সূর্যাস্তের শোভা দেখে নতুন সূর্যোদয়ের স্বপ্ন

পুণের হারের ধাক্কা কাটাতে পাহাড় আর জঙ্গল অভিযান কি ভাগ্য ফেরাতে পারবে বিরাট কোহালির ভারতের? এই প্রশ্নের উত্তর পেতেই কৌতূহলী হয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটপ্রেমীর দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৭ ০৪:০৭
Share:

শীর্ষে: পাহাড়ের চূড়ায় উঠে ভারতীয় ক্রিকেট দল। এ বার দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ বিরাট কোহালিদের সামনে।-টুইটার

পুণের হারের ধাক্কা কাটাতে পাহাড় আর জঙ্গল অভিযান কি ভাগ্য ফেরাতে পারবে বিরাট কোহালির ভারতের? এই প্রশ্নের উত্তর পেতেই কৌতূহলী হয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটপ্রেমীর দল।

Advertisement

মঙ্গলবার ভারতীয় বোর্ড তাদের ওয়েবসাইটে কোহালিদের ট্রেক করার এই ভিডিও দিয়েছে। তাতে দেখা যাচ্ছে, সাত সকালে উঠে পুণে থেকে বেরিয়ে গিয়েছিল দল। জঙ্গলের মধ্যে প্রথমে একটি জায়গায় ব্রেকফাস্ট করেন ভারতীয় ক্রিকেটারেরা। সেখানেই দেখা যায় কোচ অনিল কুম্বলে পথপ্রদর্শকের মতো গন্তব্য বুঝে নিতে চাইছেন।

এর পর ভারতীয় দল বেরিয়ে পড়ে পর্বত আর জঙ্গল অভিযানে। যত দূর জানা গিয়েছে, ছোট ছোট গ্রুপ করে ‘টাস্ক’ সম্পূর্ণ করেন তাঁরা। এ ধরনের অভিযানের ক্ষেত্রে একটি গ্রুপকে একটি টার্গেট দিয়ে দেওয়া হয়। যেমন, এক ঘণ্টার অভিযান করে হয়তো পাহাড়ের অমুক পয়েন্টে পৌঁছতে হবে। সেটাকেই ‘টাস্ক’ বলে।

Advertisement

ক্রিকেটারদের অনেককে দেখা যায় কোমরে দড়ি ঝুলিয়ে একদম অভিযাত্রীদের মতোই ‘টাস্ক’ সম্পূর্ণ করছেন। অনেকের স্ত্রীও যোগ দিয়েছিলেন। বেশ খোশমেজাজেই সকলে অভিযানে গেলেন। ঋদ্ধিমান সাহা-কে দেখা গেল উচ্ছ্বসিত। সস্ত্রীক অজিঙ্ক রাহানেও চনমনে।

আর. অশ্বিন, যাঁর বোলিংয়ের ওপর নির্ভর করবে ভারত এই সিরিজে ফিরতে পারবে কি না, তিনিও বেশ ফুরফুরে ছিলেন। স্বয়ং কোহালি একটা পয়েন্টে এসে সতীর্থদের উদ্দেশে হাঁক পাড়লেন। দেখে মনে হবে যেন পাহাড়ে অভিযান নয়, মাঠে অস্ট্রেলীয়দের বিরুদ্ধেই তিনি নেতৃত্ব দিচ্ছেন।

বোঝাই যাচ্ছে, মাঠে বিপর্যয়ের পরে পুরো দলের ওপর তৈরি হওয়া চাপ হাল্কা করতেই এমন উদ্যোগ। তবে এটাই প্রথম নয়। এর আগেও অনেক বার এমন অভিযানের পরিকল্পনা নেওয়া হয়েছে। অতীতে অভিযাত্রী মাইক হর্ন ভারতীয় দলের সঙ্গে যুক্ত হয়েছেন। আইপিএলের সময় নাইট রাইডার্সের সঙ্গেও তিনি সময় কাটিয়েছেন। ফুটবল বিশ্বকাপের সময় জার্মানি দলের সঙ্গেও ছিলেন হর্ন। সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলের সঙ্গে ২০০৩ বিশ্বকাপে যুক্ত হয়েছিলেন স্যান্ডি গর্ডন। তারও আগে অগ্নিযুগের ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ছিলেন রুডি ওয়েবস্টার। পরবর্তী কালে গ্রেগ চ্যাপেল কোচ থাকার সময় রুডিকে দিয়ে ভারতীয় ক্রিকেটারদেরও ক্লাস করিয়েছিলেন। আবার দক্ষিণ আফ্রিকার কাছে দেশের মাটিতে টেস্ট সিরিজে পিছিয়ে পড়ার পর তখনকার কোচ গ্যারি কার্স্টেন কলকাতায় নিয়ে এসেছিলেন মাইক হর্ন-কে।

আরও পড়ুন: ম্যাচ রেফারির রায়, পুণে পিচ ছিল নিম্নমানের

কুম্বলেও একই পথে হাঁটলেন। চাপ হাল্কা করতে দলকে নিয়ে খোলামেলা হাওয়ায় বেরিয়ে পড়ো। অভিযানের মাঝে চেতেশ্বর পূজারা বোর্ডের ভিডিওতে বললেন, ‘‘সকাল থেকে আমরা এখানে আছি। দারুণ একটা অভিজ্ঞতা। আমরা সকলে খুব উপভোগ করছি।’’ পূজারা কথা বলছেন আর প্রেক্ষাপটে দেখা যাচ্ছে সূর্যাস্ত হচ্ছে। অসাধারণ সেই দৃশ্যের দিকে হাত নেড়ে ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম স্তম্ভ বলে উঠলেন, ‘‘দারুণ সূর্যাস্ত দেখলাম আমরা।’’ দু’বছর আগে অস্ট্রেলিয়ায় লম্বা সিরিজের পর বিশ্বকাপে খেলতে হয়েছিল কোহালিদের।

একঘেয়েমি কাটাতে তখনকার ডিরেক্টর রবি শাস্ত্রী সারা দিনের সফরে নিয়ে গিয়েছিলেন পুরো দলকে। অনেক ক্ষেত্রেই ফুরফুরে হয়ে ফিরেছেন ক্রিকেটারেরা। এ বার পুণের অভিযানের পরে বেঙ্গালুরুতে চনমনে ভারতকে পাওয়া যায় কি না, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন