IPL 2023

শতরানের পর বিরাট কোহলিকে নতুন নামে ডাকছেন অনুষ্কা শর্মা!

ছন্দে ফেরার পর আন্তর্জাতিক স্তরে তিন ধরনের ক্রিকেটেই শতরান করেছেন কোহলি। বাকি ছিল আইপিএল। বৃহস্পতিবার হায়দরাবাদের বিরুদ্ধে সেই বৃত্ত সম্পূর্ণ করলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৬:৩৬
Share:

বৃহস্পতিবারের শতরানের পর কোহলিকে নতুন নাম দিলেন অনুষ্কা। ছবি: টুইটার।

চার বছর পর আইপিএলে শতরান করেছেন বিরাট কোহলি। বৃহস্পতিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে তাঁর ইনিংস দেখে উচ্ছ্বসিত ক্রিকেটপ্রেমীরা। প্রশংসা করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরাও। উচ্ছ্বাস গোপন করেননি কোহলির স্ত্রী অনুষ্কা শর্মাও। কোহলির নতুন একটি নামও দিয়েছেন তিনি।

Advertisement

সমাজমাধ্যমে কোহলির ইনিংসের প্রশংসা করেছেন অনুষ্কা। নিজের স্বামীকে ‘পটকা’ বলে সম্বোধন করেছেন বলিউড অভিনেত্রী। তিনি লিখেছেন, ‘‘ও একটা পটকা। কী দুর্দান্ত ইনিংস।’’ আইপিএলে আরসিবির প্রায় সব ম্যাচেই গ্যালারিতে থাকছেন অনুষ্কা। এ বারের প্রতিযোগিতায় রান পেলেও এর আগে শতরান করেননি কোহলি। আগের দু’বছরও চেনা ছন্দে ছিলেন না। তাই এই শতরান কোহলির কাছে যেমন স্বস্তির তেমনই অনুষ্কার কাছেও।

গত বছর এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে ছন্দে ফিরেছিলেন কোহলি। তার পর গত ডিসেম্বরে এক দিনের আন্তর্জাতিকে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করেছেন। বর্ডার-গাওস্কর সিরিজ়ে টেস্ট শতরানও পেয়েছিলেন। বাকি ছিল শুধু আইপিএল। ছন্দে ফেরার পর এই প্রতিযোগিতাতেও শতরান করে ফেললেন কোহলি। তাই এই শতরান বিশেষ তৃপ্তি দিয়েছে কোহলি এবং অনুষ্কাকে।

Advertisement

হায়দরাবাদের বিরুদ্ধে জয়ের জন্য ১৮৭ রানের লক্ষ্য নিয়ে দলের ইনিংস শুরু করতে নেমেছিলেন কোহলি। তাঁর সঙ্গী ছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি। দলকে জেতাতে না পারলেও প্রথম উইকেটের জুটিতে তাঁরা ১৭২ রান তুলে দলের জয় কার্যত নিশ্চিত করে দেন। কোহলি করেন ৬৩ বলে ১০০ রান। ১২টি চারের পাশাপাশি ৪টি ছক্কাও মারেন তিনি।

আইপিএলে ষষ্ঠ শতরান করে ফেললেন কোহলি। প্রাক্তন সতীর্থ ক্রিস গেলের নজির স্পর্শ করেছেন কোহলি। তাঁদের পর রয়েছেন ইংল্যান্ডের জস বাটলার। আইপিএলে তাঁর পাঁচটি শতরান রয়েছে। চারটি শতরান করে তৃতীয় স্থানে আছেন লোকেশ রাহুল এবং অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন