ISL 2020

৩ ম্যাচে ৯ পয়েন্ট ভুলে সোমবার মাঠে নামছে এটিকে-মোহনবাগান

এখনও পর্যন্ত এমন ধারাবাহিক ভাবে জয় ছিনিয়ে নিতে পারেনি আইএসএলের আর কোনও দল। শুরুর দিকের ম্যাচগুলো থেকে বেশি পয়েন্ট তুলে রাখার কথা বলছেন দু' বারের চ্যাম্পিয়ন কোচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২০ ২০:৫৩
Share:

অনুশীলনে এটিকে-মোহনবাগান। ছবি-এটিকে-মোহনবাগানের ফেসবুক পেজ থেকে।

২৭০ মিনিট অপরাজিত। এখনও পর্যন্ত তিন-তিনটি ম্যাচ খেলে ফেললেও হাবাসের দলের বিরুদ্ধে গোল করতে পারেনি কোনও প্রতিপক্ষ। গোলকিপার অরিন্দম ভট্টাচার্যকে এখনও পর্যন্ত একটিও গোল হজম করতে হয়নি। সোমবার সামনে জামশেদপুর। সেই ম্যাচের দিকে ফোকাস রেখে শনিবার থেকেই অনুশীলন শুরু করে দিয়েছে এটিকে-মোহনবাগান।

Advertisement

এখনও পর্যন্ত এমন ধারাবাহিক ভাবে জয় ছিনিয়ে নিতে পারেনি আইএসএলের আর কোনও দল। শুরুর দিকের ম্যাচগুলো থেকে বেশি পয়েন্ট তুলে রাখার কথা বলছেন দু' বারের চ্যাম্পিয়ন কোচ। এটিকে-মোহনবাগানের সাইড ব্যাক প্রবীর দাস বলছেন, “যে কোনও প্রতিযোগিতায় শুরুর ম্যাচগুলো কঠিন হয়। শুরুতে বেশি পয়েন্ট তুলে রাখলে পরের দিকে সুবিধা পাওয়া যায়। কারণ পরের দিকে সব দলই নিজেদের আরও গুছিয়ে নেয়। তখন ম্যাচ জেতাটা আরও কঠিন হয়।”

টানা তিনটি ম্যাচ জিতলেও এটিকে-মোহনবাগান শিবির মোটেও আত্মতুষ্ট নয়। জামশেদপুরের বিরুদ্ধে একেবারে শূন্য থেকেই শুরু করতে চান প্রবীররা। তিনি বলছেন, “আত্মতৃষ্টির কোনও কারণ নেই। লম্বা লিগ। জামশেদপুর ম্যাচ আমার শুরু করব এটা ভেবে যে, আমরা শূন্য পয়েন্ট নিয়ে মাঠে নামছি। যে কোনও মূল্যে তিন পয়েন্ট পাওয়াই আমাদের লক্ষ্য।”

Advertisement

দল হিসেবে জামশেদপুর শক্তিশালী। তবে এখনও পর্যন্ত একটাও ম্যাচ জেতেনি। ৩ ম্যাচ থেকে ২ পয়েন্ট তাদের। জামশেদপুরের বিদেশি এবং দেশীয় ফুটবলারদের গুরুত্ব দিচ্ছে এটিকে-মোহনবাগান শিবির। প্রবীর ও অরিন্দমের কথাতেই তা পরিষ্কার। অরিন্দম বলছেন, “আমাদের দল বাদে এ বার যে দুটি দলের ভারতীয় ফুটবলাররা ভাল খেলছে তাদের মধ্যে রযেছে জামশেদপুর ও হায়দরাবাদ। বিদেশিদের সঙ্গে ভারতীয়রা ভাল না খেললে ম্যাচ জেতা কঠিন। ফলে জামশেদপুরের বিরুদ্ধে জিততে হলে আমাদের আরও ভাল খেলতে হবে। আমাদের লক্ষ্য শুরুর ম্যাচগুলি জিতে লিগ টেবলে দ্বিতীয় স্থানে থাকা দলের সঙ্গে যতটা সম্ভব পয়েন্টের ব্যবধান বাড়িয়ে রাখা। কোচ সেটাই বারবার বলছেন।”

হাবাসকে নিশ্চিন্ত করেছেন অরিন্দম। গোল না খেলে আত্মবিশ্বাস বাড়ে গোলকিপারের। দলের বাকিরাও খোলা মনে খেলতে পারেন। অরিন্দম বলছেন, “তিনটি ম্যাচে গোল অক্ষত রাখার কৃতিত্ব আমার একার নয়। আমাদের রক্ষণ ও দল ভাল খেলছে বলেই আমি এখনও অপরাজিত। গোল না খেলে দলের আত্মবিশ্বাস বাড়ে, আমারও বেড়েছে।” শুধু অরিন্দম নয়, গোটা দলেরই আত্মবিশ্বাস বেড়েছে। সেই আত্মবিশ্বাসে বলীয়ান হয়েই সোমবার জামশেদপুরের বিরুদ্ধে নামছে এটিকে-মোহনবাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন