Virat Kohli vs Gautam Gambhir controversy

এক কোটি টাকা জরিমানা, তবু কোহলিকে শাস্তির টাকা দিতে হচ্ছে না, কেন?

বিরাট কোহলি এবং গৌতম গম্ভীরের মধ্যে তর্কাতর্কি নিয়ে জল অনেক দূরই গড়িয়েছে। আইপিএলের তরফে কোহলি এবং গম্ভীরকে ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে। কিন্তু কোহলির পকেট হালকা হবে না কেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৯:৩৬
Share:

কোহলিকে এক টাকাও পকেট থেকে দিতে হবে না। — ফাইল চিত্র

লখনউয়ের বিরুদ্ধে ম্যাচে বিরাট কোহলি এবং গৌতম গম্ভীরের মধ্যে তর্কাতর্কি নিয়ে জল অনেকদূরই গড়িয়েছে। সেই ঘটনা নিয়ে বোর্ড মুখ না খুললেও আইপিএলের তরফে কোহলি এবং গম্ভীরকে ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে। অর্থাৎ কোহলির এক কোটিরও বেশি টাকা জরিমানা দিতে হবে। তা সত্ত্বেও কোহলির পকেট হালকা হচ্ছে না। সৌজন্যে আইপিএলের একটি নিয়ম।

Advertisement

সাধারণত কোনও ক্রিকেটারকে জরিমানা করা হলে সংশ্লিষ্ট ক্রিকেটার নিজের পকেট থেকে টাকা দেন না। তাঁর হয়ে টাকা দিয়ে দেয় ফ্র্যাঞ্চাইজ়িই। পুরো মরসুমের শেষে এই টাকা দেওয়া হয়। এর মধ্যে মন্থর ওভার রেট বা অন্য কোনও শাস্তির জেরে হওয়া জরিমানাও অন্তর্ভুক্ত থাকে। সে ভাবেই কোহলির টাকাও তাঁর ফ্র্যাঞ্চাইজ়িই দিয়ে দেবে মনে করা হচ্ছে। একই জিনিস দেখা যেতে পারে গম্ভীর এবং জরিমানা হওয়া আর এক ক্রিকেটার নবীন উল হকের ক্ষেত্রেও। তাঁদের টাকা দেবে লখনউ।

মরসুমের শেষে যে সব ফ্র্যাঞ্চাইজ়ির ক্রিকেটারদের জরিমানা হয়েছে, সেই সব জরিমানা ওই ফ্র্যাঞ্চাইজ়ি দিয়ে দেয়। সেই ফ্র্যাঞ্চাইজ়ির উপরেই নির্ভর করেছে যে, তাঁরা জরিমানা হওয়া ক্রিকেটারদের বেতন থেকে ওই টাকা কেটে নেবে কি না। যে সব দল প্রতিযোগিতার শেষে আর্থিক পুরস্কার পাবে, তাদের সেই প্রাপ্ত অর্থ থেকে জরিমানার টাকা কেটে নেওয়া হবে। সে ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজ়িকে আলাদা করে অর্থ জমা দিতে হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন