IPL 2020

বাদশার প্রশংসা পঞ্জাবের বিরুদ্ধে প্রেরণা রাহুলের

কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে নামার আগে নাইট অধিনায়ক কার্তিকের সব চেয়ে বড় স্বস্তি, তাঁর দলের ওপেনিং জুটির সাফল্য।

Advertisement

ইন্দ্রজিৎ সেনগুপ্ত

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ০৫:০৬
Share:

পরীক্ষা: সিএসকে ম্যাচের ছন্দ ধরে রাখতে মরিয়া রাহুল। টুইটার

দুই রাহুলের যুদ্ধ। প্রথম জন রাহুল ত্রিপাঠী— কলকাতা নাইট রাইডার্সের ওপেনারের ভূমিকায় প্রথম ম্যাচেই সফল। যাঁকে নিয়ে শাহরুখ খান পর্যন্ত বিখ্যাত সেই সংলাপ বলে উঠেছেন, ‘‘রাহুল, নাম তো শুনা হি হোগা!’’ দ্বিতীয় জন কে এল রাহুল— কিংস ইলেভেন পঞ্জাবের অধিনায়ক। ছ’ম্যাচে ৩১৩ করে রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে।

Advertisement

শনিবার আবু ধাবির দ্বৈরথ দুই রাহুলের কাছেই বড় পরীক্ষা। প্রথম জনের কাছে প্রমাণ করার লড়াই তিনি এক ম্যাচের নায়ক নন। দ্বিতীয় জনের দল শেষ চার ম্যাচেই পরাস্ত। নিজে সফল হলেও ছ’টি ম্যাচের পাঁচটিতেই হেরেছে তাঁর দল।

কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে নামার আগে নাইট অধিনায়ক কার্তিকের সব চেয়ে বড় স্বস্তি, তাঁর দলের ওপেনিং জুটির সাফল্য। দলের নতুন ওপেনারও আত্মবিশ্বাসী। আনন্দবাজারকে রাহুল ত্রিপাঠী এ দিন বললেন, ‘‘চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ম্যাচের সেরার পুরস্কার পাওয়ার পরে আমার আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। ম্যাচের পরে আমার স্বপ্নের নায়ক শাহরুখ খানের থেকে সেই বিখ্যাত সংলাপ শোনার পরে গায়ে কাঁটা দিয়ে উঠেছিল। কার্তিক ভাইকে প্রশ্ন করেছিলাম, এটা সত্যিই কি আমার সঙ্গে ঘটল? রান করার পাশাপাশি এসআরকের অভিনন্দনের সেই ভঙ্গিই আমার মধ্যে আরও উন্নতি করার তাগিদ বাড়িয়েছে।’’

Advertisement

মহেন্দ্র সিংহ ধোনির দলকে গত ম্যাচে হারালেও এই ধোনির দলেই তাঁর আইপিএল জীবন শুরু। ২০১৭ সালে ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে ট্রায়াল দিতে যান ত্রিপাঠী। সেখানে তাঁর ব্যাটিং দেখে পছন্দ হয়ে যায় পুণে ম্যানেজমেন্টের। ধোনি ও স্টিভ স্মিথ দু’জনেই পরে ত্রিপাঠীর ব্যাটিং দেখে তাঁকে দলে নিতে রাজি হয়ে যান। ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ৯৩ রান করে পুণের জয়ের নায়ক হয়ে ওঠেন ত্রিপাঠী। সেখান থেকে আর ফিরে তাকাতে হয়নি। পুণের হয়ে খেলার সময় ধোনি ও স্মিথের থেকে বিশেষ কোনও পরামর্শ পেয়েছিলেন? রাহুলের উত্তর, ‘‘আমি শুধু ধোনিকে অবাক হয়ে দেখতাম। সফল হওয়ার জন্য কতটা পরিশ্রম করতে হয়, তা ধোনিকে সামনে থেকে না দেখলে বুঝতে পারতাম না। আমার অভিষেক ম্যাচের দিন বলে দিয়েছিল, ম্যাচ ভেবে খেলো না। ভাবো তুমি নেটে ব্যাট করতে যাচ্ছ।’’ যোগ করেন, ‘‘এমনকি রাসেলকে দেখেও ভাবতাম এত বড় শট নেয় কী করে? কী বিশেষ অনুশীলন করে? এখন ওর সঙ্গে একই ড্রেসিংরুম ব্যবহার করে বুঝতে পারছি, ও যা ওয়েট ট্রেনিং করে তা কখনও আমরা ভাবতেও পারব না।’’

রাসেলের শক্তি ও মর্গ্যানের শিল্প রপ্ত করাই মূল লক্ষ্য রাহুলের। কিন্তু সামনে অনেক পরীক্ষা বাকি। পঞ্জাবের বিরুদ্ধে আবু ধাবিতে দুপুরে ম্যাচ নাইটদের। উচ্চ তাপমাত্রার সঙ্গে মানিয়ে নেওয়া কতটা কঠিন? রাহুল বলছিলেন, ‘‘এখানে গরমই সব চেয়ে বড় প্রতিপক্ষ। কিন্তু এক বার ম্যাচের মধ্যে ঢুকে গেলে আর কিছু মাথায় থাকে না।’’ কেকেআর শিবিরের খবর, দলে কোনও পরিবর্তনের কথা ভাবা হচ্ছে না। তবে নাইটদের ধারণা, কিংস ইলেভেন চমক দিতে পারে ক্রিস গেলকে নামিয়ে।

পঞ্জাব কোচ অনিল কুম্বলে বৃহস্পতিবার ম্যাচ চলার সময়ে টিভিতে বলেন, হায়দরাবাদের বিরুদ্ধেই গেলকে খেলানোর কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে গেল অসুস্থ হয়ে পড়ায় নামানো যায়নি। দু’দলেরই সমস্যা তাঁদের পাওয়ারহিটারের ব্যর্থতা নিয়ে। নাইটদের হয়ে এখনও জ্বলে উঠতে পারেননি আন্দ্রে রাসেল। পঞ্জাব জার্সিতে ব্যর্থ গ্লেন ম্যাক্সওয়েলও। শনিবার তাঁদের সামনে আরও বড় পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন