IPL 2024

আইপিএলের মাঝে রোহিত-শুভমন ভিন্নমত, কোথায় মিলল না ভারত অধিনায়কের সঙ্গে গুজরাত অধিনায়কের

আইপিএলে ক্রমাগত বড় রান হতে থাকায় চর্চা শুরু হয়েছে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ে। রোহিত শর্মা, মহম্মদ সিরাজের পর এ বার ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম নিয়ে কথা বলেছেন শুভমন গিল। কী বলেছেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১০:০২
Share:

শুভমন গিল। — ফাইল চিত্র।

এ বারের আইপিএলে অন্যতম চর্চার বিষয় হয়ে উঠেছে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম। গত বার এই নিয়ম চালু হলেও এতটা চর্চা হয়নি। কিন্তু আইপিএলে ক্রমাগত বড় রান হতে থাকায় চর্চা শুরু হয়েছে। রোহিত শর্মা, মহম্মদ সিরাজের পর এ বার ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম নিয়ে কথা বলেছেন শুভমন গিল। তিনি রোহিত, সিরাজের সঙ্গে একমত হতে পারেননি।

Advertisement

এই আইপিএলে ১২ বার ২০০ বা তার বেশি রান করেছে দলগুলি। বুধবারের ম্যাচে দু’টি দলই দুশোর গণ্ডি পেরিয়েছে। শেষ পর্যন্ত দিল্লির কাছে হারে গুজরাত। ম্যাচের পর শুভমন বলেছেন, “রান বেশি হওয়ার নেপথ্যে ইমপ্যাক্ট প্লেয়ারের ভূমিকা রয়েছে বলে আমার বিশ্বাস। যদি আপনি শুরুতেই বেশ কিছু উইকেট হারান, তা হলে আর এক জন ব্যাটারকে দলে এনে খেলানোর সুযোগ রয়েছে। এতে শেষ পর্যন্ত ব্যাটারেরা টিকে থাকতে পারছে।”

উল্লেখ্য, আইপিএলের মাঝেই এক সাক্ষাৎকারে রোহিত বলেছিলেন, “ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটা আমার খুব একটা পছন্দ নয়। এর ফলে অলরাউন্ডারদের প্রয়োজন কমে গিয়েছে। ক্রিকেট এখন ১২ জনের খেলা হয়ে গিয়েছে। এর ফলে ক্রিকেটটা নষ্ট হচ্ছে। দর্শকের জন্য যদিও খুব উপভোগ্য হচ্ছে ব্যাপারটা।” কেকেআরের কাছে হারের পর বেঙ্গালুরুর সিরাজ বলেছিলেন, “ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম তুলে দিন। বোলারদের কাজ খুব কঠিন হয়েছে। পাটা উইকেটে যে কেউ এসে প্রথম বল থেকে মারা শুরু করে। এ বছরের আইপিএলে ২৭০-২৮০ রান খুবই স্বাভাবিক হয়ে গিয়েছে।”

Advertisement

দিল্লির কাছে হারের কারণ হিসাবে শুভমনের যুক্তি, “আমরা ভেবেছিলাম ওদের ২০০-২১০ রানে আটকে রাখতে পারব। কিন্তু শেষ দুটো ওভারে বেশি রান দিয়ে ফেলি। রান তাড়া করার ব্যাপারে আমরা ভালই। ছোট মাঠে রান তাড়া করাও সহজ। কিন্তু পরিকল্পনা ঠিকঠাক কাজে লাগাতে হয়। সেটা আমরা ঠিক ভাবে পারিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন