Hardik Pandya

Hardik Pandya: পাঁচ কারণ: কেন হার্দিক পাণ্ড্যের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া উচিত

এ বারের আইপিএলে যেন নতুন ছন্দে পাওয়া গিয়েছে হার্দিক পাণ্ড্যকে। মুম্বই তাঁকে ছেড়ে দেওয়ার পর নতুন দলে এসে অধিনায়ক হয়ে গিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৮:০৩
Share:

কেন হার্দিকের দলে ঢোকা উচিত ছবি আইপিএল

এ বারের আইপিএলে যেন নতুন ছন্দে পাওয়া গিয়েছে হার্দিক পাণ্ড্যকে। মুম্বই তাঁকে ছেড়ে দেওয়ার পর নতুন দলে এসে অধিনায়ক হয়ে গিয়েছেন। কিন্তু কোনও চাপে পড়েননি। উল্টে সব দিক থেকেই যেন সাফল্য পাচ্ছেন। ইতিমধ্যেই তিনি হয়ে গিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ঢোকার দাবিদার। কেন তাঁকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেওয়া উচিত, তা খুঁজে দেখল আনন্দবাজার অনলাইন।

ব্যাট হাতে দুর্দান্ত: বহু দিন ধরেই ব্যাটিংয়ে ছন্দের অভাব ভোগাচ্ছিল হার্দিককে। কিন্তু আইপিএলে তিনি সেটা কাটিয়ে উঠেছেন। ব্যাটিং অর্ডারে নিজেকে উপরে তুলে এনে সাফল্য পাচ্ছেন তিনি। হার্দিক এখন গুজরাতের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নামছেন। রবিবার পর্যন্ত রানের তালিকায় তিনি দ্বিতীয় স্থানে। ৬ ম্যাচে ২৯৫ রান করেছেন। রয়েছে তিনটি অর্ধশতরানও। ফলে দলের ব্যাটিং লাইন-আপে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন তিনি।

অস্ট্রেলীয় পরিবেশে বোলিং: টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ায়। সেখানকার পেস-সহায়ক উইকেটে বল হাতে কার্যকরী ভূমিকা নিতে পারেন হার্দিক। দীর্ঘ দিন পর তাঁকে পুরোদমে বোলিং করতে দেখা যাচ্ছে। এখনও পর্যন্ত ১৮.৩ ওভার বল করে চার উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার পিচে পেসার অলরাউন্ডারের ভূমিকা পালন করতে পারেন হার্দিক। ফিল্ডিংয়েও এখন তিনি আগের থেকে অনেক উন্নত। সঞ্জু স্যামসনকে করা রান আউট থেকে সেটা বোঝা গিয়েছে।

Advertisement

অধিনায়ক হিসেবেও পরিণত: টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁকে যে অধিনায়ক করতে হবে, এমন দাবি কেউ করেনি। কিন্তু অধিনায়ক হার্দিক ক্রমশই পরিণত হয়ে উঠছেন। গুজরাতকে নেতৃত্ব দেওয়া থেকেই সেটা বোঝা যাচ্ছে। সঠিক সময় সঠিক বোলার আনা, ফিল্ডিং পরিবর্তন — সবেতেই টেক্কা দিচ্ছেন। এই মুহূর্তে সহ-অধিনায়কের দৌড়ে এগিয়ে যশপ্রীত বুমরা। তবে হার্দিকও এ ব্যাপারে পিছিয়ে থাকবেন না।

বেঙ্কটেশের খারাপ ছন্দ: গত আইপিএলে কলকাতার হয়ে দুরন্ত খেলার পর মিডল অর্ডারে নির্ভরযোগ্য বলে মনে করা হচ্ছিল বেঙ্কটেশ আয়ারকে। তিনি মিডিয়াম পেস বলও করতে পারেন, যা অতিরিক্ত সুবিধা। আইপিএলের পর দেশের হয়েও ভাল খেলেন তিনি। তাঁকে হার্দিকের বিকল্প হিসেবে ধরা হচ্ছিল। কিন্তু এ বারের আইপিএলে পুরনো বেঙ্কটেশকে আর দেখা যাচ্ছে না। প্রতি ম্যাচেই ব্যর্থ হচ্ছেন তিনি। সেই জায়গা কেড়ে নিতে পারেন হার্দিক।

Advertisement

দলে বিকল্প অলরাউন্ডার না থাকা: বেঙ্কটেশ না থাকায় অনেকে শার্দূল ঠাকুর বা দীপক চাহারকে বিকল্প হিসেবে ধরতে পারেন। কিন্তু দু’জনেই মূলত বোলার। ব্যাট হাতে কালেভদ্রে তাঁদের দাপট দেখা গেলেও দীর্ঘমেয়াদী অলরাউন্ডার হিসেবে ভাবা একেবারেই উচিত নয়। সেই অভাব পূরণ করতে পারেন হার্দিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন