IPL 2023

প্লে-অফে বাকি একটি জায়গা, লড়ছে তিন দল! রোহিত, কোহলিদের সামনে একটাই অঙ্ক

প্লে-অফে একটি জায়গার জন্য তিনটি দল লড়াইয়ে রয়েছে। বিরাট কোহলি ও রোহিত শর্মা, দু’জনের দলেরই সুযোগ রয়েছে আইপিএলের শেষ চারে জায়গা করে নেওয়ার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১১:৩০
Share:

এখনও আইপিএলের প্লে-অফে ওঠার সুযোগ রয়েছে বিরাট কোহলি ও রোহিত শর্মার। —ফাইল চিত্র

প্লে-অফের তিনটি দল ঠিক হয়ে গিয়েছে। গুজরাত টাইটান্স, চেন্নাই সুপার কিংস ও লখনউ সুপার জায়ান্টস ইতিমধ্যেই শেষ চারে জায়গা করে নিয়েছে। বাকি একটি জায়গা। তার জন্য লড়ছে তিনটি দল। আরসিবি, মুম্বই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালস, তিন দলেরই সুযোগ রয়েছে প্লে-অফে ওঠার।

Advertisement

আরসিবি: প্লে-অফে ওঠার ক্ষেত্রে সব থেকে বেশি এগিয়ে রয়েছেন বিরাট কোহলিরা। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট তাঁদের। শেষ ম্যাচে গুজরাত টাইটান্সকে হারাতে পারলেই শেষ চারের জায়গা প্রায় পাকা হয়ে যাবে কোহলিদের। কারণ, নেট রানরেটে মুম্বই ইন্ডিয়ান্সের (-০.১২৮) থেকে অনেকটা এগিয়ে আরসিবি (০.১৮০)। তা ছাড়া লিগের শেষ ম্যাচ খেলবে আরসিবি। তাই যদি মুম্বই ইন্ডিয়ান্স নিজেদের ম্যাচ জেতে তার পরেও আরসিবিকে কত রানে বা উইকেটে জিততে হবে সেটা জেনেই খেলতে নামবে তারা।

মুম্বই ইন্ডিয়ান্স: মুম্বইয়ের পয়েন্ট ১৩ ম্যাচে ১৪। প্লে-অফে ওঠার জন্য রোহিত শর্মাদের প্রথম কাজ নিজেদের ম্যাচে জেতা। শুধু জিতলেই হবে না বড় ব্যবধানে জিততে হবে রোহিতদের। যাতে আরসিবির থেকে বেশি নেট রানরেট হতে পারে তাঁদের। আর যদি আরসিবি নিজেদের ম্যাচ হারে তা হলে রোহিতরা জিতে গেলেই প্লে-অফে চলে যাবেন।

Advertisement

রাজস্থান রয়্যালস: রাজস্থানের কোনও খেলা বাকি নেই। ১৪ ম্যাচে তাদের পয়েন্ট ১৪। কিন্তু এখনও প্লে-অফে ওঠার সুযোগ রয়েছে সঞ্জু স্যামসনদের। তাঁদের নেট রানরেট ০.১৪০। যদি আরসিবি ও মুম্বই নিজেদের ম্যাচে হারে তা হলে তাদেরও পয়েন্ট হবে ১৪। সে ক্ষেত্রে নেট রানরেট দেখা হবে। মুম্বইয়ের নেট রানরেট রাজস্থানের থেকে কম। আর আরসিবি হারলে তাদের নেট রানরেট কমবে। সে ক্ষেত্রে প্লে-অফে যাওয়ার সুযোগ থাকবে রাজস্থানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন