Kagiso Rabada

IPL 2022: অনুশীলনে রাবাডা, তৈরি নাইটদের পরীক্ষা নিতে

কিন্তু তার পরের পর্বে শাহরুখ খানের বিক্রমে ম্যাচ জেতে পঞ্জাব। এ বার নতুন দল পঞ্জাবের। তা সত্বেও জয়ের জন্য রাবাডার দিকেই অনেকটা তাকিয়ে রয়েছে প্রীতি জিন্টার দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ০৭:৪৮
Share:

লক্ষ্য: কোয়রান্টিন পর্ব শেষ। তৈরি রাবাডা। ফাইল চিত্র

বল হাতে বাইশ গজে তাঁকে সামলানো অনেক সময়েই ব্যাটারের কাছে দুষ্কর। দক্ষিণ আফ্রিকার সেই পেসার কাগিসো রাবাডা এ বারের আইপিএলে প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে পাঁচ উইকেটে জয়ের ম্যাচে পঞ্জাব কিংসের হয়ে মাঠে নামতে পারেননি বিচ্ছিন্নবাস পর্ব শেষ না হওয়ায়। কিন্তু শুক্রবার নাইটদের সেই রাবাডারই মুখোমুখি হতে হবে তা প্রায় স্পষ্ট।

Advertisement

পঞ্জাব কিংসের গণমাধ্যমে প্রকাশিত ভিডিয়োতে দেখা গিয়েছে নেটে এক মনে বল করে যাচ্ছেন রাবাডা। ‍‘ভিস্যুয়াল এফেক্ট’-এর সৌজন্যে তাঁর হাত, শরীর ও ডেলিভারি করা বল থেকে আগুনের হল্কা বেরোচ্ছে। সঙ্গে ক্যাপশনে লিখে দেওয়া হয়েছে, ‍‘‍‘চোখে আগুন, বোলিংয়েও। কাগিসো রাবাডা মাঠে বল গড়ানোর অপেক্ষায়।’’

ঠারেঠোরে বুঝিয়েই দেওয়া হয়েছে, রাবাডা তৈরি ২২ গজে শ্রেয়স আয়ার, অজিঙ্ক রাহানেদের পরীক্ষা নেওয়ার জন্য। প্রথম ম্যাচে বেঙ্গালুরুর বিরুদ্ধে পঞ্জাব কিংস তিন বিদেশিকে নিয়ে খেলেছিল। সেই ম্যাচে মায়াঙ্ক আগরওয়ালদের দলে বিদেশিদের মধ্যে ছিলেন, লিয়াম লিভিংস্টোন, ভানুকা রাজাপক্ষে ও ওডিয়ান স্মিথ। শুক্রবার রাবাডা দলে চলে এলে চার বিদেশি নিয়ে পুরোদস্তুর তৈরি হয়েই বীর-জারার দ্বৈরথে নামবে প্রীতি জিন্টার দল।

Advertisement

আইপিএলে এ পর্যন্ত সব চেয়ে বেশি বার পঞ্জাবকেই হারিয়েছে কেকেআর। ১৯ বার। কিন্তু ম্যাচ যেহেতু ওয়াংখেড়ে স্টেডিয়ামে, তাই মানসিক ভাবে কিছুটা এগিয়ে খেলতে নামবে পঞ্জাব। কারণ, এই মাঠে শেষ ১২ ম্যাচের মধ্যে মাত্র দু’টিতে জিতেছে কেকেআর। প্রথম ম্যাচে আরসিবির বিরুদ্ধে শেষ ১০ ওভারে ১৩৫ রান দিয়েছিল পঞ্জাব। শেষ পাঁচ ওভারে উইকেট পেয়েছিল মাত্র একটি।

রাবাডা খেললে বোলিং বিভাগে এই সব ভুলভ্রান্তি অনেকটাই দূর হতে পারে। কারণ ২০১৯ সাল থেকে শেষের দিকে ওভারে সব চেয়ে বেশি শিকার করেছেন রাবাডাই (৬৩.৪ ওভারে ৪৫টি উইকেট)। তবে রাসেলের বিরুদ্ধে রাবাডার অতীত রেকর্ড ততটা উজ্জ্বল নয়। যদি রাসেল চোট সারিয়ে নেমে পড়েন পঞ্জাবের বিরুদ্ধে তা হলে রাসেল বনাম রাবাডা দ্বৈরথ বেশ
উপভোগ্য হবে।

তার উপরে গত ম্যাচেই ২০০-র বেশি রান তাড়া করে জিতেছে পঞ্জাব। সে কারণেই কেকেআর বোলিংকে খেলার জন্য মুখিয়ে মায়াঙ্ক আগরওয়াল, শিখর ধওয়নেরা। তার উপরে রয়েছেন শাহরুখ খান, ওডিয়ান স্মিথেরা। গত ম্যাচেই ৮ বলে অপরাজিত ২৫ রানের ঝটিকা ইনিংস খেলে স্মিথ দলকে জিতিয়ে ফিরেছিলেন। আইপিএলে গত বার প্রথম দ্বৈরথে পঞ্জাব কিংসকে হারিয়েছিল কেকেআর। কিন্তু তার পরের পর্বে শাহরুখ খানের বিক্রমে ম্যাচ জেতে পঞ্জাব। এ বার নতুন দল পঞ্জাবের। তা সত্বেও জয়ের জন্য রাবাডার দিকেই অনেকটা তাকিয়ে রয়েছে প্রীতি জিন্টার দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন