বিশ্বকাপে সোনা জিতে চোখ তুরস্কে

বিশ্বকাপে সোনা জেতার আঠারো ঘণ্টা পর যখন বন্ধ করে রাখা মোবাইল ফোন খুললেন তখনও তাঁর গলায় উচ্ছ্বাস। ‘‘ব্যক্তিগত বিভাগে বিশ্বকাপে সোনা পেয়েছি আগে। কিন্তু দলগত সোনাটা কিছুতেই আসছিল না।

Advertisement

রতন চক্রবর্তী

শেষ আপডেট: ২১ মে ২০১৭ ০৩:১৪
Share:

সোনাজয়ী ভারতের তিরন্দাজি দল। নিজস্ব চিত্র

বিশ্বকাপে সোনা জেতার আঠারো ঘণ্টা পর যখন বন্ধ করে রাখা মোবাইল ফোন খুললেন তখনও তাঁর গলায় উচ্ছ্বাস। ‘‘ব্যক্তিগত বিভাগে বিশ্বকাপে সোনা পেয়েছি আগে। কিন্তু দলগত সোনাটা কিছুতেই আসছিল না। বিশ্বের সেরা টিম যুক্তরাষ্ট্রকে সেমিফাইনালে হারানোর পর কেন জানি না মনে হচ্ছিল এবার সোনাটা হবে। কারণ পুরো সপ্তাহ জুড়েই আমরা ভাল ছুড়েছি,’’ চিনের সাংহাই থেকে বলছিলেন অভিষেক বর্মা।

Advertisement

শনিবার রাতে সাংহাইতে তিরন্দাজির এ বারের প্রথম বিশ্বকাপে ভারতের হয়ে কম্পাউন্ড ইভেন্টে সোনা জেতা তিন সদস্যের টিমের মধ্যে অভিষেকই ছিলেন সবথেকে অভিজ্ঞ তিরন্দাজ। টিমের অন্য দু’জন ছিলেন সার্ভিসেসের রাজু সিন্না শ্রীথের এবং পঞ্জাবের অমরজিৎ সিংহ। অমরজিতের এটা প্রথম বিশ্বকাপ। রিও অলিম্পিক্সে ব্যর্থ হয়েছিলেন ভারতীয় তিরন্দাজরা। তার পর গত এক বছরে বড় কোনও সাফল্য আসেনি। অতনু দাস এবং দীপিকা কুমারী-রা এখানেও রিকার্ভ ইভেন্টে কিছু করতে পারেননি। সেই হতাশার আবহ থেকে নতুন আশার আলো দেখা তিন পুরুষ তিরন্দাজের বিশ্ব মঞ্চে সেরা হওয়াটা বেশ তাৎপর্যপূর্ণ। অভিষেক বলছিলেন, ‘‘আমাদের ইভেন্টে বিশ্বের সেরা তিরন্দাজরা এসেছিলেন। জেতাটা মোটেও সহজ ছিল না। তবে আমাদের প্রধান অস্ত্র ছিল দলগত সংহতি। সিনিয়র এবং জুনিয়রদের মধ্যে কোনও ব্যবধান ছিল না। খেলার সময় বারবার আলোচনা করতাম আমরা।’’

সব মিলিয়ে চারটি বিশ্বকাপ হয় তিরন্দাজির। এর পরের কাপ তুরস্কে। ১৫ জুন। সেখানে ফের সোনা জেতাই লক্ষ্য, বলছিলেন টিমের সবথেকে জুনিয়র অমরজিৎ। ‘‘আমার প্রথম আন্তর্জাতিক পদক। ভিকট্রি স্ট্যান্ডে ওঠাটাই একটা আলাদা অনুভূতি। তুরস্কেও পদক জেতার জন্য ঝাঁপাব,’’ বলতে বলতে গলা বুজে আসে পঞ্জাব কা পুত্তরের। মাত্র পনেরো দিন একসঙ্গে অনুশীলন করেছেন ওঁরা। দুই কোচ জীবনজোৎ সিংহ এবং সুরঞ্জয় সিংহের কাছে। তাতেই সাফল্য, দেশে ফেরার আগে শপিং করার ফাঁকে বলছিলেন তিন জনই।

Advertisement

অলিম্পিক্সে তিরন্দাজির কম্পাউন্ড ইভেন্ট নেই। তবে এশিয়াড, কমনওয়েলথ-সহ অন্য সব বড় টুনার্মেন্টে আছে। সেখানেও অভিষেকরা পদক পেয়েছেন। কিন্তু বিশ্বকাপে সেটা অধরা ছিল। যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র লড়াই করে জেতার পর কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল ভারত। ২২৬-২২১ এ ম্যাচ জিতে সোনা জেতার পর লক্ষ্য কী? ‘‘বাকি তিন বিশ্বকাপে পদক জেতা। তার পর এশিয়ান ও বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতা।’’ বলছিলেন ইনকাম ট্যাক্সের কর্মী বছর সাতাশের অভিষেক।

বহু দিন ধরে অপেক্ষায় থাকা কম্পাউন্ড ইভেন্টে সোনা প্রাপ্তির পর লক্ষ্য তো আরও বড় হবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন