তাণ্ডবের পরে আইপিএলে ‘লিন্মাদোনা’

রাজকোট তাণ্ডবের পরে একটা নতুন শব্দের জন্ম হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। লিনস্যানিটি। কাছাকাছি বাংলা তর্জমা করলে দাঁড়াতে পারে— লিন্মাদোনা।

Advertisement

কৌশিক দাশ

মুম্বই শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৭ ০৪:১৬
Share:

রাজকোট তাণ্ডবের পরে একটা নতুন শব্দের জন্ম হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। লিনস্যানিটি। কাছাকাছি বাংলা তর্জমা করলে দাঁড়াতে পারে— লিন্মাদোনা।

Advertisement

কেউ বলছেন, আইপিএলে নতুন সিক্সার কিংগ। কেউ বলছেন, এই ব্যাটিং যন্ত্রণা দিলেও উপভোগ না করে উপায় নেই। যাঁরা বলছেন, তাঁরা কেউ অনামী লোক নন। প্রথম জনের নাম যদি হরভজন সিংহ হয়, দ্বিতীয় জনের নাম ব্রেন্ডন ম্যাকালাম। এক জন ইতিমধ্যেই তাণ্ডবের শিকার হয়েছেন। দ্বিতীয় জন কি তাণ্ডবের আগাম আশঙ্কায় ভীত?

যে তাণ্ডবের নাম ক্রিস্টোফার অস্টিন লিন। সংক্ষেপে ক্রিস লিন।

Advertisement

লিনের তাণ্ডব দেখার পরে যে প্রশ্নটা ক্রিকেটমহলে ঘুরতে শুরু করেছে, সেটা হল, লিনকে ওপেন করতে পাঠানোর সিদ্ধান্ত কে নিল, কবে নিল? এই সিদ্ধান্ত কি এ বারের আইপিএল ভবিতব্য ঠিক করে দেবে? বিশেষজ্ঞরা যে সে রকমই ইঙ্গিত দিতে শুরু করেছেন। যেমন মাইকেল ক্লার্ক টুইট করেছেন, ‘ক্লাস আর পাওয়ার। এই টুর্নামেন্টের সেরা ওপেনিং জুটি হতে পারে এটা।’

কিন্তু কী ভাবে ওপেনিং জুটির জন্ম হল? নাইট শিবিরে খোঁজ নিয়ে জানা যাচ্ছে, এটা হঠাৎ নেওয়া তাৎক্ষণিক কোনও সিদ্ধান্ত নয়। এ বারে নাইট শিবিরে প্র্যাকটিস চলার সময় থেকেই মোটামুটি ঠিক করে নেওয়া হয়েছিল, প্রথম ম্যাচে নতুন ওপেনিং জুটি নামিয়ে একটা চমক দেওয়ার চেষ্টা হবে। কেকেআর টিম ম্যানেজমেন্ট (গৌতম গম্ভীরের ভূমিকাটা এখানে খুবই গুরুত্বপূর্ণ) কয়েকটা ব্যাপার মাথায় রেখে লিনকে ওপেনে পাঠানোর সিদ্ধান্ত নেয়।

যেমন, এক) বিগ ব্যাশে লিনের ফর্ম। টুর্নামেন্টে ২৭টি ছয় মেরেছিলেন তিনি। অবশ্যই সর্বোচ্চ। সঙ্গে প্রতি চার বল অন্তর একটা করে বাউন্ডারিও মেরেছেন এই অস্ট্রেলীয় ব্যাটসম্যান।

দুই) নতুন বলে এমন এক জনকে নামানো যিনি প্রথম থেকেই পাওয়ার হিটিংয়ে যেতে পারবেন। অনেকটা ক্রিস গেইল ধাঁচের। বল নতুন থাকবে, ব্যাটে আসবে। স্ট্রোক প্লেয়ারদের সুবিধে হবে।

তিন) লিনেরও নিজের ওপর দিকে ব্যাট করতে নামার ইচ্ছা। গুজরাত ম্যাচের আগে লিন নিজেই আক্ষেপ করে বলেছিলেন, বিগ ব্যাশে ওপরের দিকে খেলার সুযোগ পান, আইপিএলে সেই সুযোগ আসবে কি না, নিশ্চিত নন।

বিনোদন: নতুন প্রথা অনুযায়ী শনিবার বেঙ্গালুরুতে হল উদ্বোধনী অনুষ্ঠান। নাচলেন বলিউড অভিনেত্রী কৃতী শ্যানন। ছবি: বিসিসিআই

গৌতম গম্ভীররা সেই সুযোগই করে দিলেন লিনকে। কেকেআরের সহ-অধিনায়ক সূর্যকুমার যাদব বলছিলেন, ‘‘লিনের ব্যাপারে আমাদের একটা পরিকল্পনা আগে থেকেই ছিল। ওকে ম্যানেজমেন্ট ওপেন করার একটা সুযোগ দিতে চেয়েছিল। লিন সেই সুযোগটা পুরোপুরি কাজে লাগায়।’’

শুক্রবার রাতে হোটেলে ফিরে অবশ্য নিজের উইকেট হারিয়েছেন লিন! যাকে বলে পুরোপুরি বোল্ড। হোটেলের লবিতে রাখা কেক কে কাটবে, তা নিয়ে প্রথমে জোরাজুরি শুরু হয়। শেষ পর্যন্ত প্রথমে ম্যাচের আর এক নায়ক কুলদীপ যাদবকে ডেকে কেক কাটানো হয়। এর পর নিয়ে আসা হয় লিনকে। কেক কাটার পর মুহূর্তে তাঁকে চেপে ধরে প্রথমে মুখে এবং তাঁর মাথা জোড়া টাকে কেক মাখিয়ে দেন সতীর্থরা!

কিন্তু বাইশ গজে লিনের উইকেট তুলবে কে? রবিবারের প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স। পুণে ওয়ারিয়র্সের কাছে হেরে রোহিত শর্মার টিম নামছে ওয়াংখেড়ে-তে। হরভজন তো আগেই বলে রাখছেন, অবিশ্বাস্য ব্যাটিং করেছে লিন।

সতর্কবার্তা আরও এক জায়গা থেকে আসছে। তিনি বলছেন, ‘‘এক জন ভীষণ আক্রমণাত্মক ব্যাটসম্যান যখন বুদ্ধির সঙ্গে স্ট্রাইক রোটেট করতে থাকে, তখন কিন্তু তার মতো বিপজ্জনক ব্যাটসম্যান হয় না।’’

বক্তার নাম সচিন তেন্ডুলকর! মুম্বই ইন্ডিয়ান্সের মাস্টার ব্লাস্টারের টুইটটা কিন্তু রোহিতদের ঘুম ছুটিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন