিত করে ফেলা। হতাশাও আছে। যার মধ্যে সবচেয়ে বড় ধাক্কা আসে কবাডিতে। ভারতীয় দল ২৩-২৪ হারে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে।

হতাশ হতে হয় ব্যাডমিন্টনেও। পুরুষ ও মেয়েদের দল ছিটকে যায় ১-৩ কোয়ার্টার ফাইনালে হেরে। সাইনা নেহওয়ালরা হারেন জাপানের বিরুদ্ধে এবং কিদম্বি শ্রীকান্তদের হারায় ইন্দোনেশিয়া।

মঙ্গলবার এশিয়াডে ভারত: মেয়েদের হকিতে ভারত বনাম কাজাখস্তান (সন্ধে ৭টা), পুরুষদের শুটিং অভিষেক বর্মা, সৌরভ চৌধুরি ১০ মিটার এয়ার পিস্তলের যোগ্যতা অর্জন পর্ব (সকাল ৮টা, ফাইনাল সকাল ৯.৪৫)। সরাসরি সম্প্রচার সোনি টেন ওয়ান ও সোনি ইএসপিএন চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন