Wrestling Federation of India

পাল্টা হুঙ্কার বিনেশ,সাক্ষীদের

কয়েক দিন আগেই কুস্তিগিররা দেশের সর্বোচ্চ আদালতের তত্ত্বাবধানে ব্রিজভূষণের ‘লাই ডিটেক্টর নারকো’ পরীক্ষার দাবি তোলেন। কুস্তি সংস্থার প্রধান পরীক্ষায় বসতে রাজি হলেও পাল্টা শর্ত দিলেন!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ০৬:২১
Share:

প্রতিবাদ: সাংবাদিকদের মুখোমুখি বিনেশ-বজরং। ছবি: পিটিআই।  

যৌন হেনস্থার অভিযোগে জাতীয় কুস্তি সংস্থার প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের শাস্তির দাবিতে আন্দোলন করছেন দেশের সেরা কুস্তিগিররা। কয়েক দিন আগেই তাঁরা দেশের সর্বোচ্চ আদালতের তত্ত্বাবধানে ব্রিজভূষণের ‘লাই ডিটেক্টর নারকো’ পরীক্ষার দাবি তোলেন। কুস্তি সংস্থার প্রধান পরীক্ষায় বসতে রাজি হলেও পাল্টা শর্ত দিলেন!

Advertisement

রবিবার ব্রিজভূষণ সমাজমাধ্যমে লেখেন, “আমি নারকো টেস্ট, পলিগ্রাফ টেস্ট বা লাই ডিটেক্টর করাতে রাজি। তবে আমার একটা শর্ত রয়েছে। আমার সঙ্গে বিনেশ ফোগট ও বজরং পুনিয়াকেও এই পরীক্ষাগুলি করাতে হবে। এই দুই কুস্তিগির পরীক্ষা করাতে রাজি থাকলে সংবাদমাধ্যমকে ডাকুন ও ঘোষণা করুন। আমি প্রতিশ্রুতি দিচ্ছি পরীক্ষা করানোর জন্য প্রস্তুত রয়েছি।”

ব্রিজভূষণের শর্তে তাঁরা যে একেবারেই চিন্তিত নন, তা বুঝিয়ে দিয়েছেন আন্দোলনরত কুস্তিগিররা। সোমবার যন্তর-মন্তরের প্রতিবাদ মঞ্চ থেকে বিনেশ ফোগট জানিয়েছেন, শুধু তাঁরা দু’জন নন, সমস্ত মহিলা কুস্তিগির এই পরীক্ষায় বসার জন্য তৈরি। তিনি বলেছেন, “ব্রিজভূষণকে জানাতে চাই শুধু বিনেশ একা নয়, যে মহিলারা যৌন হেনস্থার অভিযোগ জানিয়েছে, তারা সকলেই নারকো পরীক্ষায় বসতে রাজি। তবে বিষয়টি সরাসরি সম্প্রচার হওয়া উচিত যাতে গোটা দেশ দেখতে পায় যে, মহিলাদের উপরে আসলে কী ধরনের অত্যাচার হয়েছে।” বিনেশের সঙ্গে একমত বজরং এবং সাক্ষী মালিকও।

Advertisement

চলতি বছরের জানুয়ারি মাস থেকেই কুস্তিগিরদের এই আন্দোলন শুরু হয়েছে। ব্রিজভূষণ প্রশিক্ষণের নামে নবাগত মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থা করেন এই অভিযোগে আন্দোলন শুরু করেন কুস্তিগীররা। তাঁদের অভিযোগের ভিত্তিতে ক্রীড়া মন্ত্রকের তরফে একটি কমিটি গঠন করার পরে কিছু দিনের জন্য আন্দোলন স্থগিত হয়ে গিয়েছিল।

কিন্তু গত এপ্রিল মাসের শুরু থেকে ফের বিক্ষোভ শুরু হয়েছে। দিল্লির যন্তর-মন্তরে অবস্থান বিক্ষোভে বসেছেন কুস্তিগিররা। সুপ্রিম কোর্টেও মামলা দায়ের হয়। বিতর্ক শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামে, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন