IPL 2021

কেন আইপিএলে বাড়ছে উইকেটকিপার-অধিনায়কের সংখ্যা, খোলসা করলেন জস বাটলার

চলতি শতাব্দীর গোড়ার দিকেও ক্রিকেটে উইকেটকিপার-ব্যাটসম্যান বলে কোনও শব্দ চালু ছিল না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২১ ১৭:২৮
Share:

জস বাটলার ফাইল ছবি

চলতি শতাব্দীর গোড়ার দিকেও ক্রিকেটে উইকেটকিপার-ব্যাটসম্যান বলে কোনও শব্দ চালু ছিল না। উইকেটকিপাররা যে ভাল ব্যাটসম্যানও হতে পারেন, অনেকেই সেটা মানতে চাইতেন না। অ্যাডাম গিলক্রিস্ট, মার্ক বাউচারের মতো দু’একটা উদাহরণ থাকলেও তা ছিল নিতান্তই নগণ্য। যত সময় এগিয়েছে, ততই বিশ্বে, তথা আইপিএলে উইকেটকিপার-ব্যাটসম্যানের গুরুত্ব বেড়েছে।

Advertisement

এর পিছনে মহেন্দ্র সিংহ ধোনির বিরাট প্রভাব আছে বলে মনে করছেন রাজস্থান রয়্যালসের ক্রিকেটার জস বাটলার, যিনি নিজেও একজন উইকেটকিপার। সেই প্রভাব এতটাই যে এ বারের আইপিএলে আটটি দলের মধ্যে চারটি দলের অধিনায়কই উইকেটকিপার-ব্যাটসম্যান। সিএসকে দলে ধোনি তো রয়েছেনই। পাশাপাশি, কে এল রাহুল (পঞ্জাব কিংস), সঞ্জু স্যামসন (রাজস্থান রয়্যালস) এবং ঋষভ পন্থ (দিল্লি ক্যাপিটালস) রয়েছেন।

বাটলার বলেছেন, “উইকেটকিপারদের অধিনায়ক তৈরি করার পিছনে মনে হয় এমএসডি-র ষষ্ঠ ইন্দ্রিয় কাজ করেছে। ও নিজেও দুর্ধর্ষ অধিনায়ক এবং আরও অনেকে রয়েছে যারা ওর পদাঙ্ক অনুসরণ করতে চায়।” বাটলারের মতে, একজন উইকেটকিপার অধিনায়ক হলে তিনি মাঠটাকে ৩৬০ ডিগ্রি কোণে দেখতে পান। সেটাই তাঁদের সব থেকে বড় সুবিধা। বলেছেন, “খেলার প্রতি নজর রাখতে একজন উইকেটকিপারের জুড়ি নেই। উইকেট কেমন আচরণ করছে, সেটা সরাসরি বুঝতে পায় তারা। ফলে সেগুলো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কাজে লাগে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন