Kenenisa Bekele

কলকাতা ম্যারাথনে ভাল ফল করার বিষয়ে আশাবাদী ভ্যালেন্টিনা-বেকেলোরা

ভারতে এসে এর আগেও ম্যরাথনে অংশ নিয়েছিলেন ভ্যালেন্টিনা। মুম্বই ম্যারাথনের বিজয়ীও ছিলেন কেনিয়ার এই স্প্রিন্টার। তবে, কলকাতায় এই বারই প্রথম দৌড়বেন ভ্যালেন্টিনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ২০:২১
Share:

ভ্যালেন্টিনা কিপকেটার, কেনেনেসা বেকেলে এবং হিলে কিপরপ।—নিজস্ব চিত্র।

ঢাকে কাঠি পড়ে গেল ‘টাটা স্টিল কলকাতা ২৫ কে’ ম্যারাথনের। রবিবার রেস ডে, তার আগে শুক্রবার সাংবাদিক সম্মেলনে সব প্রশ্নের জবাব দিলেন ম্যারাথনের অন্যতম আকর্ষণ কেনেনেসা বেকেলে, ভ্যালেন্টিনা কিপকেটার এবং হিলে কিপরপ।

Advertisement

ভারতে এসে এর আগেও ম্যরাথনে অংশ নিয়েছিলেন ভ্যালেন্টিনা। মুম্বই ম্যারাথনের বিজয়ীও ছিলেন কেনিয়ার এই স্প্রিন্টার। তবে, কলকাতায় এই বারই প্রথম দৌড়বেন ভ্যালেন্টিনা। ভ্যালেন্টিনা ছাড়াও কলকাতা ম্যারাথনে প্রথম বারের জন্য অংশ নেবেন বিশ্বরেকর্ড করা ইথিয়োপিয়ার স্প্রিন্টার কেনেনেসা বেকেলে এবং আরও এক কেনীয় তারকা স্প্রিন্টার হিলে কিপরপ।

তবে, প্রথম বার অংশ নিলেও ‘টাটা স্টিল কলকাতা ২৫ কে’-তে ভাল ফল করার বিষয়ে আশাবাদী এই তিন জনই।

Advertisement

সদ্য মাতৃত্বের স্বাদ পাওয়া ভ্যালেন্টিনা এ দিন বলেন, “মা হওয়ার পর ফিটনেসে কোনও খামতি আসেনি। বরং আমাকে আরও ভাল ফল করতে উদ্বুদ্ধ করেছে। এখানে রানিং ট্র্যাক সম্পর্কে আমি অবগত নই, তবে আত্মবিশ্বাসী ভাল ফল করার বিষয়।”

আরও পড়ুন: ‘লুইসের মতো শত্রু ছিল বলেই বিশ্বরেকর্ড হয়েছে’

আরও পড়ুন: বাউন্ডারি লাইন থেকে জনসনের অবিশ্বাস্য থ্রো, ভিডিও ভাইরাল

একই সুর শোনা গেল অন্য কেনীয় স্প্রিন্টার হিলে কিপরপের গলাতেও। কলকাতা ম্যারাথনে প্রথম বারের জন্য অংশ নিলেও এর আগে বার্লিন হাফ-ম্যারাথন, এগমন্ড হাফ-ম্যারাথন এবং জোল হাফ ম্যারাথনের বিজয়ী হিলে। তিনি বলেন, “এই ম্যারাথনে ভাল ফল করার বিষয়ে আমি আশাবাদী। রেস ডে-র জন্য অপেক্ষা করছি।”

অন্য দিকে, ইভেন্টের আকর্ষণ এথেন্স এবং বেজিং অলিম্পিকে সোনাজয়ী কেনেনেসা বেকেলে বলেন, “কলকাতা ম্যারাথনে অংশ নিতে মুখিয়ে আছি।”

এ দিন তাঁর জীবনের অন্যতম কঠিন ম্যারাথনের কথা জিজ্ঞাসা করা হলে বার্লিন হাফ ম্যারাথনের কথা বলেন বেকেল। আরও এক মজার তথ্য এ দিন দেন ইথিয়োপিয়ার এই স্প্রিন্টার। বেকেলে জানান, তাঁর রেস্তোরায় ৫-৬ জন ভারতীয়কে চাকরি দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন