IPL 2023

আইপিএল ফাইনালের আগে কমলা টুপি নিশ্চিত! বেগনি টুপির দৌড়ে কোন তিন জন

আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি গুজরাত টাইটান্স। সেই ম্যাচে ঠিক হবে যে বেগনি টুপি কে পাবেন? কিন্তু কমলা টুপি কে পাবেন তা নিশ্চিত হয়ে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৮:০২
Share:

এ বারের আইপিএলে কমলা ও বেগনি টুপির জন্য টান টান লড়াই হয়েছে। —ফাইল চিত্র

রবিবার আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংস ও গুজরাত টাইটান্স মুখোমুখি। এই ম্যাচে নামার আগেই অবশ্য নিশ্চিত হয়ে গিয়েছে যে কমলা টুপি কে পাচ্ছে। কিন্তু বেগনি টুপি এখনও নিশ্চিত হয়নি। এই পুরস্কারের দৌড়ে এখনও তিন জন ক্রিকেটার রয়েছেন। ফাইনাল ম্যাচে ঠিক হবে কে এই পুরস্কার পাবেন।

Advertisement

আইপিএলে এক মরসুমে সব থেকে বেশি রান করা ক্রিকেটারকে কমলা টুপি দেওয়া হয়। এ বারের মরসুমে সেই তালিকায় অনেকটাই এগিয়ে রয়েছেন শুভমন গিল। গুজরাত টাইটান্সের এই ব্যাটার ১৬টি ম্যাচে ৮৫১ রান করেছেন তিনি। ৩টি শতরান ও ৪টি অর্ধশতরান করেছেন এই ডান হাতি ওপেনার। ৬০.৭৯ গড় ও ১৫৬.৪৩ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। লিগ পর্ব ও প্লে-অফ মিলিয়ে শেষ চারটি ম্যাচে তিনটি শতরান করেছেন শুভমন।

পঞ্চম স্থানে থাকা চেন্নাই সুপার কিংসের ডেভন কনওয়ের সুযোগ রয়েছে ফাইনালে নিজের রান বাড়ানোর। তাঁর রান ১৫ ম্যাচে ৬২৫। শুভমনের থেকে ২২৬ রান পিছিয়ে তিনি। তাই তাঁর পক্ষে শুভমনকে টপকানো অসম্ভব।

Advertisement

কিন্তু বেগনি টুপির (প্রতিযোগিতায় সব থেকে বেশি উইকেট) জন্য লড়াই এখনও চলছে। আর সেই লড়াই গুজরাতেরই তিন বোলারের মধ্যে। এখন তালিকায় শীর্ষে মহম্মদ শামি। ১৬ ম্যাচ ২৮ উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছেন রশিদ খান। ১৬ ম্যাচে তাঁর উইকেট ২৭। তৃতীয় স্থানে মোহিত শর্মা। ১৩ ম্যাচে ২৪ উইকেট নিয়েছেন তিনি। অর্থাৎ, প্রথম ও তৃতীয় স্থানে থাকা বোলারের মধ্যে তফাত ৪ উইকেট। একটি ম্যাচেই সেটা বদলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন