Ravindra Jadeja

IPL 2022: চেন্নাই দলের সঙ্গে সম্পর্কে চিড়? জাডেজাকে ‘ত্যাগ’ করল সিএসকে

তিনি যোগ করেন, “আরসিবি-র বিরুদ্ধে খেলার সময় চোট পায় জাডেজা। সেই কারণে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে খেলেনি ও। চিকিৎসকদের পরামর্শ মেনেই আইপিএল থেকে সরে যেতে হয়েছে জাডেজাকে। সেই কারণেই বিশ্রাম নিতে বাড়ি ফিরে যাচ্ছে ও।”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ১২:২৮
Share:

রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র

রবীন্দ্র জাডেজার কি আদৌ চোট লেগেছে? তিনি কি সত্যিই চোটের কারণে আইপিএল থেকে ছিটকে গেলেন? ফ্র্যাঞ্চাইজির দুনিয়ায় দল খারাপ খেললে অনেক সময় কঠোর সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে। সে রকম কোনও কিছুর জন্যই দল থেকে বাদ দেওয়া হল না তো চেন্নাই সুপার কিংসের সদ্য প্রাক্তন অধিনায়ককে?

এমন নানা প্রশ্ন উঁকি দিচ্ছে একটাই কারণে। রবীন্দ্র জাডেজা চোটের কারণে আইপিএল থেকে ছিটকে যাওয়ার পর তাঁকে ‘ত্যাগ’ করেছে চেন্নাই। নেট মাধ্যমে তাঁকে আর ফলো করছে না সিএসকে। চেন্নাই দলের সিইও কাশী বিশ্বনাথন যদিও বলছেন শুধু মাত্র চোটের কারণেই দল ছাড়তে হল জাডেজাকে। এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে চেন্নাই সিইও বলেন, “নেট মাধ্যমে আমি প্রায় কোনও কিছুই দেখি না। সেখানে কী হচ্ছে আমি বলতে পারব না। তবে দলের তরফে একটা জিনিস আমি বলতে পারি, নেট মাধ্যমে কোনও গণ্ডগোল হলেও দলের মধ্যে সেটা নেই। জাডেজা সিএসকে পরিবারের অংশ, ভবিষ্যতেও তাই থাকবে।”

Advertisement

তিনি যোগ করেন, “আরসিবি-র বিরুদ্ধে খেলার সময় চোট পায় জাডেজা। সেই কারণে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে খেলেনি ও। চিকিৎসকদের পরামর্শ মেনেই আইপিএল থেকে সরে যেতে হয়েছে জাডেজাকে। সেই কারণেই বিশ্রাম নিতে বাড়ি ফিরে যাচ্ছে ও।”

জাডেজাকে ১৬ কোটি টাকা দিয়ে দলে রাখে চেন্নাই। আইপিএল শুরুর কয়েক দিন আগে তাঁকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু একের পর এক ম্যাচ হারতে থাকে চেন্নাই। জাডেজা নিজেও ছন্দে ছিলেন না। ব্যাটে, বলে বার বার ব্যর্থ হচ্ছিলেন তিনি। এমন অবস্থায় আইপিএলের মাঝ পথে ফের নেতৃত্ব বদলায় চেন্নাই। জাডেজার বদলে দায়িত্ব নেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

সেই সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর জাডেজার নেতৃত্ব হারানো দলের ভিতরের আবহাওয়া নষ্ট করেছিল। যে ভাবে নেতৃত্ব হারানোর গোটা ব্যাপারটা ঘটেছিল সেটা জাডেজার ভাল লাগেনি বলেই মনে করেন তাঁর এক সতীর্থ। ধোনি নিজেও সর্বসমক্ষে বলেছিলেন, জাডেজার কাছে নেতৃত্বটা বোঝা হয়ে যাচ্ছিল। হায়দরাবাদের বিরুদ্ধে জয়ের পর ধোনি বলেন, “আমার মনে হয় জাডেজা গত বারই জেনে গিয়েছিল যে এই বছর ওকে নেতৃত্ব দিতে হবে। প্রথম দু’টি ম্যাচে আমি সাহায্য করেছিলাম। এর পর ওকে ছেড়ে দিয়েছিলাম নিজের সিদ্ধান্ত নেওয়ার জন্য। অধিনায়ক হলে অনেক দায়িত্ব এসে যায়। কাজ বাড়ায় সেটা ওর মনের উপর প্রভাব ফেলছিল। নেতৃত্বের বোঝা জাডেজার খেলার উপর চাপ ফেলছিল।”

আইপিএলে অতীতে বহু বার দেখা গিয়েছে দল হারলে মাঝ পথেই নেতৃত্ব গিয়েছে, দল থেকে বাদ পড়তে হয়েছে। জাডেজার ক্ষেত্রেও তেমন কিছুর আভাস পাচ্ছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন