KKR

KKR vs RCB: নারাইনদের সুইপ মারো, বিরাটকে পরামর্শ শাস্ত্রীর

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ম্যাচে পেসার উমেশ যাদব এবং দুই স্পিনার— সুনীল নারাইন এবং সি বরুণ ভাল ছন্দে ছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ০৬:৪৩
Share:

ফাইল চিত্র।

একটা দল বোলারদের দাপটে প্রথম ম্যাচ সহজেই জিতেছে। অন্য দল বোলারদের ব্যর্থতায় হেরেছে। আজ, বুধবার, মুম্বইয়ের ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

Advertisement

নাইট অধিনায়ক শ্রেয়স আয়ারকে আশ্বস্ত করবে তাঁর বোলারদের ফর্ম। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ম্যাচে পেসার উমেশ যাদব এবং দুই স্পিনার— সুনীল নারাইন এবং সি বরুণ ভাল ছন্দে ছিলেন। তবে শ্রেয়সের চিন্তার কারণও থাকবে। সেই চিন্তার কারণ— আরসিবি ব্যাটারদের ছন্দ। পঞ্জাব কিংসের বিরুদ্ধে হারলেও বিধ্বংসী মেজাজে ব্যাট করেছেন নতুন অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং প্রাক্তন নাইট দীনেশ কার্তিক। এই ত্রয়ীর দাপটে স্কোরবোর্ডে দু’শোর উপরে রান তুলে দেয় আরসিবি।

তবে বিরাটের সামনে এই ম্যাচে অন্য একটা চ্যালেঞ্জ থাকবে। মাঝের ওভারে নাইটদের রহস্য স্পিনারদের সামলানো। চেন্নাইয়ের বিরুদ্ধে দু’জনের করা আট ওভার থেকে রান উঠেছিল মাত্র ৩৮। মাঝের ওভারে রান তোলার গতি আটকে দিয়েছিলেন নারাইন এবং বরুণ। পঞ্জাব ম্যাচে ভাল স্পিনারদের বিরুদ্ধে খেলতে হয়নি বিরাটকে। কিন্তু এই ম্যাচে হবে। তার আগে ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী একটা বিশেষ পরামর্শ দিয়েছেন বিরাটকে। কেকেআর ম্যাচের আগে বিরাটের জন্য শাস্ত্রীয় মন্ত্র হল, নারাইন-বরুণদের স্পিনের বিরুদ্ধে সুইপটাকে ব্যবহার করুন কোহলি।

Advertisement

একটি ক্রিকেট ওয়েবসাইটে শাস্ত্রী বলেছেন, ‘‘পঞ্জাবের বিরুদ্ধে খুব সাবলীল ভঙ্গিতে ব্যাট করতে দেখা গিয়েছে বিরাটকে। স্পিনারদের বিরুদ্ধে এগিয়ে এসে খেলছিল। এ বার ওকে সুইপটাকে কাজে লাগাতে হবে। রান করার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ শট। বিরাট এটা ও বেশি মারে না। কিন্তু ম্যাচে নেমে খোলা মনে এই শটটা খেলতে হবে।’’

শাস্ত্রী মনে করেন, কেকেআরের দুই স্পিনারের বলের গতি একটু বেশি। এবং, সেই গতি কাজে লাগিয়ে সুইপ শটে রান তুলতে পারবেন বিরাট। ভারতের প্রাক্তন কোচের কথায়, ‘‘ওরা দু’জনই জোরের উপরে বল করে। তাই প্যাডল সুইপ বা রিভার্স প্যাডল সুইপ ভাল অস্ত্র হতে পারে। স্পিনারদের গতিটা কাজে লাগিয়ে রান করা যাবে।’’ শাস্ত্রীর ধারণা, সুইপ শট ব্যবহার করলে স্পিনারদের ছন্দও নষ্ট হয়ে যেতে পারে।

মঙ্গলবার রাতে ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে অনুশীলন করেন নাইটরা। যেখানে দেখা গিয়েছে, বল-ব্যাট দু’টোই করছেন নিউজ়িল্যান্ডের পেসার টিম সাউদি। প্যাট কামিন্স-টিম সাউদি না থাকায় আগের ম্যাচে তিন বিদেশিতে খেলেছিল কেকেআর। কামিন্সকে প্রথম পাঁচটি ম্যাচে পাওয়া যাবে না। সাউদি অবশ্য আগের দিন থেকেই অনুশীলনে নেমে পড়েছেন।

প্রশ্ন হচ্ছে, সাউদি খেললে বসবেন কে? দলে স্যাম বিলিংস থাকলেও শেলডন জ্যাকসনকে দিয়ে কিপিং করিয়েছে নাইট দল পরিচালন সমিতি। দুরন্ত কিপিংয়ে নজর কেড়েছেন শেলডন। এ বার সাউদিকে দলে নিলে শিবম মাভিকে ছাড়া বসানোর কেউ নেই।

আরসিবি বোলিং আক্রমণে পরিবর্তন হলে অবাক হওয়ার কিছু থাকবে না। আগের ম্যাচে হারার পরে আরসিবি অধিনায়ক ডুপ্লেসি বলেছিলেন, ‘‘আমরা ৮৫ শতাংশ কাজ ঠিকঠাক করেছিলাম। দল হিসেবে এ বার আমাদের কাজ হবে একই ভুলগুলো না করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন