টেস্ট দলে ফেরা হল না শামির

এখনও পুরোপুরি সুস্থ নন মহম্মদ শামি। তাই ভারত ও বাংলা কোনও দলেই নেই তিনি। বৃহস্পতিবার চলতি অস্ট্রেলিয়া সিরিজের শেষ দুই টেস্টের জন্য একই দল রেখে দিলেন নির্বাচকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০১৭ ০৩:৪৮
Share:

প্রশ্ন: এখনও পুরো সুস্থ নন। কবে মাঠে ফিরবেন শামি? —ফাইল চিত্র।

এখনও পুরোপুরি সুস্থ নন মহম্মদ শামি। তাই ভারত ও বাংলা কোনও দলেই নেই তিনি।

Advertisement

বৃহস্পতিবার চলতি অস্ট্রেলিয়া সিরিজের শেষ দুই টেস্টের জন্য একই দল রেখে দিলেন নির্বাচকরা। এই দুই টেস্টে শামির ভারতীয় দলে ফেরার সম্ভাবনা দেখা দিলেও শেষ পর্যন্ত তাঁকে দলে রাখা হয়নি। বোর্ড সূত্রের খবর, শামির ব্যাপারে যে ফিটনেস রিপোর্ট দিয়েছে এনসিএ, তা সন্তোষজনক নয়। সেই জন্যই তাঁকে এই দলে রাখা হয়নি।

বিজয় হজারে ট্রফির গ্রুপ লিগে শেষ ম্যাচে শামিকে খেলানো হয়েছিল, তিনি কতটা ম্যাচফিট, তা পরখ করে দেখার জন্য। সেই ম্যাচে শামি সাত ওভার বল করে ৩৬ রান দেন। কোনও উইকেট পাননি। বাংলা দল সূত্রে খবর চিপকে সে দিন শামি খুব একটা স্বচ্ছন্দে বোলিং করতে পারেননি। ম্যাচের পর নিজেই তা স্বীকার করে নেন তিনি। তাঁর ‘রিহ্যাব’ যে পুরো হয়নি, তা তিনি নিজেই বুঝতে পারেন। তাই সেই ম্যাচের পর বাংলা দল কলকাতায় ফিরে এলেও শামি ফের চলে যান বেঙ্গালুরুতে। সেখানেই ফের রিহ্যাব শুরু করেছেন তিনি।

Advertisement

দ্বিতীয় টেস্টে কাঁধের চোটের জন্য খেলতে না পারলেও মুরলী বিজয়কে শেষ দুই টেস্টের দলে রাখা হল। তিনি রাঁচিতে পরের টেস্টের আগেই সম্ভবত ফিট হয়ে যাবেন, এমন ইঙ্গিত পেয়েই এই সিদ্ধান্ত নির্বাচকদের। কিন্তু শামির ব্যাপারে তেমন কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

ফিটনেসের কারণেই বিজয় হজারে ট্রফির নক আউট পর্বের জন্য বাছা বাংলা দলেও রাখা হল না শামিকে। পারফরম্যান্স সন্তোষজনক নয় বলে বাদ পড়তে হল দেবব্রত দাস, প্রমোদ চান্ডিলা ও সৌরভ সিংহকেও। এঁদের বাদ দিয়ে শুধু অগ্নিভ পানকে দলে আনা হয়েছে। ১৫ জনের দলে আর কোনও পরিবর্তন নেই।

অন্য দিকে ভারতীয় দল থেকে ছেড়ে দেওয়া হল হার্দিক পাণ্ড্যকে। তিনি প্রথম দুই টেস্টে দলে থাকলেও প্রথম এগারোয় জায়গা পাননি। বিজয় হজারের নক আউট পর্বে যাতে বরোদার হয়ে খেলতে পারেন, সে জন্য তাঁকে ছেড়ে দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন