বিশ্ব চ্যাম্পিয়নশিপে শুরুতেই হার সাক্ষীর

রিও অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী সাক্ষী বৃহস্পতিবার ৬০ কেজি বিভাগে জার্মানির লুইসা নিমেসেচের বিরুদ্ধে ১-৩ হেরে যান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৭ ০৫:২৮
Share:

স্বপ্নভঙ্গ!

Advertisement

প্যারিসে কুস্তি বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন ভারতের সাক্ষী মালিক ও বিনেশ ফোগত।

রিও অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী সাক্ষী বৃহস্পতিবার ৬০ কেজি বিভাগে জার্মানির লুইসা নিমেসেচের বিরুদ্ধে ১-৩ হেরে যান। আর বিনেশ হারলেন ৪৮ কেজি বিভাগে দু’বারের জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রের ভিক্টোরিয়া অ্যান্টনির বিরুদ্ধে। দুই ভারতীয় কুস্তিগিরই ষোলো নম্বর বাউটে ছিটকে যান টুর্নামেন্ট থেকে।

Advertisement

কুস্তি বিশ্বচ্যাম্পিয়নশিপে সাক্ষীকে ঘিরেই পদক জয়ের স্বপ্ন দেখেছিল ভারত। কারণ, প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসেবে ৫৮ কেজি বিভাগে তিনি-ই ব্রোঞ্জ জিতেছিলেন রিও-তে। অলিম্পিক্সের পরেই ৫৮-এর পরিবর্তে ৬০ কেজি বিভাগে নামার সিদ্ধান্ত নেন সাক্ষী। চলতি বছরের মে মাসে এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৬০ কেজি বিভাগেই রুপো জিতেছিলেন তিনি। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়শিপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন ২৪ বছর বয়সি ভারতীয় মহিলা কুস্তিগির।

আরও পড়ুন: পদক থেকে এক ধাপ দূরে সাইনা, সিন্ধু

শুধু সাক্ষী-বিনেশের ব্যর্থতাই নয়, বৃহস্পতিবার কুস্তি বিশ্বচ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে গেলেন শীতল তোমার ও নভজ্যোৎ কউর। ৫৩ কেজি বিভাগে শীতল কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেননি অস্ট্রেলিয়ার জেসিকা ম্যাকবিয়ানের বিরুদ্ধে। ০-১০ ফলে তিনি হেরে যান। তবে ৬৯ কেজি বিভাগে নভজোৎ কিছুটা লড়াই করেছিলেন মঙ্গোলিয়ার প্রতিপক্ষ ওচিরবাট নাসানবুরমা-র বিরুদ্ধে। যদিও শেষরক্ষা হয়নি। ৫-১০ ফলে হেরে যান তিনি। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জয়ের লক্ষ্য গত ৬ অগস্ট ২৪ সদস্যের ভারতীয় দল পৌঁছে গিয়েছিল ফ্রান্সে। বুলেভার্ডের বাঁকাহি ট্রেনিং সেন্টারে টুর্নামেন্টের প্রস্তুতিও নেন তাঁরা। কিন্তু শুরুতেই ধাক্কা।

বিশ্বচ্যাম্পিয়শিপে এই মুহূর্তে ভারতের শেষ আশা বজরং পুনিয়া ও সন্দীপ তোমার। এশিয়ার সেরা বজরং নামছেন ৬৫ কেজি ফ্রিস্টাইলে। পাশাপাশি অলিম্পিয়ন সন্দীপ নামছেন ৫৭ কেজি বিভাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement