Sports News

কুলদীপ ভেল্কিতে ধরাশায়ী রাহানেরা, প্লে-অফের পথে ‘অ্যাডভান্টেজ’ কেকেআর

এই ম্যাচ জিতে ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের অঙ্ক আরও জটিল করে দিল কেকেআর। শেষ ম্যাচ জিতলেই প্লে-অফে জায়গা পাকা নাইটদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মে ২০১৮ ২২:০১
Share:

ম্যাচ জিতিয়ে কার্তিক-রাসেল। ছবি: আইপিএল

কার্তিকের ছয়টা লং অনের উপর দিয়ে গ্যালারিতে পড়তেই শেষ চারে ‘অ্যাডভান্টেজ’ কেকেআর। শেষ হোম ম্যাচে রাজস্থান রয়্যালসকে ৬ উইকেটে হারিয়ে লিগ জমিয়ে দিল নাইটরা।

Advertisement

১২০ বলে ১৪৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ঝোড়ো ব্যাটিং শুরু করেন সুনীল নারিন(২১)। তবে মাত্র ৭ বল খেলে আউট হয়ে যান নারিন। উথাপ্পাও(৪) লড়াই দিতে ব্যর্থ। তবে ক্রিস লিনের(৪৫) সংযমী ব্যাটিং কখনই কেকেআরকে চাপে পড়তে দেয়নি। নীতীশ রানা ২১ রানের মুল্যবান ইনিংস খেলে যান। তবে ‘ফিনিশার’ কার্তিকের ফর্ম আর হার না মানা মানসিকতার কাছে আর পরাজয় স্বীকার করল রাহানেরা। ৩১ বলে ৪১ রানের ম্যাচ উইনিং ইনিংস খেললেন নাইট অধিনায়ক। উপুর্যপরি ছয় মেরে ম্যাচ শেষ করে নাইট সমর্থকদের মন জয় করলেন কার্তিক। রাসেলও শেষ মুহূর্তে এসে ৫ বলে ১১ করে অপরাজিত থেকে গেলেন।

এই ম্যাচ দুই দলের কাছেই ছিল হাড্ডাহাড্ডি। ডু-অর-ডাই। নক-আউটের রাস্তা পরিষ্কার করতে এই ম্যাচ জিততেই হত কেকেআরকে। রাজস্থান রয়্যালসের জন্যও একই অবস্থা। যদিও খুব অল্প রানেই রাজস্থানকে ঘরের মাঠে আটকে দিল কলকাতা। কৃতিত্ব অবশ্যই বোলারদের।

Advertisement

আরও পড়ুন: ‘ইয়েস মাই লাভ, আমরা আসছি’

টস জিতে মঙ্গলবার ইডেনে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক দীনেশ কার্তিক। প্রথমে ব্যাট করে ১৯ ওভারে ১৪২ রানেই গুটিয়ে যায় রাজস্থানের ইনিংস। রাজস্থানের হয়ে সর্বোচ্চ ৩৯ রানের ইনিংস খেলেন জস বাটলার। আর এক ওপেনার রাহুল ত্রিপাঠী ২৭ রানে আউট হন। অজিঙ্ক রাহানের সংগ্রহ ১১। সঞ্জু স্যামসন ফেরেন ১২ রানে। বেন স্টোকস করেন ১১ রান।

চতুর্থ উইকেট নেওয়ার পর কুলদীপ যাদবের উচ্ছ্বাস। ছবি: সুদীপ্ত ভৌমিক।

এর পর ১ রানে স্টুয়ার্ট বিনি ও ৩ রানে কৃষ্ণাপ্পা গৌথম ফেরেন প্যাভেলিয়নে। ২৬ রান করেন উনাদকট। ইস সোধি ১, জোফ্রা আর্চার ৬ রানে আউট হন। রাজস্থানের ব্যাটিংকে সব থেকে বেশি সমস্যায় ফেলেন কুলদীপ যাদব। ৪ ওভারে ২০ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। ২টো করে উইকেট নেন প্রসিদ্ধ কৃষ্ণা ও আন্দ্রে রাসেল। একটি করে উইকেট শিবম মাভি ও সুনীল নারিনের।

আরও পড়ুন: আইপিএলের এই তারকাদের মনে পড়ে?

২০ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচের মোড় বদলে দেওয়া কুলদীপই পেলেন ম্যাচ সেরার পুরস্কার। এই ম্যাচ জিতে ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের অঙ্ক আরও জটিল করে দিল কেকেআর। শেষ ম্যাচ জিতলেই প্লে-অফে জায়গা পাকা নাইটদের। অন্যদিকে আগামীকাল মুম্বই-পঞ্জাব ম্যাচের ফলাফলেও পাল্টে যাবে লিগের চেহারাটা। এখন দেখার কোন দুই দল তৃতীয় ও চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করে। নাইটদের শেষ ম্যাচ ২০ মে উপ্পলে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন