IPL 2023

আইপিএল থেকে ছিটকে গিয়ে রিঙ্কু ছাড়া আর কারও নাম মুখে আনতে পারলেন না নীতীশ

১৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শেষ করল তারা। ম্যাচ হেরে কলকাতার অধিনায়ক নীতীশ রানা বললেন আবার ফিরবেন তাঁরা। পরের বার শক্তিশালী হয়ে ফিরবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ মে ২০২৩ ০০:২৫
Share:

এ বারের আইপিএলে ১৪ ম্যাচে রিঙ্কু করলেন ৪৭৪ রান। —ফাইল চিত্র

ইডেনে হেরে এ বারের আইপিএল শেষ হয়ে গেল কলকাতা নাইট রাইডার্সের। ১৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শেষ করল তারা। ম্যাচ হেরে কলকাতার অধিনায়ক নীতীশ রানা বললেন আবার ফিরবেন তাঁরা। পরের বার শক্তিশালী হয়ে ফিরবেন।

Advertisement

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ১ রানে হারল কলকাতা। সেই ম্যাচ হেরে নীতীশ বললেন, “এই মরসুমে অনেক ম্যাচেই অল্পের জন্য হেরেছি। সেই সব ম্যাচের ফল আমাদের পক্ষে না গেলেও, অনেক কিছু শিখেছি। আগামী মরসুমে সেখান থেকে শিক্ষা নিয়ে আরও শক্তিশালী হয়ে ফিরব। সব বিভাগে ভাল খেলতে হবে প্রথম চারের মধ্যে থাকতে হলে।” সমর্থকরা প্রশ্ন তুলতেই পারেন যে, প্রায় দু’মাস ধরে একটা দল কেন এটা বুঝে উঠতে পারল না?

শেষ ম্যাচেও কলকাতার ওপেনিং জুটি বদলে গেল। শনিবার ইডেনে জেসন রয়ের সঙ্গে ওপেন করেন বেঙ্কটেশ আয়ার। গোটা মরসুমেই কলকাতা এই ওপেনিং সমস্যা মেটাতে পারেনি। বিভিন্ন জন খেলেছেন এবং ব্যর্থ হয়েছেন। গোটা দলের চাপ ব্যাট হাতে একা সামলেছেন রিঙ্কু সিংহ। এ বারের আইপিএলে ১৪টি ম্যাচেই খেললেন তিনি। ১৪ ম্যাচে রিঙ্কু করলেন ৪৭৪ রান। চারটি অর্ধশতরান রয়েছে তাঁর। নীতীশ বলেন, “এ বারের আইপিএলে আমি ১৪ বার মাইক নিয়েছি এবং প্রতি বার রিঙ্কুর নাম নিতে হয়েছে। ওর জন্য কোনও ভাষা নেই আমার। গোটা বিশ্ব দেখেছে ক্রিকেট মাঠে রিঙ্কু কী করতে পারে। ও আমার খুব কাছের। রিঙ্কুর জন্য খুব আনন্দ হচ্ছে।”

Advertisement

আইপিএল শুরুর আগেই শ্রেয়স আয়ারকে হারিয়েছিল কলকাতা। চোটের কারণে খেলতে পারেননি তিনি। অধিনায়ক করা হয়েছিল নীতীশকে। প্রথম বার দায়িত্ব পেয়ে দলকে খুব একটা ভরসা দিতে পারলেন না তিনি। একাধিক বার ভুল করেন। শেষ ম্যাচেও টস জিতে তাঁর প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হয়। শনিবার আগে ব্যাট করে জিততে পারলে হয়তো কেকেআরের কাছে সুযোগ থাকত লড়াইয়ে থাকার। যদিও হেরে গিয়ে আর কোনও অঙ্কের প্রয়োজন রইল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন