Sports News

আইপিএল-এর সাফল্য দিয়েই দেশের জার্সি ফিরে পাওয়ার স্বপ্নে উথাপ্পা

আইপিএল-এ নিজেকে প্রমাণ করে ভারতীয় দলে ফেরার রাস্তাটা কী সহজ হবে? প্রশ্নটা থাকছেই কিন্তু এই মুহূর্তে সেই স্বপ্নেই ডুবে রয়েছেন রবিন উথাপ্পা। জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন এই ব্যাটসম্যান। গত মরসুমের ডোমেস্টিক মরসুমটা খুব একটা ভাল যায়নি উথাপ্পার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৭ ১৭:৩২
Share:

পুণের বিরুদ্ধে ব্যাট করছেন রবিন উথাপ্পা। ছবি: পিটিআই।

আইপিএল-এ নিজেকে প্রমাণ করে ভারতীয় দলে ফেরার রাস্তাটা কী সহজ হবে? প্রশ্নটা থাকছেই কিন্তু এই মুহূর্তে সেই স্বপ্নেই ডুবে রয়েছেন রবিন উথাপ্পা। জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন এই ব্যাটসম্যান। গত মরসুমের ডোমেস্টিক মরসুমটা খুব একটা ভাল যায়নি উথাপ্পার। কিন্তু নিজের সেরাটা নিয়ে তিনি ফিরেছেন আইপিএল-এ। বুধবার রাতে পুণের মাঠে তাঁর অসাধারণ ব্যাটের দক্ষতায় কলকাতা সহজ জয়টা আবারও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়েছে ভারতীয় দলে তাঁকে দরকার আছে এখনও। ৪৭ বলে ৮৭ রানের অসাধারণ ইনিংস এসেছে তাঁর ব্যাটে। এই ইনিংসে ছিল ছ’টি মাপা ওভার বাউন্ডারি। ১১ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নিয়েছিল কলকাতা। ম্যাচ জিতে উথাপ্পা বলেন, ‘‘ওরা খুব ভাল ব্যাট করেছিল যে কারনে ১৮৩ রানের টার্গেট রেখেছিল। শেষ দু’ওভারে ওরা খুব ভাল ব্যাট করেছে। তাই আমরা জানতাম রান রেটকে সচল রাখতে হবে। আমাদের লক্ষ্য ছিল প্রতি ওভারে ন’রান করে তোলা। আর আমরা ১৫ ওভারে গিয়ে খুব ভাল অবস্থায় ছিলাম।’’

Advertisement

উইকেটের পিছনেও সমান সফল রবিন উথাপ্পা।

এই আইপিএল-এ সাত ম্যাচে ২৭২ রান করে ফেলেছেন উথাপ্পা। আর সেখান থেকেই নতুন করে দেশের হয়ে খেলার স্বপ্নটা মাথাচাড়া দিয়ে উঠেছে। বলেন, ‘‘সব থেকে গুরুত্বপূর্ণ হল পারফর্ম করে যাওয়া। যেটা আমি করছি। স্বপ্নটা হল আবার দেশের জন্য খেলা সঙ্গে দেশের হয়ে টেস্ট ম্যাচ খেলাও। এটা স্বপ্ন। কিন্তু এর বেশি ভাবতে চাই না। বর্তমানে থেকেই নিজের সেরাটা দেওয়াটাই আসল। আমার বিশ্বাস হার্ডওয়ার্ক নজর এড়িয়ে যায় না। আমি এটাও বিশ্বাস করি আমার সুযোগ আসবেই।’’ পুণের বিরুদ্ধে অধিনায়ক গৌতম গম্ভীরের সঙ্গে ১৫৮ রানের পার্টনারশিপ ছিল তাঁর। যেটা নাইটদের দ্বিতীয় সর্বোচ্চ পার্টনারশিপ। অনেকদিন ধরেই এই দু’জন একসঙ্গে ব্যাট করলে সাফল্য এসেছে। দু’জনের বোঝাপড়াটাই এখানে বড় ভূমিকা নিয়ে এসেছে। যদিও এই মরসুমে তিন নম্বরে নামতে হচ্ছে উথাপ্পাকে। শুরুতে গম্ভীরের সঙ্গে ক্রিস লিন তার পর সুনীল নারিন ওপেন করেছেন।

Advertisement

আরও খবর: সৌরভের স্বপ্নের আইপিএল দলে ধোনি নন, জায়গা পেলেন স্মিথ

যদিও যেখানেই নামুক না কেন তাঁর ব্যাটিংয়ের উপর তাঁর আত্মবিশ্বাস রয়েছে। তিনি বলেন, ‘‘ব্যাটসম্যান হিসেবে প্রথম ছ’ওভারে ব্যাট করার সুযোগটা পাচ্ছি না। কিন্তু আমার ব্যাটিংয়ের উপর আমার নিজের আস্থা রয়েছে। আমি জানি আমার রান করার জন্য কোনও সুবিধের দরকার নেই।’’ শুধু ব্যাট হাতে নয়, স্টাম্পের পিছনেও বুধবার যথেষ্টই সচল ছিলেন তিনি। তিনটি স্টাম্প আউট করেন। প্রথমটা নারিনের বলে আর পরের দুটো কুলদীপ যাদবের বলে। উথাপ্পা অবশ্য এদিনের জন্য বোলারদের সঙ্গে তাঁর বোঝাপড়াটাকেই এগিয়ে রাখছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন