ড্রেসিংরুমে খোলা হাওয়ায় সাফল্য, বলছেন শ্রেয়স

মানসিকতায় পরিবর্তন এবং স্বাভাবিক ক্রিকেট ধরে রেখেই  এ বার আইপিএলে অভাবনীয় সাফল্য পেয়েছে দিল্লি  ক্যাপিটালস। এমনই দাবি অধিনায়ক শ্রেয়স আইয়ারের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ মে ২০১৯ ০১:৪৭
Share:

মানসিকতায় পরিবর্তন এবং স্বাভাবিক ক্রিকেট ধরে রেখেই এ বার আইপিএলে অভাবনীয় সাফল্য পেয়েছে দিল্লি ক্যাপিটালস। এমনই দাবি অধিনায়ক শ্রেয়স আইয়ারের।

Advertisement

শনিবার ঘরের মাঠ ফিরোজ শাহ কোটলায় রাজস্থান রয়্যালসকে হারিয়ে গ্রুপ পর্বের খেলা শেষ করেছে দিল্লি। পয়েন্ট টেবলে রয়েছে তিন নম্বরে। শ্রেয়স মনে করছেন, গত বার আইপিএলে ব্যর্থ হওয়ার পর থেকেই ক্রিকেটারদের মানসিকতায় পরিবর্তন আসে। প্রত্যেকেই অনুভব করেন, এই জড়তা ঝেড়ে ফেলতেই হবে। সেই দর্শনে অটুট থেকে এ বার আইপিএলের প্রথম ম্যাচ থেকে দিল্লি অনেক বেশি ইতিবাচক ক্রিকেট খেলেছে। শ্রেয়সের কথায়, ‘‘গত বারের চেয়ে এ বার ক্রিকেটারেরা অনেক বেশি খোলামেলা মনে ক্রিকেট খেলেছে। তা ছাড়া ড্রেসিংরুমে প্রত্যেকে স্বাধীন ভাবে নিজেদের মতামত জানাতে পেরেছে। তাতে সার্বিক ভাবে পরিবেশ অনেক স্বাস্থ্যকর হয়ে উঠেছিল।’’ তিনি আরও বলেছেন, ‘‘কোচ রিকি পন্টিং, উপদেষ্টা সৌরভ গঙ্গোপাধ্যায়-সহ সাপোর্ট স্টাফ আমাদের অনেক বেশি স্বাধীনতা দিয়েছিলেন নিজেদের বক্তব্য প্রকাশ করতে। পাশাপাশি প্রত্যেকে নিজের স্বাভাবিক ক্রিকেট খেলেছে। ফলে কাজটা অনেক সহজ হয়ে যায়। আমরা কোনও একটি ম্যাচের হারকে খুব একটা গুরুত্ব না দিয়ে পরের ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রস্তুতি নিয়ে খেলতে নেমেছি। তাতেই এই সাফল্য এসেছে।’’ দলের সহকারী কোচ মহম্মদ কাইফও জানিয়েছেন, তাঁরা যে কোনও পরিস্থিতিতে ক্রিকেটারদের পাশে থেকে মনোবল বাড়ানোর চেষ্টা করেছেন। তিনি বলেছেন, ‘‘ম্যাচ জেতার জন্য যে ক্রিকেটারদের প্রয়োজন, তাদের আমরা দ্রুত চিহ্নিত করে তাদের সাহস জুগিয়ে গিয়েছি। একটা বা দু’টো হারে আমাদের মানসিকতায় কোনও পরিবর্তন আসেনি। ক্রিকেটারদের দক্ষতা সম্পর্কে ধারণা স্বচ্ছ থাকায় আমরা কোনও সময়ে ড্রেসিংরুমে নেতিবাচক ভাবনাক প্রশ্রয় দিইনি। বলা যেতে পারে, দিল্লি ক্যাপিটালস দলে এটাই সবচেয়ে বড় পরিবর্তন।’’ যোগ করেছেন, ‘‘ক্রিকেটারেরা কী মনে করছে, সেটাও আমরা মন দিয়ে শুনেছি। ফলে ওরাও স্বাভাবিক ভাবে ক্রিকেট খেলতে পেরেছে। এমনই স্বাস্থ্যকর পরিবেশ তৈরি না করতে পারলে সাফল্য আসে না।’’ তবে কাইফ এ-ও মনে করছেন, এ বার আইপিএলে দিল্লি দলের সাফল্যের পিছনে ইশান্ত শর্মার অসাধারণ ভূমিকা রয়েছে। তিনি বলেছেন, ‘‘ভারতীয় দলের হয়ে ইশান্ত ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকাতে যে বোলিং করেছিল, তা নজরে রেখেই ওকে এই দলে রাখার সিদ্ধান্ত হয়েছিল। ইশান্ত আমাদের সেই প্রত্যাশা পূর্ণ করে দিয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘ইশান্ত ওর বোলিংয়েও অনেক পরিবর্তন এনেছে। ওর ঝুলিতে এখন অনেক নতুন অস্ত্র রয়েছে। সেটাই ও প্রয়োজন মতো প্রয়োগ করছে।’’

পাশাপাশি শিখর ধওয়ন এবং অমিত মিশ্রকে নিয়েও সন্তুষ্ট দিল্লি শিবির। অধিনায়ক শ্রেয়স বলেছেন, ‘‘শিখর দলের স্বার্থে যে ভাবে ওর ব্যাটিংয়ে পরিবর্তন এনেছে, তার সুফল পেয়েছি। ওর সঙ্গে ব্যাটিংটা আমিও দারুণ উপভোগ করি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন