CSK Wins IPL 2023

আইপিএলের শেষ ম্যাচেও নজির রায়ডুর, কেন তিনি চেন্নাইয়ের জয়ের নেপথ্যনায়ক?

রবিবার দুপুরেই জানিয়ে দিয়েছিলেন, এ বারের আইপিএলই তাঁর শেষ। আর ‘পিছন ফিরে তাকাবেন না’। চেন্নাই সুপার কিংসের অম্বাতি রায়ডুর আইপিএল যাত্রা শেষ হল নজির গড়েই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১১:৩৯
Share:

আইপিএলের শেষ ম্যাচ সোমবারই খেলে ফেললেন রায়ডু। — ফাইল চিত্র

রবিবার দুপুরেই জানিয়ে দিয়েছিলেন, এ বারের আইপিএলই তাঁর শেষ। আর ‘পিছন ফিরে তাকাবেন না’। অম্বাতি রায়ডুর আইপিএল যাত্রা শেষ হল নজির গড়েই। রোহিত শর্মার পাশাপাশি দ্বিতীয় ক্রিকেটার হিসাবে ছ’টি আইপিএল জিতলেন তিনি। এই কৃতিত্ব আর কারও নেই।

Advertisement

নিজের শেষ ম্যাচে খুবই ভাল খেললেন রায়ডু। তাঁর সৌজন্যেই এক সময় বিপদের জায়গা থেকে জয়ের স্বপ্ন দেখা শুরু করেছিল চেন্নাই। রুতুরাজ গায়কোয়াড় এবং ডেভন কনওয়ের সৌজন্যে ওপেনিং জুটি ভাল হলেও পর পর দু’টি উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় তাঁরা। তখন আট বলে রায়ডুর ১৭ রানের ইনিংস চেন্নাইয়ের চাপ কমিয়ে দেয়।

রোহিত প্রথম আইপিএল জিতেছিলেন অধুনালুপ্ত ডেকান চার্জার্সের হয়ে। তার পরের পাঁচটি জেতেন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে। রায়ডু প্রথম তিনটি আইপিএল জিতেছিলেন মুম্বইয়ের হয়ে। পরের তিনটি চেন্নাইয়ের হয়ে। তা-ও আবার রোহিতের থেকে কম দিন আইপিএলে খেলে। আইপিএলের প্রথম দুই বছর খেলতে পারেননি রায়ডু। বিদ্রোহী লিগে যোগ দেওয়ায় তাঁকে দু’বছরের জন্য নির্বাসিত করেছিল বিসিসিআই।

Advertisement

ম্যাচের পর রায়ডু বলেন, “রূপকথার মতো মনে হচ্ছে। এর থেকে ভাল শেষ হতে পারত না। দুটো সেরা দলের হয়ে আইপিএলে খেলতে পেরে আমি ভাগ্যবান। বাকি জীবন এগুলো মনে করেই হেসে কাটাতে পারব। গত ৩০ বছর ধরে যে কঠোর পরিশ্রম করেছি তা এ ভাবে শেষ হতে দেখে ভাল লাগছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন