বিরাটের নীতিই ভারতের ফিল্ডিং কোচ হতে উৎসাহিত করল: জন্টি

বিকেলের দিক থেকে খবর ছড়িয়ে পড়তে শুরু করে, তিনি বিরাট কোহালিদের দলের ফিল্ডিং কোচের জন্য আবেদন করেছেন। বর্তমানে যিনি এই পদ সামলাচ্ছেন, সেই আর শ্রীধরের আমলে ভারতীয় ফিল্ডিং অসামান্য উন্নতি করেছে। বিশ্বের অন্যতম সেরা ফিল্ডিং দল হয়ে উঠেছে ভারত। তবু কোনও সন্দেহ নেই,  এমন মহাতারকা এবং বিশ্বের সর্বকালের সেরা ফিল্ডারের আবেদন জমিয়ে দিয়েছে ফিল্ডিং কোচ নির্বাচনের দৌড়। রাতের দিকে পাওয়া গেল তাঁকে। জানালেন, সত্যিই আবেদন করেছেন। আনন্দবাজারকে একান্ত সাক্ষাৎকার দিতে গিয়ে বললেনও কী ভাবে এই পদের জন্য উৎসাহিত হলেন। তিনি— জন্টি রোডস আগামী কয়েক দিন যে ভারতীয় ক্রিকেট মহলের সব চেয়ে আকর্ষণীয় নাম হতে যাচ্ছেন, তা নিয়ে বিন্দুমাত্র সন্দেহও থাকছে না। বিকেলের দিক থেকে খবর ছড়িয়ে পড়তে শুরু করে, তিনি বিরাট কোহালিদের দলের ফিল্ডিং কোচের জন্য আবেদন করেছেন। আনন্দবাজারকে একান্ত সাক্ষাৎকারে সেই জন্টি রোডস

Advertisement

সুমিত ঘোষ 

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ০৫:১২
Share:

উড়ন্ত: সেই চিরস্মরণীয় ছবি। পাখির মতো উড়ে গিয়ে ছোঁ মেরে বল ধরছেন জন্টি রোডস। এ বার তিনি ভারতীয় দলের সঙ্গে যুক্ত হতে পারেন। ফাইল চিত্র

প্রশ্ন: আপনার ভারতীয় ফিল্ডিং কোচের পদে আবেদন করার খবর খুব চাউর হয়েছে। খবরটা সত্যি?

Advertisement

জন্টি রোডস: হ্যাঁ, সত্যি। আমি ফিল্ডিং কোচের জন্য আবেদন করেছি।

প্র: ভারতীয় ফিল্ডিং কতটা পাল্টেছে বলে মনে হয়?

Advertisement

জন্টি: গত তিন বছর ধরে ভারতীয় ফিল্ডিং আমূল পাল্টে গিয়েছে। আর তার কারণ হচ্ছে, ভীষণ ভাবেই ফিটনেসের উপরে জোর দেওয়া শুরু হয়েছে। এই তিন বছরে সম্ভবত সব চেয়ে জোর দেওয়া হয়েছে ফিটনেসের উপরে। একটা কথাই আছে, যত ভাল অ্যাথলিট, তত ভাল ফিল্ডার। কারণ তুমি সেই ক্যাচটাই ধরতে পারবে না যেটার কাছে তুমি পৌঁছতে পারনি।

প্র: ভারতে অনেক দিন কাজ করেছেন (প্রায় নয় মরসুম ছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের ফিল্ডিং কোচ)। কী অভিজ্ঞতা এবং সিভি-তে এটা কি উল্লেখযোগ্য দিক যে, আপনি ভারতীয় পরিবেশ সম্পর্কে অবহিত?

জন্টি: এটা উল্লেখযোগ্য দিক কি না, সময় বলবে। বিচারকেরা ঠিক করবেন। তবে আমাকে জিজ্ঞেস করলে বলব, এই ভারতীয় দলে তিন ফর্ম্যাট মিলিয়ে অনেক ক্রিকেটার রয়েছে, যাদের আমি চিনি। মুম্বই ইন্ডিয়ান্সের ফিল্ডিং কোচ থাকার সময় হয় ওদের কারও কারও সঙ্গে কাজ করেছি অথবা কারও কারও বিপক্ষে। বলতেই পারি যে, আমি একেবারে অচেনা মুখ নই ভারতীয় ক্রিকেটারদের কাছে। কখনওসখনও ওরা মাঠে খেলেছে আর আমি কমেন্ট্রি বক্সে বসে ধারাভাষ্য দিয়েছি সেই খেলার। তাই ভারতের এই দলটা আমার কাছে খুব পরিচিত। আমি ওদের ক্রিকেটীয় দক্ষতা সম্পর্কেও ওয়াকিবহাল।

গুরু: জন্টি আসছেন? ফাইল চিত্র

প্র: বিশ্বের সর্বকালের সেরা ফিল্ডারের ভারতীয় ফিল্ডিং কোচের জন্য আবেদন করার ব্যাপারে উৎসাহিত হওয়ার প্রধান কারণ কী?

জন্টি: বিরাট কোহালি যে ভাবে ফিল্ডিং এবং ফিটনেসের উপরে গুরুত্ব দিচ্ছে, তা দেখে আমি মুগ্ধ। বলতে পারেন, এটাই আমাকে সব চেয়ে বেশি করে উৎসাহিত করেছে ভারতীয় দলের ফিল্ডিং কোচের পদের জন্য আবেদন করার ব্যাপারে। আমি সব সময় মনে করেছি, ভারতীয় পরিবেশে বিশেষ করে, ফিল্ডিং এবং ফিটনেসের মান বাড়াতে গেলে সিনিয়র ক্রিকেটারদের এগিয়ে আসতে হবে। আর এখানে আর কেউ নয়, ক্যাপ্টেন স্বয়ং সামনে থেকে নেতৃত্ব দিতে চাইছে। ফিল্ডিং এবং ফিটনেস নিয়ে নিজে উদাহরণ সৃষ্টি করছে। অধিনায়ক হিসেবে শক্তিশালী বার্তা দিতে পেরেছে বিরাট। ক্যাপ্টেনের দিক থেকে এই শক্তিশালী বার্তা যদি না থাকে, তা হলে কিন্তু কোচের পক্ষে গোটা দলকে উদ্বুদ্ধ করা সম্ভব নয়। আধুনিক ক্রিকেটে ফিটনেস এবং ফিল্ডিংয়ের প্রয়োজনীয়তা অনেক বেড়ে গিয়েছে। ক্যাপ্টেনের আগ্রাসী সমর্থন ছাড়া গোটা দলকে ফিল্ডিং স্কিল বাড়ানোর ব্যাপারে আগ্রহী করে তোলা সম্ভব নয়। বিরাট এটা করেছে।

প্র: যদি জন্টি রোডস দায়িত্ব পান ভারতীয় দলের ফিল্ডিং কোচের, তাঁর লক্ষ্য কী হবে?

জন্টি: আমি ভারতীয় দলকে মাঠের মধ্যে সব চেয়ে সাহসী দলে পরিণত করতে চাই। সব চেয়ে ধারাবাহিক বা সব চেয়ে নিরাপদ ফিল্ডিং দল নয়, আমি চাইব মাঠের মধ্যে সব চেয়ে নির্ভীক দল হয়ে উঠুক ভারত।

প্র: জন্টি রোডসের কোনও বিশেষ ফিল্ডিং মন্ত্র? যা তিনি দায়িত্ব পেলে বিরাট, রোহিত, রবীন্দ্র জাডেজাদের মধ্যে ছড়িয়ে দিতে চান?

জন্টি: ফিল্ডিংয়ে আমি একটাই মন্ত্রে বিশ্বাস করে এসেছি বরাবর। যদি তুমি বলের জন্য না ঝাঁপাও, কখনও জানতে পারবে না ক্যাচটা তোমার ছিল কি না।

প্র: জন্টি, আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং শুভেচ্ছা।

জন্টি: ধন্যবাদ। নমস্কার!

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন