Sports News

অবসরের দু’সপ্তাহের মধ্যেই জাতীয় দলে ফেরার ইঙ্গিত বুফন

১৯৫৮র পর থেকে এই প্রথম বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারল না ইতালি। তখনই অবসর ঘোষণা করে দেন তিনি। কিন্তু সম্প্রতি বুফন মেনে নিয়েছেন তিনি ফিরতেও পারেন জাতীয় দলে।

Advertisement

সংবাদ সংস্থা

রোম শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৭ ১৫:১৩
Share:

জিয়ানলুইগি বুঁফো। ছবি: এএফপি।

দু’সপ্তাহ আগের ঘটনা। সুইডেনের কাছে হেরে ২০১৮ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। তার পরই হতাশায় জাতীয় দল থেকে অবসর ঘোষণা করে দেন গোলকিপার জিয়ানলুইগি বুফন। ১৯৫৮র পর থেকে এই প্রথম বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারল না ইতালি। কিন্তু সম্প্রতি বুফন মেনে নিয়েছেন তিনি ফিরতেও পারেন জাতীয় দলে।

Advertisement

আরও পড়ুন

শেরিংহ্যাম বনাম ওয়েস্টউড সংঘাতে অগ্নিগর্ভ এটিকে

Advertisement

৩৯ বছরের অবসর ঘোষণার পর বুফন বলেন, ‘‘আমি জাতীয় দল থেকে একটু বিরতি নিয়েছিলাম। জুভেন্তাস ও জাতীয় দলের হয়ে আমি নিজেকে সব সময়ই একজন সৈনিক মনে করি। আমার যখন ৬০ বছর বয়স হবে তখনও আমি এই ডাক কখনও অবজ্ঞা করব না।’’ বুফনের সঙ্গে সেই সময় দলের দায়িত্ব ছেড়ে দেন ম্যানেজার জিয়ান পির্লো ভেনচুরা। কিন্তু বুঁফো কখনওই ম্যানেজারকে দায়ী করেননি।

উন্মোচন: রাশিয়া বিশ্বকাপের জন্য লেভ ইয়াসিন পোস্টার। ছবি: এএফপি

আরও পড়ুন

মেসির ‘ঘোস্ট গোল’ বিতর্কে রেফারি

বুফন বলেন, ‘‘ভেনচুরা নিজের সেরাটা দিয়েছে। কিন্তু দূর্ভাগ্যজনকভাবে আমরা সুইডেনের বিরুদ্ধে গোল করতে পারিনি।’’ সোমবার এক অনুষ্ঠানে বুফনকে সেরা ইতালি প্লেয়ার ও গোলকিপারের পুরস্কারে সম্মানিত করা হয়। সেখানেই তিনি তাঁর মতামত জানান ফেরা নিয়ে। পুরস্কার পেয়ে আপ্লুত বুফন বলেন, ‘‘আমি ভেবেছিলাম এমন পুরস্কার আমি কখনও পাব না। আমি খুশি ও গর্বিত। এটাকে শক্ত করে ধরে রাখব কারণ আমি ছোটবেলার কখনও সেরা ফুটবলার হইনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন