নজরে ইশান্তও

ইডেনে আজ থেকে নাইট বনাম নাইট

ইডেনে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে যাচ্ছে গৌতম গম্ভীর বনাম রবিন উথাপ্পা। এ টুকু পড়ে মনে প্রশ্ন আসতেই পারে কেকেআর কোনও প্র্যাকটিস ম্যাচ খেলতে নামছে না তো?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৬ ০৪:০১
Share:

রঞ্জিতে যুযুধান। ইডেনে উথাপ্পা-গম্ভীর। বুধবার। ছবি: শঙ্কর নাগ দাস।

ইডেনে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে যাচ্ছে গৌতম গম্ভীর বনাম রবিন উথাপ্পা। এ টুকু পড়ে মনে প্রশ্ন আসতেই পারে কেকেআর কোনও প্র্যাকটিস ম্যাচ খেলতে নামছে না তো? ব্যাপারটা তা নয়। বৃহস্পতিবার থেকে রঞ্জি ট্রফির ম্যাচে মুখোমুখি দিল্লি ও কর্নাটক। তাতেই দুই নাইটের এই যুদ্ধ দেখবে ইডেন। আইপিএলে যে দু’জন একসঙ্গে ওপেন করতে নামেন, সেই দুই ওপেনার এখন একে অন্যের মুখোমুখি। যা নিয়ে গম্ভীর কিছু না বললেও উথাপ্পা বলছেন, ‘‘এ আর এমন কী? এটাই তো এক জন ক্রিকেটারের জীবন। কখনও কেউ সতীর্থ তো কখনও শত্রু।’’

Advertisement

এমন আরও একটা ডুয়েল আগামী চার দিন হবে ইডেনে। করুণ নায়ার ও ঋষভ পন্থ যেমন। দু’জনই আইপিএলে খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে। এ বার রঞ্জিতে একে অপরের মুখোমুখি। নায়ার তো এই ম্যাচে কর্নাটকের ক্যাপ্টেন। নিয়মিত ক্যাপ্টেন বিনয় কুমারের কাফ মাসলে চোট। তাই তিনি দিল্লির বিরুদ্ধে খেলতে পারবেন না। বোলিংয়ে কর্নাটক কিছুটা শক্তিহীন হয়ে পড়লেও দিল্লির ক্ষেত্রে ব্যাপারটা উল্টো। এই ম্যাচে ইশান্ত শর্মাকে ফিরে পেয়ে দিল্লির বোলিং বেশ চাঙ্গা হয়ে উঠেছে। ইশান্ত ছাড়াও গম্ভীরও ফিরছেন। ফলে ব্যাটিংটাও কিছুটা শক্তিশালী হবে তাদের।

বিসিসিআই-এর নতুন নিয়মে রঞ্জি ট্রফির সব ম্যাচ এ বার নিরপেক্ষ ভেনুতে। ভারতীয় ক্রিকেটারদের ভালর জন্যই নাকি এই নতুন নিয়ম। বুধবার দু’দলের ক্রিকেটাররাই অবশ্য জানালেন, অভিজ্ঞতাটা একেবারে অন্য রকম। করুণ নায়ার বলছেন, ‘‘এটা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ। যে চ্যালেঞ্জটা যত ভাল নিতে পারবে, সে তত সফল হতে পারবে।’’ অন্য দিকে দিল্লির উন্মুক্ত চন্দ বলছেন, ‘‘একেবারে অন্য রকমের অভিজ্ঞতা। তবে আমাদের ক্রিকেটারদের কাছে সারা বছর ধরে দেশে-বিদেশে বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ানোটা তো আর নতুন কিছু নয়। এখানে একটু বেশি ট্র্যাভেল করতে হচ্ছে, এই যা। আমাদের মন্দ লাগছে না।’’

Advertisement

ইডেনের উইকেটে গতি ও বাউন্স দুইই থাকবে বলে দাবি কিউরেটর সুজন মুখোপাধ্যায়ের। উইকেট তদারকির জন্য আবার বোর্ডের আঞ্চলিক কিউরেটর আশিস ভৌমিকও হাজির। তাঁর আশা, ব্যাট-বলের ভাল লড়াই দেখা যাবে আগামী চার দিন।

দু’দলই রানের বন্যা দেখে ইডেনে এসেছে। দিল্লি যেমন ওয়াংখেড়েতে স্বপ্নিল গুগালে ও অঙ্কিত বাওনের রেকর্ড পার্টনাপরশিপ দেখেছে। যে ম্যাচে বারোশোর উপর রান উঠেছে। কর্নাটক তেমন ঝাড়খন্ডের বিরুদ্ধে পাঁচশোর উপর রান তুলে তিন পয়েন্ট নিয়ে এসেছে। ঝাড়খন্ডও তিনশোর উপর রান তুলেছিল। কর্নাটক ওপেনার রবিকুমার সমর্থ ২৩৫-এর ইনিংস খেলেছেন আগের ম্যাচে। দিল্লির কিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থের শেষ দুই ম্যাচে ৩০৮ ও ১৪৬-এর ইনিংস রয়েছে।

চলতি মরসুমে তাঁর ব্যাটে রানের বন্যা নিয়ে ঋষভ বলছেন, ‘‘ইনিংসটা এ ভাবে শুরু করতে পেরে আত্মবিশ্বাসটা বেড়ে গিয়েছে। তবে আইপিএলে রাহুল (দ্রাবিড়) স্যরের কাছ থেকে যা যা শিখেছি, সেগুলো অসাধারণ। ওঁর কাছ থেকে যা শিখেছি, সেগুলো কাজে লাগিয়েই রান পাচ্ছি।’’ আর একজনের কাছ থেকে সরাসরি না শিখলেও তাঁর খেলা দেখে নিজের ব্যাটিংয়ে অনেক উন্নতি করেছেন বলে জানালেন ঋষভ। বুধবার ইডেনে প্র্যাকটিসের পর হোটেলে ফিরে বললেন, ‘‘বিরাট কোহালির আগ্রাসন আমার খুব ভাল লাগে। রাহুল স্যরের শেখানো টেকনিকের সঙ্গে আমার ব্যাটিংয়ে বিরাট পাজি-র এই আগ্রাসনটা আনার চেষ্টা করি।’’ তাঁর এই ধারাবাহিকতা বজায় থাকলে ইডেনেও আগামী চার দিন রানের ফোয়ারা ছুটতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন