IPL 2024

কী করে আইপিএলে এত আগ্রাসী! সাফল্যের রহস্য জানালেন হায়দরাবাদের হেড

আইপিএলে কমলা টুপির দৌড়ে তৃতীয় স্থানে রয়েছেন হেড। এখনও পর্যন্ত ১১টি ম্যাচ খেলে ৫৩৩ রান করেছেন অস্ট্রেলীয় ব্যাটার। তাঁর স্ট্রাইক রেট ২০১.৮৯। ৬১টি চার এবং ৩১টি ছক্কা মেরেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৭:৫৮
Share:

ট্রেভিস হেড। ছবি: আইপিএল।

আইপিএলে বিধ্বংসী ফর্মে রয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের ওপেনার ট্রেভিস হেড। এখনও পর্যন্ত ১১টি ম্যাচ খেলে ৫৩৩ রান করেছেন অস্ট্রেলীয় ব্যাটার। এতগুলি ম্যাচ খেলার পরেও হেডের স্ট্রাইক রেট ২০০-র বেশি। এই সাফল্যের রহস্য জানিয়েছেন তিনি নিজেই।

Advertisement

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৩০ বলে ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলার পর আইপিএলে আলোচনার কেন্দ্রে হেড। গত এক দিনের বিশ্বকাপ ফাইনালে আগ্রাসী ব্যাটিং করে ভারতের আশায় জল ঢেলে দিয়েছিলেন তিনি। ২০ ওভারের ক্রিকেটে তার থেকেও আগ্রাসী দেখাচ্ছে তাঁকে। এই সাফল্য নিয়ে লখনউ ম্যাচের পর হেড বলেছেন, ‘‘গত এক বছর ধরে এ ভাবেই ব্যাট করার চেষ্টা করছি। অস্ট্রেলিয়া আমার কাছে এমন ব্যাটিংই চায়। বলতে পারেন জাতীয় দলের চাহিদা অনুযায়ী ব্যাট করার চেষ্টা করছি। এখানে বাড়তি কিছু চেষ্টা করছি না। জাতীয় দলের হয়ে খেলার সময় যে মানসিকতা থাকে, আইপিএলেও সেই মানসিকতা নিয়েই খেলছি।’’

লোকেশ রাহুলের দলের বিরুদ্ধে পারফরম্যান্স নিয়ে হেড বলেছেন, ‘‘লখনউয়ের বিরুদ্ধে ইনিংসটা খেলে খুব আনন্দ পেয়েছি। ১০ ওভারের মধ্যে খেলা শেষ করতে পেরেছি আমরা। অভি (অভিষেক শর্মা) এবং আমি এ রকম কয়েকটা জুটি তৈরি করেছি। আমাদের শুধু লক্ষ্য থাকে দলকে ভাল জায়গায় পৌঁছে দেওয়া।’’ কী মন্ত্র নিয়ে মাঠে নামেন আপনারা? হেড বলেছেন, ‘‘তেমন কিছু নয়। আমরা চেষ্টা করি ভাল করে বল দেখার। তার পর যতটা সম্ভব জোরে মারার চেষ্টা করি। পাওয়ার প্লে যতটা সম্ভব কাজে লাগাতে চাই আমরা। এই বিষয়টা নিয়ে এক বছর ধরে পরিশ্রম করেছি। ক্যারিবিয়ান লিগেও এ ভাবে খেলার চেষ্টা করেছি। আধুনিক ক্রিকেটে মাঠের সব দিকে শট নিতে পারা খুব গুরুত্বপূর্ণ। সেটাই চেষ্টা করছি।’’

Advertisement

গত এক দিনের বিশ্বকাপে ৫৪.৮৩ গড়ে করেছিলেন ৩২৭ রান। ভারতের বিরুদ্ধে ফাইনালে খেলেছিলেন ১৩৭ রানের ইনিংস। আইপিএলে কমলা টুপির দৌড়ে তৃতীয় স্থানে রয়েছেন প্যাট কামিন্সের দলের ওপেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন