Sports News

আমার সঙ্গে প্রতিযোগিতা করার ক্ষমতা কারও নেই

অনেক পরে জাতীয় দলে সুযোগ এসেছিল। কিন্তু যখন এসেছিল তখন নিজের সেরাটা দিয়ে বুঝিয়ে দিয়েছিলেন আরও আগে সুযোগ দিলে হয়তো দেশের ক্রিকেটেরই সুবিধে হত। যে কারণে বেশিদিন খেলাও হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৭ ১৬:৪১
Share:

অনেক পরে জাতীয় দলে সুযোগ এসেছিল। কিন্তু যখন এসেছিল তখন নিজের সেরাটা দিয়ে বুঝিয়ে দিয়েছিলেন আরও আগে সুযোগ দিলে হয়তো দেশের ক্রিকেটেরই সুবিধে হত। যে কারণে বেশিদিন খেলাও হয়নি। কিন্তু তার পর থেকে যে তিনি ক্রিকেটের বাইরে চলে গিয়েছেন এমনটা নয়। নিয়মিত সাফল্যের সঙ্গে আইপিএল খেলে চলেছেন ইউসুফ পাঠান। আর এ বার যেন হুঙ্কার ছাড়লেন তিনি। পরিষ্কার বলে দিলেন, ‘আমি স্পেশাল’। নিজেই যেন একবার নিজের পিঠ চাপড়ে দিলেন। প্রশ্নটা চলেই এল আবার কী ভারতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন ইউসুফ? প্রশ্ন শুনে অবশ্য স্বভাব সিদ্ধ ঢঙেই ওড়ালেন সে কথা। বলেন, ‘‘আমার কাছে এটা কোনও বড় ব্যাপার নয় যে কে আমার থেকে ভারতীয় দলে এগিয়ে। কিন্তু আমার মনে হয় আমার সঙ্গে কেউ প্রতিযোগিতায় আসতে পারবে না। আমি নিজেকে একজন বিশেষ প্রতিভা হিসেবে গন্য করি।’’

Advertisement

আরও খবর: ‘বল’ করলেন বিরাট, ‘ব্যাটে’ তখন গেইল

দিল্লির বিরুদ্ধে শেষ ম্যাচে ৩৯ বলে তাঁর ৫৯ রানের ইনিংস কলকাতার জয়ের পিছনে বড় ভূমিকা রেখে গিয়েছে। এর থেকেই প্রমাণ হয় কেন তিনি কলকাতা নাইট রাইডার্সের জন্য এত গুরুত্বপূর্ণ। যে কোনও সময় তাঁর একটা ইনিংস বদলে দিতে পারে সব হিসেব। এর পিছনে রয়েছে তাঁর আত্মবিশ্বাস। বলেন, ‘‘আমার নিজের প্রতিভাকে নিজেকেই এগিয়ে নিয়ে যেতে হবে। অবস্থা বদলাতে সময় লাগে না। আমি যদি নিজের সেরাটা দিয়ে যাই তা হলে আজ না হলে কাল সুযোগ আসবেই। আমি অন্যদের দিকে তাকাই না। আমার কাজ ভাল ক্রিকেট খেলা। এ বার শুরুটা ভাল হয়েছে। আমি নিজের খেলা নিয়ে খুশি এবং সব সময় নিজেকে তৈরি রাখতে চাই যাতে যখনই সুযোগ পাব যাতে সেরাটা দিতে পারি।’’

Advertisement

পাঠান নিজের স্বাভাবিক খেলা থেকে কখনও পিছিয়ে আসে না সে যতই কঠিন পরিস্থিতি হোক না কেন। দিল্লির বিরুদ্ধে চাপের মধ্যেই নিজের স্বাভাবিক খেলাটা খেলে দলকে জয়ের রাস্তা দেখিয়ে ছিলেন ইউসুফ পাঠান। বলেন, ‘‘সেদিন খুব চাপ ছিল কিন্তু আমি আমার স্বাভাবিক খেলাটাই খেলতে চেয়েছিলাম। একটা সময় সেরকম পরিস্থিতি থেকে বেরিয়ে আসা যায়। সেটা প্রথম বলেও হতে পারে বা ৪০তম বলে। আমার কাজ নিজের শটগুলো খেলে যাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন