IPL 2023

কেকেআরের ১৫ বছরের খরা শেষ! এল দ্বিতীয় শতরান, কার নজির ছুঁলেন বেঙ্কটেশ আয়ার?

১৫ বছরের খরা কাটল কলকাতার। ২০০৮ সালে আইপিএলের প্রথম ম্যাচে শতরান এসেছিল। তার পর কলকাতার হয়ে দ্বিতীয় শতরান এল বেঙ্কটেশ আয়ারের ব্যাটে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৭:২৩
Share:

মুম্বইয়ের বিরুদ্ধে শতরানের পর বেঙ্কটেশ। ছবি: আইপিএল।

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে রবিবার শতরান করলেন কলকাতা নাইট রাইডার্সের বেঙ্কটেশ আয়ার। আইপিএলে তাঁর শতরান কেকেআরের পক্ষে দ্বিতীয়। ২০০৮ সালে আইপিএলের প্রথম বছর কলকাতার হয়ে শতরান করেছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। তাঁর পর শতরান করলেন বেঙ্কটেশ।

Advertisement

২০০৮ সালে আইপিএলের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে কলকাতার হয়ে শতরান করেছিলেন ম্যাকালাম। সেই ম্যাচে ১৫৮ রানের আগ্রাসী ইনিংস এসেছিল নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়কের ব্যাট থেকে। তার পর থেকে আর কোনও ব্যাটার কলকাতার হয়ে শতরান করতে পারেননি। রবিবার ১৫ বছর পর কলকাতার হয়ে দ্বিতীয় শতরানটি এল বেঙ্কটেশের ব্যাট থেকে। টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই বেঙ্কটেশের প্রথম শতরান। মুম্বইয়ের বিরুদ্ধে তিনি খেললেন ৫১ বলে ১০৪ রানের ইনিংস। তাঁর ব্যাট থেকে এসেছে ৬টি চার এবং ৯টি ছক্কা।

গত শুক্রবার কেকেআরের বিরুদ্ধে ইডেনে এ বারের আইপিএলের প্রথম শতরান করেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের হ্যারি ব্রুক। কলকাতার পরের ম্যাচেই বেঙ্কটেশের ব্যাট থেকে এল প্রতিযোগিতার দ্বিতীয় শতরান। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে চোট নিয়েও অনবদ্য ইনিংস খেললেন বেঙ্কটেশ। প্রতি ম্যাচেই তাঁকে কেকেআর ব্যবহার করছে শুধু ব্যাটার হিসাবে। ফিল্ডিং করার সময় মধ্যপ্রদেশের ব্যাটারের বিরুদ্ধে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামানো হচ্ছে কোনও বোলারকে। বেঙ্কটেশ ভাল ছন্দেও রয়েছেন। মুম্বইয়ের বিরুদ্ধে কলকাতার ইনিংস পর্যন্ত তিনি আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রহকারী। তাঁর মোট রান ২৩৪ রান। তিনি টপকে গেলেন পঞ্জাব কিংসের অধিনায়ক শিখর ধাওয়ানকে। তাঁর এখনও পর্যন্ত সংগ্রহ ২৩৩ রান। অর্থাৎ বেঙ্কটেশ ঢুকে পড়লেন কমলা টুপির দৌড়ে।

Advertisement

ম্যাকালাম শুধু কলকাতার হয়ে নয়, আইপিএলের প্রথম শতরানও করেছিলেন ২০০৮ সালে। গত বছর তিনিই ছিলেন কেকেআরের কোচ। গত বছরই তিনি আক্ষেপ প্রকাশ করেছিলেন, তাঁর পর কেকেআরের জার্সি গায়ে কেউ আর শতরান করতে না পারায়। তাঁর সেই আক্ষেপ রবিবার মেটালেন বেঙ্কটেশ। উল্লেখ্য, এখন ম্যাকালাম ইংল্যান্ডের টেস্ট দলের কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন