IPL 2020

শেষ সুযোগ ভেবে নামো, সতীর্থদের বার্তা কোহালির

করোনা যোদ্ধাদের সম্মান জানিয়ে জার্সির পিছনে বিশেষ বার্তা দিয়েছে আরসিবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০ ০৪:২১
Share:

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক বিরাট কোহালি।—ছবি এএফপি।

তিন বার ফাইনালে পৌঁছেও আইপিএল ট্রফি আসেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ড্রেসিংরুমে। এ বার ট্রফি তুলতে মরিয়া অধিনায়ক বিরাট কোহালি। ম্যাচের আগের দিনই তাই দলীয় বৈঠকে তিনি বলে দিয়েছেন, এটাই যেন শেষ সুযোগ ভেবে সবাই মাঠে নামে। যদিও তা বলে অতিরিক্ত চাপ তৈরি করতে চাননি। করোনা যোদ্ধাদের মুখে হাসি ফোটানোর জন্য আরসিবি শিবিরে ট্রফি দেখতে চান অধিনায়ক।

Advertisement

করোনা যোদ্ধাদের সম্মান জানিয়ে জার্সির পিছনে বিশেষ বার্তা দিয়েছে আরসিবি। এই অতিমারির মধ্যে মানুষের পাশে দাঁড়াতে নিজের গ্লাভস ও ব্যাটও নিলাম করেছেন বিরাট। এ বার তাঁদের জন্যই প্রথম আইপিএল ট্রফি জিততে চান। ম্যাচের আগের দিন সতীর্থদের জানিয়ে দিয়েছেন, ভাল ফিল্ডিং করেই ম্যাচ বার করতে হবে। একটা সুযোগ নষ্ট মানে, সেটা আর ফিরে আসবে না। শনিবার তাই সারা দিন ফিল্ডিং করেই কাটাতে হয় ক্রিস মরিস, ডেল স্টেন, এবি ডিভিলিয়ার্সদের। শেষের দিকে ম্যাচের পরিস্থিতি অনুযায়ী প্রস্তুতি নিয়ে ফিরে যান হোটেলে। সোমবার দুবাইয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এ বারের যাত্রা শুরু হচ্ছে কোহালিদের। ডেভিড ওয়ার্নারের দলের সঙ্গে এখনও পর্যন্ত ১৩বার মুখোমুখি হয়েছে আরসিবি। আটবার জিতেছে হায়দরাবাদ। সাত বার বিরাটরা। যদিও সব পরিসংখ্যানকে ভুল প্রমাণিত করে দিতে পারে আইপিএল। এই মঞ্চ যেমন তরুণদের ফুটে ওঠার সুযোগ দেয়, তেমনই নিভতে থাকা প্রতিভাকে জ্বলে উঠতে সাহায্য করে।

গত বারের আইপিএলের শেষ দেখায় হায়দরাবাদকে চার উইকেটে হারিয়েছিল আরসিবি। ৬৫ রান করেছিলেন গুরকিরাত সিংহ মান। তিন উইকেট ছিল ওয়াশিংটন সুন্দরের। এ বারও তাঁরা আরসিবি-র সদস্য। তার সঙ্গেই যোগ হয়েছে দেবদূত পাড়িকলের মতো তরুণ প্রতিভা ও অভিজ্ঞ ওপেনার অ্যারন ফিঞ্চ। তাঁদেরই হয়তো দেখা যাবে ওপেনার হিসেবে। তিন নম্বরে নামবেন কোহালি, চার নম্বরে ডিভিলিয়ার্স। স্পিন বিভাগে যুজবেন্দ্র চহাল, ওয়াশিংটনের সঙ্গেই যোগ হয়েছে অ্যাডাম জ়াম্পার নাম। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ সিরিজে ১০ উইকেট পেয়ে উড়ে এসেছেন মরুশহরে। তাই আত্মবিশ্বাসেও কোনও খামতি নেই জ়াম্পার।

Advertisement

সোমবারের ম্যাচে দেখা যেতে পারে কোহালি বনাম রশিদ খানের দ্বৈরথও। রবিবার ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে হায়দরাবাদের তারকা লেগস্পিনার রশিদ বলেছেন, ‘‘কোহালির মতো বড় মাপের ব্যাটসম্যানের বিরুদ্ধে বল করাটা আমি উপভোগ করি। ও যে বিশ্বের অন্যতম সেরা, তা নিয়ে কোনও সন্দেহই নেই। জানি, সেরা বল না করলে ওকে আউট করা যাবে না।’’ রশিদ এও বলে গেলেন, ‘‘কোহালিও অনেক দিন পরে মাঠে নামছে। দেখা যাক, আগের ছন্দই ধরে রাখতে পারে কি না।’’ হায়দরাবাদ দলেই রয়েছেন দুই বাঙালি উইকেটকিপার। ঋদ্ধিমান সাহা ও শ্রীবৎস গোস্বামী। কিন্তু দুরন্ত ছন্দে থাকা জনি বেয়ারস্টো খেললে তাঁদের একজনেরও প্রথম একাদশে জায়গা হয় কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন