IPL 2024

৫ কারণ: রবিবার লখনউকে যে ভাবে হারাল কলকাতা

৯৮ রানে জিতলেন শ্রেয়স আয়ারেরা। সেই ম্যাচে জয়ের নেপথ্যে রয়েছে বেশ কিছু কারণ। দেখে নেওয়া যাক কোন কোন কারণে জিতল কেকেআর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ২৩:৫৬
Share:

কলকাতা নাইট রাইডার্স। —ফাইল চিত্র।

লখনউ সুপার জায়ান্টসকে রবিবার সহজেই হারিয়ে দিল কলকাতা নাইট রাইডার্স। ৯৮ রানে জিতলেন শ্রেয়স আয়ারেরা। সেই ম্যাচে জয়ের নেপথ্যে রয়েছে বেশ কিছু কারণ। দেখে নেওয়া যাক কোন কোন কারণে জিতল কেকেআর।

Advertisement

প্রথম দু’টি উইকেটে বড় রানের জুটি: কলকাতা ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুত রান তুলছিল। সুনীল নারাইন এবং ফিল সল্টের জুটি এ বারের আইপিএলে সফল। তাঁরা রবিবারও হতাশ করেননি। ৪.২ ওভারে ৬১ রান তুলে নেন তাঁরা। শুরুতে দ্রুত রান তোলার ফলে সহজেই ২৩৫ রান তুলতে পেরেছে কলকাতা।

দুর্দান্ত ফিল্ডিং: কলকাতা রবিবার লখনউকে শুধু ব্যাটিং বা বোলিংয়ে নয়, টেক্কা দিয়েছে ফিল্ডিংয়েও। শুধু রমনদীপের পিছনের দিকে দৌড়ে ক্যাচ নেওয়া নয়, গোটা দল দারুণ ফিল্ডিং করেছে। প্রশংসা করতে হবে উইকেটরক্ষক ফিল সল্টেরও। উইকেটের পিছনে দু'টি ক্যাচ নেন তিনি। সেটি ছাড়াও রাহুল ব্যাট করার সময় উইকেটের পিছনে শরীর ছুড়ে ক্যাচ নিয়েছিলেন সল্ট। কিন্তু বল রাহুলের ব্যাটে লাগেনি, তাই আউটও হননি তিনি। কিন্তু সল্ট ওই বলটি না ধরলে চার হয়ে যেতে পারত।

Advertisement

স্পিনারদের বোলিং: ২৩৫ রান তোলার পরেও কলকাতা অতিরিক্ত আত্মবিশ্বাসে ভোগেনি। বরং নারাইন এবং বরুণ চক্রবর্তী মিলে লখনউয়ের ব্যাটারদের রানের গতি আটকে দেন। সেই সঙ্গে বরুণ তিনটি উইকেট নেন। নারাইন নেন একটি। স্পিনের ফাঁদে আটকে যায় লখনউ।

শ্রেয়সের বোলার পরিবর্তন: কৃতিত্ব দিতে হবে অধিনায়ক শ্রেয়স আয়ারের। তিনি যে ভাবে বোলার পরিবর্তন করলেন তা প্রশংসনীয়। দুই পেসার বৈভব আরোরা এবং মিচেল স্টার্ক শুরুতে বল করতে এসে রান দিচ্ছিলেন। সঙ্গে সঙ্গে পাওয়ার প্লে-তেই নারাইনকে নিয়ে আসেন শ্রেয়স। দশম ওভারে বল করতে ডেকে নেন রাসেলকেও। যা উইকেট এনে দেয় কলকাতাকে। বোলারদের এই ভাবে ব্যবহার দলের জয় সহজ করেছে।

নিয়মিত ব্যবধানে উইকেটপতন: লখনউয়ের ইনিংসের অষ্টম থেকে ১৭ ওভার পর্যন্ত নিয়মিত উইকেট পড়েছে। একাদশতম ওভার বাদ দিয়ে সব ওভারেই একটি করে উইকেট হারিয়েছে লখনউ। এটাই কলকাতার জয় সহজ করে দিয়েছে। পর পর উইকেট যাওয়ায় রানও তুলতে পারেনি লখনউ। তাতেই জয়ের আশা ক্রমশ শেষ হয়ে যায় রাহুলদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন