Virat Kohli

IPL 2021: অধিনায়ক বিরাট কোহলীকে ‘ব্যর্থ’ বলে দিলেন মাইকেল ভন

বিরাট কোহলীকে ব্যর্থ অধিনায়ক বলে দেগে দিলেন মাইকেল ভন। তাঁর মতে, অধিনায়ক হিসেবে কিছু না জেতার জন্যেই লোকে কোহলীকে মনে রাখবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ১৮:৩৬
Share:

বিরাট কোহলী।

আইপিএল হোক বা ভারতীয় দল, বিরাট কোহলীকে ব্যর্থ অধিনায়ক বলে দিলেন মাইকেল ভন। তাঁর মতে, অধিনায়ক হিসেবে কিছু না জেতার জন্যেই লোকে কোহলীকে মনে রাখবে।

Advertisement

২০১৩ সালে ড্যানিয়েল ভেট্টোরির থেকে আরসিবি-র অধিনায়কত্ব নেওয়ার পর দলকে মাত্র এক বার ফাইনালে তুলতে পেরেছেন কোহলী। সেখানেও হেরেছিলেন। এ ছাড়া প্লে-অফ থেকেও একাধিক বার বিদায় নিতে হয়েছে। এ মরসুমের পরে আর অধিনায়ক হিসেবে দেখা যাবে না তাঁকে।

এক ওয়েবসাইটে সাক্ষাৎকারে ভন বলেছেন, “ও কিছু জেতেনি বলেই লোকে মনে রাখবে। ক্রিকেট খেলাটা এমনই। উচ্চমাত্রার ম্যাচ জেতা, ট্রফি জেতা, বিশেষত তুমি যখন বিরাট কোহলীর মতো ক্রিকেটার, তখন লোকে তোমার থেকে এটাই আশা করে। আমি বলছি না যে কোহলী ব্যর্থ, তবে কোহলী নিজেকে দেখলেই বুঝতে পারবে যে ও ব্যর্থ। কারণ ওর মতো উদ্যমী ক্রিকেটার এক বারও ট্রফিতে হাত রাখতে পারল না।”

Advertisement

ভারতের হয়ে অধিনায়কত্বের প্রসঙ্গ তুলে ভন বলেছেন, “সত্যি কথা বলতে, জাতীয় দলের হয়ে একদিনের ক্রিকেট বা টি-টোয়েন্টিতে এবং আরসিবি-র হয়ে ওর অধিনায়কত্বে সাফল্য প্রত্যাশার চেয়ে অনেকটাই কম। যে প্রতিভা এবং দল ওর হাতে ছিল তারা প্রত্যেকে সেরা। আরসিবি-র ব্যাটিং তো খুবই ভাল। এ বছর গ্লেন ম্যাক্সওয়েল, হর্ষল পটেল এবং চহালের মতো বোলার ছিল। কিন্তু তাতেও প্রত্যাশা পূরণ করতে পারল না ওরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন